সর্বশেষ সংবাদ :

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

লর্ডস থেকে মেলবোর্ন, ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপেরও শিরোপা জিতে সাদা বলের ক্রিকেটে যেন একচ্ছত্র রাজত্ব প্রতিষ্ঠা করলো ইংল্যান্ড। ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে ইংল্যান্ডের জয়ের এই ক্ষণে ছিল আরও এক গল্প। ব্যক্তিগত হিসেব মেলানোর জন্য ফাইনালের মঞ্চই যে বেছে নিলেন বেন স্টোকস!

 

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্রিটিশদের বিশ্বকাপ স্বপ্ন সমাহিত হয়েছে তার হাতেই, সেই হাতেই এবার ইংল্যান্ডকে করলেন বিশ্ব সেরা। কলকাতার দেনা মেলবোর্নে এসে মেটালেন বড় মঞ্চের বড় খেলোয়াড় বেন স্টোকস। মাঝে ওয়ানডে বিশ্বকাপের চ্যাম্পিয়নের সুখস্মৃতি তো আছেই।গল্পে আসবেন শাহিন শাহ আফ্রিদিও। ইনজুরি থেকে ফিরে এই বিশ্বকাপ খেলতে এসেছিলেন; আবার ইনজুরিতেই ফাইনাল থেকে ছিটকে গেলেন। ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে চোট পেয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছেড়েছেন এই ফাস্ট বোলার। তার জায়গায় বল করতে আসা ইফতিখার আহমেদের ওভারেই অর্গল খুলে যায় ইংলিশ ব্যাটিংয়ের। যে স্নায়ুক্ষয়ী সমাপ্তির দিকে এগোচ্ছিল ম্যাচ, তাতে হুট করেই এক বাঁকবদল! সেরা অস্ত্রকে হারিয়ে আর স্টোকস-মইনদের চ্যালেঞ্জ জানাতে পারেনি পাকিস্তান। ১ ওভার ও ৫ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাটলারের দল। ৪৯ বলে ৫২ রানের অপরাজিত ইনিংস খেলেন বেন স্টোকস।

 

ইংল্যান্ড ইনিংসের শুরুতে হেলসকে হারালেও বাটলার ঝড়ে সাময়িকভাবে কুপোকাত হয় পাকিস্তানি বোলাররা। দ্বিতীয় ওভারে নাসিম শাহকে ৩ বাউন্ডারি মেরে শুরুর ধাক্কা সামাল দেন বাটলার। ৪টি বাউন্ডারি ও ১ টি ওভার বাউন্ডারির সাহায্যে মাত্র ১৭ বলে ২৬ রানের কার্যকর ইনিংস উপহার দেন বাটলার। তবে হারিস রউফের জোড়া আঘাতে ম্যাচে ফিরেছে পাকিস্তান। ফিল সল্ট ও বাটলারের উইকেট নেন এ পাকিস্তানি পেসার।ব্যাট হাতে কিছুটা সংগ্রাম করেছেন বেন স্টোকস। বাড়তি পেস ও বাউন্সে টাইমিং ঠিক রাখতে ব্যর্থ হলেও স্ট্রাইক রোটেট করে ম্যাচে ইংল্যান্ডকে শক্ত অবস্থানেই রেখেছেন এই অলরাউন্ডার। মাঝে ম্যাচ জমিয়ে তুলেছিলেন নাসিম শাহ-শাদাব খানরা। তবে ১৬-তম ওভারে শাহিন শাহ আফ্রিদি মাঠ ছেড়ে যান। এরপর গল্পটা স্টোকস-মইনদের।

এর আগে, টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান ইংলিশ অধিনায়ক জস বাটলার। বাঁহাতি পেসার স্যাম কারেনের সুইং ও পেস বৈচিত্র্যের জবাব খুঁজে না পেয়ে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ইংল্যান্ডের সামনে ১৩৮ রানের মামুলি টার্গেট দেয় বাবর আজমের দল। ফাইনালের চাপ বিবেচনায় নিলে হয়তোবা অনিশ্চয়তার দেখা মিলবে মেলবোর্নে। তবে দেড়শোর বেশি পুঁজি গড়ার সম্ভাবনা জাগিয়েও ইংলিশদের চেপে ধরা বোলিং-ফিল্ডিংয়ে শেষ ৫ ওভারে মাত্র ৩১ রান তুলতে পেরেছে পাকিস্তান। শেষদিকে রানের মন্থর গতির মাশুল বিশ্বকাপ হারিয়েই গুনলো বাবর আজমের দল।

 

 


প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ | সময়: ৬:৩৭ অপরাহ্ণ | Daily Sunshine