সর্বশেষ সংবাদ :

তানোরে বরিনের বতিঘর’ মোড়ক উন্মোচন

প্রেস বিজ্ঞপ্তি: তানোরের হয়ে গেল প্রতিশ্রুতিশীল সংগঠন ‘বরিন সাহিত্য সংসদ’-এর মুখপত্র, শিল্প-সাহিত্য ও ইতিহাস-ঐতিহ্যের ছোট কাগজ ‘বরিনের বাতিঘর’এর প্রকাশনা উৎসব। তানোর উপজেলার সরকারি আব্দুল করিম সরকার কলেজের হল রুমে এক জমকালো আয়োজনে সম্পন্ন হয় এটি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের সহযোগী অধ্যাপক ও ‘অনুকার’ সম্পাদক, ড. সামিউল ইসলাম। প্রধান উন্মাচক হিসেবে ছিলেন বিভাগীয় সরকারী গণগ্রন্থাগার, রাজশাহীর সহকারি পরিচালক মো. মাসুদ রানা। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সহযোগী অধ্যাপক (বাংলা) মোহাম্মদ আব্দুস সবুর, বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা, মাউশি; পিএইচডি গবেষক, আইবিএস, রাবি। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে ছিলেন আবুল কালাম আজাদ (প্রদীপ সরকার), সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, তানোর থানা শাখা। ছিলেন নওগাঁর ‘গ্রামবংলা’ পত্রিকার সম্পাদক ও গবেষক আশরাফুল হক পলাশ, ‘ধারা’ পত্রিকার সম্পাদক জুলফিকার হায়দার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরিনের বাতিঘরের উপদেষ্টা প্রভাত মৃধা। স্বাগত বক্তব্য রাখেন বরিন সাহিত্য সংসদের সভাপতি কবি ও কথাকার মঈন শেখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কবি দিলরুবা নাজনীন। অনুষ্ঠানে শিল্পী রেজাউল ইসলামের রবীন্দ্র সঙ্গীত, কবি রাববানী সরকারের স্বরচিত কবিতা পাঠ, চারণ কবি আফাজ উদ্দিন কবিরাজের কবিতা পাঠ পুরো অনুষ্ঠানকে দেয় ভিন্নমাত্রা।

অনুষ্ঠানে বক্তারা তানোরের মত মফস্বল শহর থেকে প্রকাশিত এমন একটি পত্রিকার ভূয়সী প্রশংসা করেন। তারা আশা করেন ‘বরিন সাহিত্য সংসদ’ ও ‘বরিনের বাতিঘর’ একদিন বরেন্দ্রভূমির পুরাতন সেই সাহিত্য-সংষ্কৃতির উজ্জ্বল ইতিহাস ফিরিয়ে আনবে। নতুন করে জানান দিবে বরেন্দ্রভূমিকে। অনুষ্ঠানে কবিদের মধ্যে উপস্থিত ছিলেন সার্জেন্ট আলাল উদ্দীন, আমজাদ হোসেন, আবুল বাসার, সিমাতী হেম্ব্রম, খোশবুর আলী, এস এম সরকার, আলমাস আলী, আরিফুর রহমান শিশির, সেতাউর রহমানসহ বরিন সাহিত্য সংসদের সকল সদস্যগণ, আরও উপস্থিত ছিলেন উদিয়মান গবেষক কালপুরষ। শিল্পী সাহিত্যিক ও সাংবাদিকদের উপস্থিতি অনুষ্ঠানকে প্রাণ দেয়। ‘বরিনের বাতিঘর’ পত্রিকাটি ছিল তৃতীয় বর্ষের দ্বিতীয় সংখ্যা।

 


প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ | সময়: ৬:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ