সর্বশেষ সংবাদ :

নিজস্ব অর্থায়নে বঙ্গবন্ধুর ম্যুরাল তৈরি করেছেন চারঘাটের চিত্রশিল্পী কুদরত

 

চারঘাট প্রতিনিধিঃ

নিজ উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানে ও ইউনিয়ন পরিষদে নিজস্ব অর্থায়নে মোট ৪টি বঙ্গবন্ধুর ম্যুরাল তৈরি করে রীতিমত প্রশংসায় ভাসছেন রাজশাহীর চারঘাটের চিত্রশিল্পী মোঃ কুদরত আলী। গত শনিবার (২০ অক্টোবর) উপজেলার সরদহ ইউনিয়ন পরিষদে তার তৈরিকৃত ম্যুরাল উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

 

চিত্রশিল্পী কুদরত আলী উপজেলার ঝিকড়া গ্রামের ছেলে। ইতিমধ্যেই তিনি নিজ উপজেলার সরদহ সরকারী কলেজ, চারঘাট মহিলা কলেজ, সরদহ ইউনিয়ন পরিষদ, সহ মোট ৪ টি স্থানে নিজস্ব অর্থায়নে বঙ্গবন্ধুর ম্যুরাল তৈরি করেছেন। উপজেলার ইউসুফপুর ইউনিয়ন পরিষদে তার তৈরিকৃত আরও ১ টি ম্যুরাল উদ্বোধনের অপেক্ষায় রয়েছে এবং আরও কয়েকটি স্থানের কাজ চলমান রয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বাঘা উপজেলার আড়ানী বাসভবনে বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রদান করেছেন এই চিত্র শিল্পী। এছাড়াও বিভিন্ন শহীদ মিনারেও নিজ অর্থায়নে শৈল্পিক সৌন্দর্য দিয়ে ফুটিয়ে তুলেন তিনি।

 

বঙ্গবন্ধুর ম্যুরাল তৈরির ফলেই শিক্ষার্থী-শিক্ষক ও উপজেলার গন্যমান্য ব্যক্তিবর্গের কাছেই অনেক পরিচিতি লাভ করেছেন এই চিত্রশিল্পী।

 

চিত্র শিল্পী কুদরত আলীর ছোট বেলা থেকেই ছবি আঁকতেন। এর পর থেকে তিনি বিভিন্ন দোকানে হাতে লিখে ব্যানার তৈরি করতেন। ২০০৪ সালে এস.এস.সি পাশ করেই জীবন ও জীবিকার তাগিদে ভাগ্য পরিবর্তন করতে চারঘাট উপজেলাতে বাণিজ্যিক চিত্র শিল্পীর দোকান দেন। শিল্পায়ন ও তার ব্যবহার দিয়ে অল্পদিনেই সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেন এই চিত্র শিল্পী। তারপর আর পিছু ফিরে তাকাতে হয়নি তাকে। নিজ খরচেই তিন রাজশাহী কলেজ ও রাজশাহী আর্ট কলেজ থেকে ডাবল গ্র্যাজুয়েট সম্পন্ন করেন।

 

চিত্রশিল্পী কুদরত আলী বলেন, স্বাধীনতা সংগ্রামের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ প্রজন্ম গড়ে তুলতেই শিক্ষা প্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ণ স্থানে বঙ্গবন্ধুর ম্যুরালস্থাপন করার উদ্যোগ গ্রহন করি। তারই ধারাবাহিকতায় নিজস্ব অর্থায়নে মোট ৪টি বঙ্গবন্ধুর ম্যুরালস্থাপন করি।

 

চিত্রশিল্পী কুদরত আলীর বিষয়ে জানতে চাইলে চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফকরুল ইসলাম বলেন, নিজস্ব অর্থায়নে চিত্র শিল্পী কুদরত আলীর বঙ্গবন্ধুর ম্যুরালস্থাপন অনেক প্রশংসনীয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে ভালোবেসেই উপজেলার বিভিন্ন  স্থানে চিত্র শিল্পী কুদরত বঙ্গবন্ধুর ম্যুরালস্থাপন করেন।

 

 

 

 

সানশাইন/টিএ


প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২ | সময়: ৮:৪৭ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর