সরকারি স্কুলের গাছ নিলাম দিলেন এসিল্যান্ড, জানেন না প্রধান শিক্ষক

মোহনপুর প্রতিনিধি: রাজশাহী জেলার মোহনপুর উপজেলার ঐতিয্যবাহী মোহনপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে একটি রেইন্ট্রি গাছ সহকারী কমিশনার (ভূমি) নিলামে বিক্রি করে দিয়েছেন। কোন রকম প্রচার প্রচারণা ছাড়াই নিলামে বিক্রি করার এলাকায় চলছে ব্যাপক সমালোচনা।
আর গাছ নিলামে বিক্রি বিষয়ে প্রধান শিক্ষক না জানলেও সহকারি কমিশনার (ভূমি) নীতিমালার মধ্যেই গাছগুলি কর্তন হয়েছে বলে দাবি করেছেন। তবে কবে কোথায় কখন টেন্ডার হয়েছে আর কজন টেন্ডারে অংশ গ্রহন করেছেন তা তিনি বলতে চাননি।
স্থানীয় সূত্র জানায়, মোহনপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে খেলার মাঠের পূর্বে পাশে অবস্থিত একটি রেইন্ট্রি কড়ই গাছ বিদ্যালয় কর্তৃপক্ষকে না জানিয়ে মঙ্গলবার সহকারী কমিশনার (ভূমি) প্রিয়াংকা দাশ নিলামে বিক্রি করে দেন। কার নির্দেশে এ গাছটি বিক্রি করা হয়েছে জানার চেষ্টা করেও বিদ্যালয় কতৃপক্ষ কোনো কূল-কিনারা করতে পারেননি।
এ বিষয়ে সংশ্লিষ্ট উপ-সহকারী (ভূমি) কর্মকর্তা সুমিতা খাতুন জানান, তার কাছে উপজেলা ভূমি অফিস থেকে প্রতিবেদন চাওয়া হয়েছিল। তিনি শুধু গাছের অবস্থান ও পারিপার্শিকতা বর্ণনা করে প্রতিবেদন জমা দিয়েছেন।
গাছ কাটা যাইতে পারে এমন কথা প্রতিবেদনে ছিল কিনা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমাকে নয় এসিল্যান্ড স্যারকে জিজ্ঞেস করেন।
মোহনপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক সুলতানা শাহীন বলেন, বিদ্যালয় চত্বরে সীমানা পাচীরের ভিতরে প্রায় ২০ বছর ধরে গাছটি ¯ু‹লের দখল ভোগে আছে। আমি গাছ নিলামে বিক্রির বিষয় অবগত নই। গাছ কর্তন নীতিমালার ভিত্তিতে প্রধানকে অবহিত না করে গাছ বিক্রি করার সুযোগ নেই। ক্যাম্পাসের ভিতরে অন্য কোন দপ্তর নিলাম দিতে পারেন না।
মোহনপুর উপজেলার নির্বাহী অফিসার সাবিহা ফাতেমাতুজ্- জোহা জানান, এই জমিতে থাকা গাছটি ১ নং খাস খতিয়ান ভুক্ত খেলার মাঠে ঝড়ে ভেঙ্গে পড়াই খেলা-ধূলা সমস্যা হচ্ছিল তাই গাছটি নিলামে বিক্রি করা হয়েছে।
তিনি দাবী করেন নীতিমালা মেনেই গাছটি নিলামে বিক্রি করছেন। এতে কোনো ব্যত্যয় ঘটেনি। টেন্ডারে কে পেয়েছেন এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, মোহনপুর উপজেলা দলিল লেখক সমিতির সভাপতি ও সাবেক ইউপি সদস্য ইসরাইল হোসেন।


প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২২ | সময়: ৬:৩৬ পূর্বাহ্ণ | সুমন শেখ