সর্বশেষ সংবাদ :

রাসিকের প্রধান প্রকৌশলী হলেন নূর ইসলাম তুষার

স্টাফ রিপোর্টার: রাজশাহী সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী থেকে পদোন্নতি পেয়ে প্রধান প্রকৌশলী পদে দায়িত্ব পেয়েছেন দিনাজপুর জেলার কৃতি সন্তান প্রকৌশলী নূর ইসলাম তুষার। গত মাসের পহেলা সেপ্টেম্বর তিনি এ পদে যোগদান করেন।
প্রধান প্রকৌশলী পদে যোগদান করায় মঙ্গলবার দুপুরে নগর ভবনে বৃহত্তর দিনাজপুর জিলা সমিতি( ঠাকুরগাঁও, দিনাজপুর, পঞ্চগড়-রুয়েট) এর পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সংগঠনের সভাপতি রুয়েটের যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ও ডীন প্রফেসর ড. মো. ইমদাদুল হক, পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. আবু সাইদ,রাজশাহী ওয়াসা’র নির্বাহী প্রকৌশলী মাহাবুবুর রহমান মাহবুব, সহসভাপতি খোরশেদুল হকসহ রুয়েটে অধ্যয়নরত দিনাজপুর জিলা সমিতি (ঠাকুরগাঁও, দিনাজপুর, পঞ্চগড়) শিক্ষার্থীগণ।
ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর সময় রাসিকের প্রধান প্রকৌশলীর উদ্দেশ্য রুয়েটের যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ও ডীন প্রফেসর ড. ইমদাদুল হক বলেন, তৎকালীন রাজশাহী ইঞ্জিনিয়ারিং কলেজ -কে বিআইটি, রাজশাহী এবং পরবর্তীতে রুয়েটে রুপান্তরে বলিষ্ঠ ভূমিকা রেখেছিলেন তিনি। বর্তমান রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের গ্রীণ সিটি বাস্তবায়নের স্বপ্নকে বাস্তবে রুপ দিতে নূর ইসলাম তুষার এর প্রতি অগ্রণী ভূমিকা পালনের আশাবাদ ব্যক্ত করেন।
রুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. আবু সাইদ বলেন, প্রকৌশলী নূর ইসলাম তুষার আমাদের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন ছাত্র। তিনি আমাদের বৃহত্তর দিনাজপুর জিলা সমিতি (ঠাকুরগাঁও, দিনাজপুর, পঞ্চগড়) এর একজন অভিভাবক। আমরা প্রতিটি কর্মে বা অনুষ্ঠানে অসাধারন নেতৃত্ব দিতে দেখেছি। আমি আশা করছি,তিনি সফলতার সাথে তাঁর কর্ম সম্পাদন করবেন। যা রাজশাহী সিটি কর্পোরেশনের উন্নয়ন কাজ দ্রুততার সাথে এগিয়ে নিয়ে যাবে।
ওয়াসার নির্বাহী প্রকৌশলী মো. মাহাবুবুর রহমান মাহবুব বলেন, তুষার স্যার দিনাজপুর জিলা সমিতি( রুয়েট) কে সার্বক্ষনিক সহায়তা করে চলেছেন। তার সহায়তার কারনে অনেকগুলো কাজ সম্পন্ন করা সম্ভব হয়েছে। দিনাজপুরের গর্ব তুসার স্যার রাজশাহীর নগর পিতাকে ভালো কিছু উপহার দিবেন আশা করছি।
নূর ইসলাম তুষার রাজশাহী মহানগরীর জলাবদ্ধতার তৃতীয় পর্যায়ের প্রকল্পের কাজ প্রকল্প পরিচালক হিসেবে ২০২০ সালের জুন মাসে সম্পন্ন করেন। রাসিকের ৩০টি ওয়ার্ডের ক্ষতিগ্রস্থ সড়ক অবকাঠামো উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো কাঠামো উন্নয়ন প্রকল্প ( প্রায় তিন হাজার কোটি টাকার কাজ চলমান) পরিচালক পদে রয়েছেন।
উল্লেখ্য প্রকৌশলী নূর ইসলাম তুষার ১৯৯৪ সালে সহকারী প্রকৌশলী হিসেবে রাজশাহী সিটি কর্পোরেশনে যোগদান করেন। এরপর ২০০৬ সালের ২০ মার্চ নির্বাহী প্রকৌশলী হিসেবে পদন্নোতি পান। পরবর্তীতে ২০২১ সালে ২০ জানুয়ারি তত্ত্বাবধায়ক প্রকৌশলী পদে পদোন্নতি পান। সর্বশেষ ২০২২ সালের পহেলা সেপ্টেম্বর পদোন্নতি পেয়ে প্রধান প্রকৌশলী হন।
প্রকৌশলী নূর ইসলাম তুষার ১৯৮০ সালে সেন্ট রিফ হাই স্কুল থেকে মাধ্যমিক ও ১৯৮২ সালে দিনাজপুর সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। ১৯৮৩ সালে তৎকালীন রাজশাহী ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি হন। পরবর্তীতে রাজশাহী বিআটি থেকে ১৯৮৯ সালে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। অতপর রুয়েট থেকেই মাস্টার্স অব ইঞ্জিনিয়ারিং (এমএসসি) পাশ করেন।
দিনাজপুর জেলার পুলহাটের ১২নং ওয়ার্ডের বাসিন্দা প্রকৌশলী নূর ইসলাম তুষার। তার বাবার নাম মরহুম ইয়াসিন আলী ও মাতা নজিমুননেসা।


প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২ | সময়: ৬:২৬ পূর্বাহ্ণ | সুমন শেখ