ভারত-পাকিস্তানের সঙ্গে লড়াইয়ের জন্য নেপালের দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক: অভিজ্ঞ ব্যাটসম্যান জ্ঞানেন্দ্র মাল্লার আচমকা অবসরে কিছুটা শূন্যতা তৈরি হয়েছে নেপালের ব্যাটিং লাইনআপে। সেই ঘাটতি পূরণের আশায় দলে ফেরানো হয়েছে তরুণ ব্যাটসম্যান সান্দিপ জোরাকে। এশিয়া কাপের নেপাল দলে সুযোগ পেয়েছেন ২১ বছর বয়সী এই ব্যাটসম্যান। দলে নতুন মুখ অফ স্পিনার মৌসম ধাকাল।
এবারই প্রথম এশিয়ার শ্রেষ্ঠত্বের মঞ্চে খেলবে নেপাল। গত মে মাসে ১০ দলের এসিসি মেন’স প্রিমিয়ার কাপে চ্যাম্পিয়ন হয়ে এই যোগ্যতা অর্জন করে তারা। এশিয়া কাপে তাদের গ্রুপসঙ্গী ভারত ও পাকিস্তান। ১৭ সদস্যের এই দলকে নেতৃত্ব দেবেন যথারীতি রোহিত পাউড়েল। ২০ বছর বয়সী এই ব্যাটিং অলরাউন্ডার এ্রর মধ্যেই ২৭ ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন নেপালকে।
নেপালের হয়ে ৩৭ ওয়ানডে ও ৪৫ টি-টোয়েন্টি খেলা সাবেক অধিনায়ক মাল্লা হুট করেই এই মাসের শুরুর দিকে অবসর নিয়ে নেন ৩২ বছর বয়সে। দলে ফেরা ২১ বছর বয়সী ব্যাটসম্যান সান্দিপ জোরা জাতীয় দলের হয়ে খেলেছেন ৫ ওয়ানডে ও ৬ টি-টোয়েন্টিতে। প্রথমবার সুযোগ পাওয়া মৌসম ধাকালকে বলা যায় একদমই আনকোরা। স্বীকৃত ক্রিকেটে একটি ম্যাচই কেবল খেলেছেন ২২ বছর বয়সী অফ স্পিনার। গত মাসে শ্রীলঙ্কায় ইমার্জিং টিমস এশিয়া কাপে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ওই ম্যাচে ২ উইকেট নেন তিনি।
আগামী ৩০ অগাস্ট মুলতানে নেপালের সঙ্গে পাকিস্তানের ম্যাচ দিয়েই শুরু হবে এবারের এশিয়া কাপ। ৪ সেপ্টেম্বর পাল্লেকেলেতে তাদের প্রতিপক্ষ ভারত। এই বছরটি নেপাল ক্রিকেটের জন্য কাটছে দারুণ। এসিসি মেন’স প্রিমিয়ার কাপে চ্যাম্পিয়ন হওয়ার আগে তারা নাটকীয়ভাবে ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বে খেলার যোগ্যতাও অর্জন করেছিল। আইসিসি ওয়ার্ল্ড সুপার লিগ ডিভিশন ২-এ তারা পয়েন্ট তালিকায় এক পর্যায়ে তারা ছিল তলানি থেকে দুই নম্বরে। বিশ্বকাপ বাছাইপর্বে খেলার যোগ্যতা অর্জন করতে তখন তাদের সম্ভাব্য ১২ ম্যাচের ১১টিই জিততে হতো। রূপকথার মতো পথচলায় সেই চ্যালেঞ্জ জয় করেই বিশ্বকাপ বাছাইপর্বে জায়গা করে নেয় তারা।
নেপালের মানুষের ক্রিকেট উন্মাদনাও আলাদা করে নজর কেড়েছে ক্রিকেট বিশ্বের। এশিয়া কাপের নেপাল দল: রোহিত পাউড়েল (অধিনায়ক), কুশাল ভুর্তেল, আসিফ শেইখ, ভিম শার্কি, কুশাল মাল্লা, আরিফ শেইখ, দিপেন্দ্র সিং আইরি, গুলশান ঝা, সোম্পাল কামি, কারান কেসি, সন্দিপ লামিছানে, লালিত রাজবানশি, প্রাতিশ জিসি, মৌসম ধাকাল, সান্দিপ জোরা, কিশোর মাহাতো, আর্জুন সাউড়।


প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩ | সময়: ৫:৩৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর