সর্বশেষ সংবাদ :

নদী ভাঙ্গনের শিকার বিভিন্ন গ্রাম পরিদর্শনে সাংসদ ওমর ফারুক চৌধুরী

স্টাফ রিপোর্টার

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার পদ্মা নদী সংলগ্ন পাঁচ কিলোমিটার এলাকায় স্থায়ী বাঁধ না থাকায় হুমকির মধ্যে রয়েছেন অন্তত ১০ হাজার মানুষ। এলাকাবাসী ও জন প্রতিনিধিদের দাবি এরমধ্যে ওই এলাকার পাঁচ গ্রামের ৫০০ বিঘা ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এদিকে নদী ভাঙন রোধে  স্থায়ী বাঁধ নির্মাণের দাবি জানিয়ে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এলাকাবাসী মানববন্ধন করেছেন। মানববন্ধনে তারা দাবি করেন, আগামী ১৫ দিনের মধ্যে এ পাঁচ কিলোমিটার নদীর তীরে স্থায়ী বাঁধ নির্মাণের উদ্যোগ নেওয়া না হলে তারা সড়ক অবরোধ করবেন।

 

ভুক্তভোগী এলাকাবাসীর দাবি, গুরুত্ব বিবেচনায় গোদাগাড়ী আসনের এমপি দুবার চাহিদাপত্র (ডিও) দেওয়ার পরেও রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সংশ্লিষ্ট কর্মকর্তারা স্থায়ী ভাবে বাঁধ রক্ষায় কোনো উদ্যোগ গ্রহণ করেনি। তারা অস্থায়ী ব্যবস্থার উপর নির্ভরশীল থেকে নদীতে জিও ব্যাগ ফেলার নামে সরকারি অর্থ লোপাট করছেন।

 

 

গোদাগাড়ী উজেলার দেওপাড়া ইউনিয়নের চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল বিষয়টি নিশ্চিত করে বলেন, গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের তিনটি ওয়ার্ডের চকপাড়া, খারিজাগাঁতী, বাদলবারই পাড়া ও আলীপুরসহ পাঁচ গ্রামের ১০ হাজার মানুষ ভাঙন ঝুঁকিতে রয়েছে। বাঁধ নির্মাণ না হওয়ায় এলাকার প্রায় ৫০০ ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। চলতি বছর নতুন করে ১০-১৫টি বাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। তিনি আরও বলেন, বাঁধ সংস্কারের নামে পানি উন্নয়ন বোর্ড বিভিন্ন সময় জিও ব্যাগ ফেলেই দায়িত্ব শেষ করতে চায়। তবে এটা কোনো স্থায়ী সমাধান নয়। তাছাড়া ৫০০ জিও ব্যাগ ফেলার কথা বললেও প্রকৃত অর্থে ফেলা হয় ১০০ টির মতো ব্যাগ। এভাবে তারা মানুষকে প্রতারিত করে জনজীবনকে হুমকির মধ্যে ফেলছে।

 

এদিকে গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের ৫ টি গ্রাম পরিদর্শন করেছেন রাজশাহী ১ আসন গোদাগাড়ী তানোরের সংসদ সদস্য আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী এম পি। বৃহস্পতিবার বিকেলে নদী ভাঙ্গনের নদীর তীরবর্তী নিমতলা, চকপাড়া, খারিজাগাতী, বাদলবারই পাড়া ও আলীপুর এই গ্রাম পরিদর্শক করেন আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী এম পি।

 

এ সময় আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী এম পি, নদী তীরবর্তী এলাকার মানুষের সাথে কথা বলেন এবং যত দ্রুত সম্ভব নদী ভাঙ্গন এলাকায় স্থায়ী বাধ করে দেওয়ার আশ্বাস দেন এবং তাদের সকল সমস্যায় পাশে থাকার ও আশ্বাস দেন তিনি।
এসময় আরে উপস্থিত ছিলেন গোদাগাড়ী উপজেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আব্দুল রশিদ,দেওপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মোঃ সোহেল রানা সহ আওয়ামী লীগের নেতাকর্মীবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

এই বিষয় নিয়ে বৃহস্পতিবার রাজশাহী জেলা প্রশাসকের এর কাছে স্মারকলিপি জমা দিয়েছেন দেওপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মোঃ বেলাল উদ্দিন সোহেল।

 

রাজশাহীর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম জানান, তানোর-গোদাগাড়ীর এমপি নদীভাঙন এলাকায় স্থায়ী বাঁধ নির্মাণের জন্য ডিও লেটার দেন। যার জন্য পানি উন্নয়ন বোর্ডের কেন্দ্রীয় অফিসে প্রয়োজনীয় কাগজপত্র পাঠানো হয়েছে।

সানশাইন / শামি


প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২ | সময়: ১১:২৩ অপরাহ্ণ | Daily Sunshine