সর্বশেষ সংবাদ :

বাঘায় হিজরী নববর্ষ উৎযাপন অনুষ্ঠানে পররাষ্ট প্রতিমন্ত্রী

নুরুজ্জামান.বাঘা : প্রতিটি মুসলমানের জন্য হিজরী সন বেশ তাৎপর্যপূর্ণ। কারণ, হিজরি সনের সাথে হজ, যাকাত ও রোজা-সহ বহু বিধান জড়িত। আমরা সাধারণত অনেক ব্যস্ততার মাঝে সাড়ম্বরে আয়োজন করে থাকি বাংলা এবং ইংরেজি নববর্ষ। এ দিক থেকে বিচার বিশ্লেষন করলে, হিজরি নববর্ষের গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম। রবিবার বাঘা প্রেস ক্লাবের পক্ষ থেকে প্রতিবারের ন্যায় অনুষ্ঠিত হিজরী নববর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন চারঘাট-বাঘার সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলম।

 

রবিবার(৩১-জুলাই)বাদ মাগরিব থেকে এশা পর্যন্ত বাঘা জিরো পয়েন্ট সংলগ্ন বাদশা কফিহাউজের পাশে এ বিষয় নিয়ে গুরুত্ব পুর্ণ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাঘা প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক সমকালের সাংবাদিক আব্দুল লতিফ মিয়া। এর কিছুক্ষন পর বৃষ্টি শুরু হওয়ায় এ প্রগ্রামটিকে আক্কাস আলীর আড়ৎ-এ স্থানান্তর করা হয়। সেখানে এসে প্রধান অতিথির আসন অলংকিত করেন চারঘাট-বাঘা থেকে তিন-তিনবার নির্বাচিত সাংসদ ও উন্নয়নের রুপকার পররাষ্ট্র পতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলম।

 

তিনি তাঁর বক্তব্যে বলেন, হিজরী নববষের গুরুত্ব আছে সেটা জানি। কিন্তু এটি কখনো অনুষ্ঠানিকতার সাথে পালন করা হয়নি। আজ থেকে নতুন কিছু শিখলাম। এ বিষয়টি আগামিতে সুযোগ-সুবিধা পেলে জাতীয় ভাবে দিবসটি পালন করার বিষয়ে উদ্যোগ নেবো।

 

মন্ত্রী বলেন, হিজরী নববর্ষ মুসলিম উম্মাহর এক অনন্যোজ্জ্বল গৌরবগাথা ইতিহাসের দিন। হিজরী নববর্ষ আমাদের অস্তিত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে নব চেতনায় উদ্দীপ্ত করে। হিজরী সন ইসলামী ঐতিহ্যের বাস্তব নমুনা। যা নিজ ঐতিহ্যকে অনুসরণ-অনুকরণ করতে শেখায়। মুসলমানদের সংস্কৃতি ও ঐতিহ্যের ধারাবাহিকতায় সকল আচার অনুষ্ঠান ও ইসলামের গুরুত্বপূর্ণ বিধি-বিধান বা ইবাদত এই হিজরী তারিখের উপর নির্ভরশীল। তাই হিজরী নববর্ষের গুরুত্ব অত্যাধিক।

 

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা থানা অফিসার ইনচার্জ (ওসি)সাজ্জাদ হোসেন, বিশিষ্ট সমাজ সেবক ও সাবেক ইউপি চেয়ারম্যান খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন, সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, সাবেক সাংগঠনিক সম্পাদক ওয়াদহদ সাদিক কবির,বাঘা পৌর সভার প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্ট, পৌর আ’লীগের সভাপতি আব্দুল কুদ্দুস সরকার, স্থানীয় সুধীজন ও বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদুক নুরুজ্জামান-সহ ক্লাবের সকল সাংবাদিক এবং আ’লীগের সকল সহযোগী সংগঠনের নেত্রীবৃন্দ।

সানশাইন / শামি


প্রকাশিত: আগস্ট ১, ২০২২ | সময়: ১১:২৫ পূর্বাহ্ণ | সানশাইন