বেশি মূল্যে সার বিক্রির দায়ে ডিলারের ২০ হাজার টাকা জরিমানা

তানোর প্রতিনিধি

রাজশাহীর তানোরে বেশি দামে সার বিক্রির অভিযোগে উপজেলার কামারগাঁ বাজারে অবস্থিত বিসিআইসি সার ডিলার মৌসুমী ট্রেডার্সের মালিক বিকাশ কুমারকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। (১৭ আগস্ট) বুধবার দুপুর ১২টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পংকজ চন্দ্র দেবনাথ ঘটনাস্থলে  উপস্থিত হয়ে সারের দাম বেশি নেয়ার প্রমান পেয়ে ভ্রাম্যমান আদালত বসিয়ে উক্ত জরিমানার টাকা আদায় করেন তিনি।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার কামারগাঁ বাজারে অবস্থিত বিসিআইসি সার ডিলার মৌসুমী ট্রেডার্সের প্রোপাইটার বিকাশ কুমার দীর্ঘদিন ধরে এলাকার কৃষকদের জিম্মি করে সব ধরণের সার বেশি দামে বিক্রি করেন। এছাড়াও তার বরাদ্দকৃত সার এলাকার কৃষকের নিকট বিক্রি না করে খুচরা ব্যবসায়ীর কাছে বিক্রির খবর পান ইউএনও। এমন খবর বুধবার সকাল ৭টার দিকে গাংঘাটি এলাকার দুলাল নামের এক খুচরা ব্যবসায়ীর কাছে সরকারি মুল্যের চেয়ে বেশি দামে সার বিক্রি করা হয়।

 

এসব সার ভ্যানযোগে নিয়ে যাওয়ার সময় সার না পাওয়া এলাকার স্থানীয় কৃষকরা সারসহ ভ্যান কামারগাঁ বাজারে আটক করে ইউএনওকে ফোনে অবহিত করেন। ইউএনও পংকজ চন্দ্র দেবনাথ তানোর উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে  গিয়ে অভিযোগের সত্যতা পেয়ে সেখানে ভ্রাম্যমান আদালত বসিয়ে কামারগাঁ ইউনিয়ন বিসিআইসি সার ডিলার মৌসুমী ট্রেডার্সের মালিক বিকাশ কুমারের ২০ হাজার টাকা জরিমানা করেন ইউএনও।

 

এব্যাপারে উপজেলার কামারগাঁ গ্রামের স্থানীয় কৃষক রবিউল ইসলাম বলেন, আমি ১২ বিঘা জমিতে রোপা-আমন চাষ করেছি। বেশ কয়েক দিন ধরে সার নেয়ার জন্য ডিলারের নিকট ঘুরছি। গত মঙ্গলবার বিকেলেও ওই ডিলারের কাছে সার নিতে এসেছিলাম কিন্তু ঘর ভর্তি সার রেখেও তিনি আমাকে কোন প্রকার সার দেননি।

 

তিনি আরও বলেন, আমার মতো স্থানীয় কোন কৃষককেই সার দেননি ডিলার বিকাশ কুমার। অথচ বুধবার সকালেই বেশি দামে খুচরা ব্যবসায়ীদের কাছে সার দি”েছন। এসময় তিনি দেখেন, একসঙ্গে ১০ বস্তার মধ্যে ডিএপি ৫ বস্তা ও ইউরিয়া ৫ বস্তা সার নিয়ে যাবার সময় জনতা কামারগাঁ বাজারে তা আটক করে ইউএনও স্যারকে খবর দেয়।

 

 

এব্যাপারে গাংঘাটি বাজারের খুচরা সার ব্যবসায়ী দুলাল বলেন, আমিও বেশ কয়েকদিন ঘুরে আজ বেশি দামে সার কিনে যা”িছলাম। এসময় জনতা আটক করে।

 

এবিষয়ে উপজেলার কামারগাঁ বাজারের বিসিআইসি সার ডিলার মৌসুমী ট্রেডার্সের মালিক বিকাশ কুমার বলেন, আমি নিয়ম মেনে সার বিক্রি করছি। চাহিদার তুলনায় বরাদ্ধ কম তাই কৃষকরা আমার বিরুদ্ধে এমন অভিযোগ করে বলে এড়িয়ে গেছেন তিনি।

সানশাইন / শামি


প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২ | সময়: ১০:২৮ অপরাহ্ণ | Daily Sunshine