দাম নিয়ন্ত্রনে রাজশাহীর বাজারে গ্রীষ্মকালীন পেঁয়াজ

স্টাফ রিপোর্টার: আপদকালীন সংকট মেটানো ও দাম নিয়ন্ত্রনে রাজশাহীর বাজারে উঠতে শুরু করেছে গ্রীষ্মকালীন পেঁয়াজ। এই মৌসুমে ভালো দাম পেয়ে চাষিরা খুশি।
কৃষক ও কৃষিবিদদের সাথে কথা বলে জানা গেছে, গ্রীস্মকালে সাধারণত দেশে পেঁয়াজের আবাদ তেমন হয়না। ফলে সংকট দেখা দেয়। এই সুযোগকে কাজে লাগিয়ে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ি কারসাজি করে পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়। পেঁয়াজের কেজি ২০/২৫ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ১ শো টাকা ছাড়িয়ে যায়।
এই অবস্থা থেকে উত্তোরনে আপদকালীন সংকট মেটাতে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জেলায় ৫ হাজার বিঘা জমিতে গ্রীস্মকালীন পেঁয়াজ আবাদের জন্য চাষিদের প্রণোদনা দেয়। চলতি মাস থেকে সেই পেঁয়াজ বাজারে আসতে শুরু করেছে। আগামী জানুয়ারী মাস পর্যন্ত এই পেঁয়াজ বাজারে পাওয়া যাবে। এর প্রভাবে এবার বাজারে পেঁয়াজের দাম তেমন বৃদ্ধি পায়নি। বর্তমানে প্রতিকেজি রকমভেদে ৩০ থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। অথচ অন্যান্য বছর এর দ্বিগুন- তিনগুন দামে বিক্রি হতো।
পেঁয়াজ চাষিরা বলছেন, এক বিঘা জমিতে প্রণোদনার গ্রীস্মকালীন পেঁয়াজ আবাদ করতে মোট খরচ হয়েছে ১৫ থেকে ২০ হাজার টাকা। ফলন পাওয়া গেছে ১শো থেকে দেড়শো মন। প্রতিকেজি ২০/২৫ টাকায় বিক্রি করলেও তাদের লক্ষাধিক টাকা লাভ থাকছে।
বঙ্গবন্ধু কৃষিপদক প্রাপ্ত পবা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শফিকুল ইসলাম বলেন, আপদকালীন সংকট মেটাতে চাষিদের গ্রীস্মকালিন পেঁয়াজ চাষে উদ্যোগ নেয়া হয়। পবা উপজেলায় ৫২০ বিঘা জমিতে আবাদ করার জন্য চাষিদের প্রনোদনা দেয়া হয়। আবহাওয়া অনুকুলে থাকায় ফলন ভালো হয়েছে। ফলনের সাথে দামও ভালো পাওয়ায় চাষিরা লাভবান হচ্ছেন।


প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ | সময়: ৬:৩৬ পূর্বাহ্ণ | সুমন শেখ