সর্বশেষ সংবাদ :

বিনম্র শ্রদ্ধায় জাতির পিতাকে স্মরণ

স্টাফ রিপোর্টার : গভীর শোক আর শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেছে রাজশাহীর সর্বস্তরের মানুষ। সোমবার সকালে জাতীয় শোক দিবস উপলক্ষে মহানগরীর সিএন্ডবি মোড়ে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ।
এখানে ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি বিনম্র শ্রদ্ধা জানায়, রাজশাহীর বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ প্রশাসনের কর্মকর্তা এবং রাজশাহী সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
এছাড়াও বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতি সংগঠনসহ সর্বস্তরের মানুষ সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক: নগরীর সিএন্ডবি মোড়ে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহীর বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ প্রশাসনের কর্মকর্তা এবং রাজশাহী সিটি করপোরেশনের কাউন্সিলর ও কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। পরে জেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভার আনুষ্ঠিত হয়।
এতে বক্তব্য রাখেন, রাজশাহীর বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ রানা প্রমূখ। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আব্দুল জলিল।
এসময় রাজশাহীর বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ বলেন, আজকের দিনের মধ্য দিয়ে নতুন প্রজন্ম জানতে পারবে দেশের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান। আর বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে তারাও যেন দেশকে ভালোবাসে।

নগর আ’লীগ: রাজশাহী মহানগর আওয়ামী লীগ যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচী পালন করে। কর্মসূচী সমূহের মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় ও দলীয় অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, সকাল ১০টায় কুমারপাড়াস্থ’ দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল সাড়ে ১০টায় দলীয় কার্যালয় থেকে শোক র‌্যালী বের হয়।
বেলা ১১টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দলীয় কার্যালয়ে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনাসভা ও দোয়া মাহফিল শেষে দলীয় কার্যালয়ে মানবভোজ বিতরণ করা হয়। সভাপতিত্ব করেন রাজশাহী মহানগরীর ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। বক্তব্য দেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সহ-সভাপতি শাহীন আকতার রেনী, বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, যুগ্ম সম্পাদক আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক এ্যাড. আসলাম সরকার, মীর ইসতিয়াক আহমেদ লিমন, সদস্য আশীষ তরু দে সরকার অর্পণ। সঞ্চালনা করেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের উপ-দপ্তর সম্পাদক পংকজ দে। এছাড়াও নগরীর প্রতিটি ওয়ার্ডে মাইকযোগে বঙ্গবন্ধুর ভাষণ ও কোরআন তেলাওয়াত প্রচার।
আলোচনা সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, রেজাউল ইসলাম বাবুল, নাঈমুল হুদা রানা, ডা. তবিবুর রহমান শেখ, বদরুজ্জামান খায়ের, যুগ্মসম্পাদক আসাদুজ্জামান আজাদ, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, প্রচার সম্পাদক দিলীফ কুমার ঘোষ, আইন বিষয়ক সম্পাদক এ্যাড. মুসাব্বিরুল ইসলাম, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রবিউল আলম রবি, মহিলা সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. ফ ম আ জাহিদ, শিক্ষা বিষয়ক সম্পাদক আনসারুল হক, শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক ওমর শরীফ রাজিব, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত, উপ-প্রচার সম্পাদক সিদ্দিক আলম, সদস্য জহির উদ্দিন তেতু, নজরুল ইসলাম তোতা, শাহাব উদ্দিন, আশরাফ উদ্দিন খান, বীর মুক্তিযোদ্ধা ডাঃ আব্দুল মান্নান, হাফিজুর রহমান বাবু, আব্দুস সালাম, কল্পনা রায়, শামীমা আখতারী, মজিবুর রহমান, ইসমাইল হোসেন, বাদশা শেখ, আলিমুল হাসান সজল, জয়নাল আবেদীন চাঁদ, ইউনুস আলী, খায়রুল বাশার শাহীন, মোখলেশুর রহমান কচি, মাসুদ আহমদ, কে এম জুয়েল জামান, রাজপাড়া থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শেখ আনসারুল হক খিচ্চু, বোয়ালিয়া (পশ্চিম) থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শামসুজ্জামান রতন, মতিহার থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আলাউদ্দিন, শাহ মখদুম থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শাহাদত আলী শাহু, নগর কৃষক লীগ সভাপতি রহমতউল্লাহ সেলিম, সাধারণ সম্পাদক সাকের হোসেন বাবু, নগর যুবলীগ সভাপতি রমজান আলী, নগর স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক জেডু সরকার, নগর মহিলা আওয়ামী লীগ সভাপতি সালমা রেজা, সাধারণ সম্পাদক কানিজ ফাতেমা মিতু, নগর যুব মহিলা লীগ সভাপতি এ্যাড. ইসমত আরা, সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন নিলুসহ নেতৃবৃন্দ।

রাসিক: রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে শোক র‌্যালি ও বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। বঙ্গবন্ধুর ম্যুরালে প্রথমে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন কাউন্সিলরবৃন্দ।
শ্রদ্ধা নিবেদনকালে রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, প্যানেল মেয়র-৩ তাহেরা খাতুন, রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এ.বি.এম. শরীফ উদ্দিন, ৫নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ২২নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার টেকন, ২নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম, ৩নং ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেন, ৪নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান, ৮নং ওয়ার্ড কাউন্সিলর এসএম মাহবুবুল হক পাভেল, ৯নং ওয়ার্ড কাউন্সিলর রাসেল জামান, ১০নং ওয়ার্ড কাউন্সিলর আব্বাস আলী সরদার, ১১নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান, ১৬নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহম্মেদ, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম, ২০নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, ২৪নং ওয়ার্ড কাউন্সিলর আরমান আলী, ২৬নং ওয়ার্ড কাউন্সিলর আকতারুজ্জামান কোয়েল, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল হাসান (বাচ্চুু), সংরক্ষিত আসনের কাউন্সিলর আয়েশা খাতুন, শিরিন আরা খাতুন, উম্মে সালমা, মাজেদা বেগম, সচিব মশিউর রহমান, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম খান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নূর-ঈ-সাঈদ, প্রধান প্রকৌশলী শরিফুর ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম তুষারসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
এদিকে, রাসিকের আয়োজনে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে নগর ভবনের সিটি হল সভাকক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত থেকে বক্তব্য দেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, ৫নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, রাসিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আজমীর আহাম্মদ মামুন।
সভায় আলোচক হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন রাজশাহী শিক্ষা বোর্ড সাবেক চেয়ারম্যান প্রফেসর তানবিরুল আলম ও রাজশাহী বিশ^বিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাজ্জাদ বকুল। সভামঞ্চে উপবিষ্ট ছিলেন ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন আনার। আলোচনা সভায় রাসিকের কাউন্সিলর ও সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়াও, অসহায় ও দুঃস্থদের মাঝে উন্নতমানের খাদ্য বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরে শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বরে পথচারী, রিকশাচালক, অসহায় ও দুঃস্থদের মাঝে খাদ্য বিতরণ করা হয়।
খাদ্য বিতরণকালে ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন,১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ১১নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু, ৯নং ওয়ার্ড কাউন্সিলর রাসেল জামান, মাননীয় মেয়রের ব্যক্তিগত সহকারী আব্দুল ওয়াহেদ খান টিটু, ইভেন্ট ম্যানেজমেন্ট ও ট্যুরিজম শাখার ম্যানেজার ফরহাদ হোসেন আদনান এ সময় উপস্থিত ছিলেন।
জাতীয় শোক দিবসে রাসিকের আয়োজিন অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর ছবি সম্বলিত শোক ব্যানার প্রদর্শন, সূর্যোদয়ের সাথে সাথে নগর ভবন ও ওয়ার্ড কার্যালয় সমূহে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন, শোক র‌্যালি, বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা জ্ঞাপন, বাদ যোহর সোনাদিঘী জামে মসজিদসহ সকল মসজিদে বিশেষ মোনাজাত, সুবিধাজনক সময়ে স্ব স্ব উপাসনালয়ে অন্যান্য ধর্মাবলম্বীদের বিশেষ প্রার্থনা, দুপুরে হতদরিদ্র ও ছিন্নমুল মানুষের জন্য খাদ্য বিতরণ, দিনব্যাপী বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, সপ্তাহব্যাপী সিটি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা সেবা, মাসব্যাপী কালো ব্যাজ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত কোটপিন ধারন, কোরআনখানি, বৃক্ষরোপণ কর্মসূচি ইত্যাদি।
রাবি: সকাল সাড়ে ৯টায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার শোক র‌্যালিসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। সে সময় উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক (অব.) মো. অবদায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, হল প্রাধ্যক্ষ, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় সভাপতিগণসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
দিবসটি উপলক্ষে সকাল ১০ টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে সভায় ‘বঙ্গবন্ধু ও আধুনিক রাজনীতি’ শীর্ষক বক্তৃতা দেন বিশিষ্ট লেখক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক স্বদেশ রায়। রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম আলোচনাটি সঞ্চালনা করেন।
আলোচনায় কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামানিকও বক্তব্য রাখেন। অন্যদের মধ্যে প্রক্টর অধ্যাপক আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে সহ বিভিন্ন অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ ও বিভাগীয় সভাপতি, বিশিষ্ট শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
রুয়েট: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) যথাযোগ্য মর্যাদায় দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়েছে। সকাল সাড়ে ১০টায় রুয়েট ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন এর নেতৃত্বে রুয়েট প্রশাসনের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পার্ঘ অর্পণ ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
এসময় অন্যদের মধ্যে সদ্য সাবেক ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. সেলিম হোসেন, রুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ফারুক হোসেন, ছাত্রকল্যান পরিচালক ও সাধারণ সম্পাদক শিক্ষক সমিতি অধ্যাপক ড. মো. রবিউল আওয়াল, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আশরাফুল আলম, পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুল আলীম, যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. নীরেনাদ্র নাথ মুস্তফী, কর্মকর্তা সমিতির সভাপতি নাজিমউদ্দীন আহম্মদ ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার ঘোষ, ছাত্রলীগ রুয়েট শাখার সভাপতি মোহাম্মদ ইসফাক ইয়াসশির ইপু ও সাধারণ সম্পাদক চৌধুরী মাহফুজুর রহমান তপু ,কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন শুভ, বিভিন্ন অনুষদের ডীনবৃন্দ, পরিচালকবৃন্দ, বিভাগ, দপ্তর , শাখা প্রধানবৃন্দ, হলসমূহের প্রভোস্টবৃন্দ সহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী প্রমুখ উপস্থিত ছিলেন।
রুয়েট প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পরপর পৃথক পৃথকভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন- রুয়েট শিক্ষক সমিতি, ছাত্রলীগ রুয়েট শাখা, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি, বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ, মুজিব আদর্শে বিশ্বাসী ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী রুয়েট, মাস্টারোল কর্মচারী সমিতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, দেশরত্ন শেখ হাসিনা হল, শহীদ লেফটেন্যান্ট সেলিম হল, জিয়াউর রহমান হল, শহীদ আব্দুল হামিদ হল, শহীদ শহিদুল ইসলাম হল, টিনসেড হল, সাধারণ কর্মচারী রুয়েট। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে দিবসটি উপলক্ষে বেলা ১১টায় বৃক্ষরোপন করেন ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।
রাজশাহী শিক্ষাবোর্ড: সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলনের মাধ্যমে শুরু হয় শোক দিবসের কর্মসূচি। শাহ্ মখদুম দরগাহ্ হেফজ মাদ্রাসায় কোরানখানি অনুষ্ঠিত হয়। রাজশাহী শিক্ষাবোর্ড চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলী নিবেদন।
এরপরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর হাবিবুর রহমান এর সভাপতিত্ব করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট শিক্ষাবিদ, রাজশাহী শিক্ষাবোর্ডের প্রাক্তন চেয়ারম্যান, বঙ্গবন্ধু পরিষদ রাজশাহী মহানগরীর সভাপতি প্রফেসর নুরল আলম। প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন বিশিষ্ট ইতিহাসবিদ, রাজশাহী বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর চিত্ত রঞ্জন মিশ্র।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন, রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম, পরিচালনা করেন শিক্ষাবোর্ডের প্রধান মূল্যায়ন অফিসার (চলতি দায়িত্ব) এস.এম. গোলাম আজম।
বিএমডিএ: বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) নির্বাহী পরিচালক আবদুল রশিদ এর নেতৃত্বে দিবসের কর্মসূচিতে রাজশাহী নগরীর সিএনবি মোড়ে অবস্থিত বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালএ পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এসময় উপস্থিতি ছিলেন, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) নির্বাহী পরিচালক আব্দুর রশীদ, অতি: প্রধান প্রকৌশলী শামসুল হোদা, অতি: প্রধান প্রকৌশলী ড. মো আবুল কাসেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শরীফুল হক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল লতিফ, বিএমডিএ সচিব শরিফ আহম্মেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী এ.টি.এম মাহফুজুর রহমান, নির্বাহী প্রকৌশলী শিবির আহমেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শহিদুর রহমান, নির্বাহী প্রকৌশলী সুমন্ত কুমার বসাক, নির্বাহী প্রকৌশলী সমসের আলী, নির্বাহী প্রকৌশলী (চলতি দায়িত্ব) এনামুল কাদির, নির্বাহী প্রকৌশলী (চলতি) তোফাজ্জল আলী সরকার, সহকারী প্রকৌশলী সানজিদা খানম মলি, প্রকৌশলী নাজমুল হুদা, রাহাত পারভেজ, সাধারণ সম্পাদক, বিএমডিএ ডিপ্লোমা ইন্জিনিয়ার্স এ্যাসোসিয়েশন, সোহরাব হোসেন (দিপু) সাধারণ সম্পাদক, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ, মুক্তাদিউর রহমান সভাপতি, বঙ্গবন্ধু কৃষিবিদ পারিষদ, বিএমডিএ শাখা, বিএমডিএ শাখা, বিএমডিএ কর্মচারী ইউনিয়ন রাজ-১৫০০ এর সাধারণ সম্পাদক জীবন, ক্রীয়া ও সাংস্কৃতিক সম্পাদক ইমরুল কায়েস বিএমডিএ কর্মচারী লীগ, রাজ-৩০৪২ সিবিএ সভাপতি মেসবাউল হক ও সাধারণ সম্পাদক আইয়ুব আলী এবং অর্থ সম্পাদক মামুন হোসেনসহ বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের সদর দপ্তর ও অতিরিক্ত প্রধান প্রকৌশলী, তত্বাবধায়ক প্রকৌশলী, প্রকল্প পরিচালক, নির্বাহী প্রকৌশলী, উপ-ব্যবস্থাপক (কৃষি), মনিটরিং অফিসার ও সহকারী প্রকৌশলীবৃন্দ সহ সকলে শ্রদ্ধা নিবেদন করেন।
রাকাব: রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধুর ম্যূরালে পুষ্পস্তবক অর্পণ করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নান। এ সময় ব্যাংকের ঊর্ধ্বতন নির্বাহীগণসহ প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয়, বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, প্রশিক্ষণ ইনস্টিটিউট, এসইসিপি, রাজশাহী ও স্থানীয় মুখ্য কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং জোনাল ব্যবস্থাপক ও জোনাল নিরীক্ষা কর্মকর্তা, রাজশাহী উপস্থিত ছিলেন।
রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান রইছউল আলম মন্ডলের ভার্চুয়ালী অংশগ্রহণে জাতির পিতার জীবনচরিত, আদর্শ, দর্শন ইত্যাদির উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য ব্যাংকের প্রধান কার্যালয়সহ মাঠ পর্যায়ের সকল কার্যালয় ও শাখাসমূহের কর্মকর্তা-কর্মচারীগণ জুম অ্যাপ ও ফেসবুকে সরাসরি স্ট্রিমিং-এর মাধ্যমে উক্ত সভায় অংশগ্রহণ করেন।
রাজশাহী কর: রাজশাহী কর অঞ্চল ও কর আপিল অঞ্চলের আয়োজনে আলোচনা সভা হয়েছে। সভাপতিত্ব করেন রাজশাহী কর অঞ্চলের কর কমিশনার নূরুজ্জামান খান। এর আগে রাজশাহী কর অঞ্চলের কর কমিশনার নূরুজ্জামান খান ও কর আপীল অঞ্চলের কর কমিশনার শামীমুর রহমানের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি কর ভবন থেকে বের হয়। এরপর সিএনবি মোড়ে অবস্থিত বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রাজশাহী কর আপীল অঞ্চলের কর কমিশনার শামীমুর রহমান, উপ-কর কমিশনার সদর দফতর (প্রশাসন) মুহা. রাশেদুল হাসান, উপ-কর কমিশনার সদর দপ্তর (প্রয়োগিক) তোফায়েল আহমেদ, বাংলাদেশ ট্যাক্সেস’ল এসোসিয়েশনের সহ-সভাপতি ফজলে করিম, কর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মো. ফজলে তাহেরসহ কর অঞ্চল ও কর আপিল অঞ্চলের বিভিন্ন সার্কেলের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
রামেবি: রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। প্রধান অতিথি ছিলেন, উপাচার্য অধ্যাপক ডা. এ.জেড.এম মোস্তাক হোসেন।
আলোচনা সভায় মূখ্য আলোচক ছিলেন- বীর মুক্তিযোদ্ধা ডা. মো. আব্দুল মান্নান। এসময় অন্যদের মধ্যেরামেবি’র কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক ডা.মোহা. আনোয়ারুল কাদের, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. মো. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. মোহাম্মদ মোসাদ্দেক হোসেন,সহকারী-রেজিস্ট্রার (চ.দা.) মো. রাসেদুল ইসলাম বক্তব্য দেন।
এছাড়া রামেবি’র উপাচার্যের একান্ত সচিব (ভারপ্রাপ্ত) ইসমাঈল হোসেন, উপ-রেজিস্ট্রার ডা. মো. আমিন আহমেদ খান, উপ-পরিচালক (অ.হি) মো. আখতার হোসেন, পরিচালক (প.উ.) প্রকৌশলী সিরাজুম মুনীর, উপ-পরিচালক (প.উ.) এস.এম.ওবায়দুল ইসলাম, সহকারী কলেজ পরিদর্শক(চ.দা.) নাজমুল হোসাইন, সহকারী পরিচালক (অ.হি.) মফিজ উদ্দিন, সহকারী পরিচালক (প.উ.) আবুল আশরাফ, সহকারী-পরীক্ষা নিয়ন্ত্রক ডা. আমীর হোসেন প্রমুখ।
রাজশাহী কলেজ: রাজশাহী কলেজ ইতিহাস বিভাগে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. শাহ তৈয়বুর রহমান চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহা. আব্দুল খালেক।
এসময় রাজশাহী কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক মোহা. ওলিউর রহমান, ইতিহাস বিভাগের প্রভাষক আল আমীন হকসহ বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
বরেন্দ্র বিশ^বিদ্যালয়: বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক-এর নেতৃত্বে সূর্যোদয়ের সাথে জাতীয় পতাকা দন্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত উত্তোলন করা হয় এবং নামিয়ে অর্ধনমিত অবস্থায় বেঁধে রাখা হয়। এরপর সকাল ১০ টায় কাজলা ভবনের সেমিনার কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে বঙ্গবন্ধুর ৪৭ তম শাহাদতবার্ষিকী পালন এবং তাঁর ও তাঁর পরিবারের শহিদ সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।
দ্বিতীয় পর্যায়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর আলোচনা, কুইজ প্রতিযোগিতা ও ‘মুজিব আমার পিতা’-অ্যানিমেশন ফিল্ম পরিবেশনের আয়োজন করে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের প্রভাষক ড. নিবেদিতা রায়-এর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফয়জার রহমান, সাংবাদিকতা বিভাগের কো-অর্ডিনেটর শাতিল সিরাজ ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক আবু জাফর মো. সাদী। বঙ্গবন্ধু কুইজ প্রতিযোগিতায় অংশ নেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ১০০ জন বাছাইকৃত শিক্ষার্থী। কুইজ প্রতিযোগিতার শেষে তাদের দেখানো হয় অ্যানিমেশন ফিল্ম-মুজিব আমার পিতা। সে সময় উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডল, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. হাবিবুল্লাহসহ বিভিন্ন বিভাগের প্রধান, কো-অর্ডিনেটর, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।
নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এনবিআইইউ): সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান বরেণ্য কথাশিল্পী নারীনেত্রী অধ্যাপিকা রাশেদা খালেক। মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন খুলনা বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, ইউনিভার্সিটির উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক ও কলামিস্ট প্রফেসর ড. আবদুল খালেকের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউনিভার্সিটির চীফ-কোঅর্ডিনেটর প্রফেসর ড. পি.এম. সফিকুল ইসলাম।
অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মকসুদুর রহমান, ইংরেজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর আব্দুর রউফ, সহকারি অধ্যাপক আব্দুল কুদ্দুস প্রমুখ। ছাত্রকল্যান উপদেষ্টা হাসান ঈমাম সুইট-এর সঞ্চালনায় কবিতা আবৃত্তি করেন আইন বিভাগের কো-অর্ডিনেটর ড. নাসরিন লুবনা, সমাজবিজ্ঞান বিভাগের কো-অর্ডিনেটর কামরুন্নাহার প্রমুখ। অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন ইউনিভার্সিটির প্রক্টর ড. আজিবার রহমান।
ছাত্রলীগ: রাজশাহী মহানগর ছাত্রলীগ সকাল ৯টায় নগরীর সিএন্ডবির মোড়ে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে রাজশাহী মহানগর শাখার সভাপতি নূর মোহাম্মদ সিয়াম ও সাধারণ সম্পাদক ডা. সিরাজুম মুবিন সবুজের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজ অডিটোরিয়ামে বেলা ১১টায় রাজশাহী মহানগর শাখা ছাত্রলীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজের অধ্যক্ষ অধ্যাপক কালাচাঁদ শীল, আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও রাজশাহী মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি নাঈমুল হুদা রানা। সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর শাখা ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মদ সিয়াম ও সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক ডা. সিরাজুম মুবিন সবুজ।
বৃক্ষরোপণ কর্মসূচি শেষে নিউ গভঃ ডিগ্রি কলেজ সংলগ্ন রাস্তায় পথচারীদের মাঝে খাবার বিতরণ করেন বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা ।
উদয়ন কলেজ অব বায়োসায়েন্স এন্ড টেকনোলজি : রাজশাহীতে কলেজ অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২২ উপলক্ষে এক আলোচনা সভা ও দু’আ মাহফিল অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শোক দিবসের কর্মসূচি শুরু হয়। আলোচনা অনুষ্ঠানের প্রারম্ভে কুরআনে পাক থেকে তিলাওয়াত ও পবিত্র গীতা থেকে পাঠ করা হয়।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর ডক্টর মফিজুদ্দিন মোল্লা অধ্যক্ষ, উদয়ন কলেজ অব বায়োসায়েন্স এন্ড টেকনোলজি । সভাপতি তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে সোনার বাংলা বিনির্মাণে এবং চতুর্থ শিল্প বিপ্লবের প্রতিযোগিতায় টিকে থাকার মতো নিজেদেরকে যোগ্য হিসেবে গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের প্রতি উদাত্ত আহ্বান জানান।
বিএইচবিএফসি: ধানমন্ডি ৩২-নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স করপোরেশন (বিএইচবিএফসি)। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম এ শ্রদ্ধা নিবেদন কর্মসূচীর নেতৃত্ব প্রদান করেন। বিএইচবিএফসি’র উপব্যবস্থাপনা পরিচালক অরুন কুমার চৌধুরী, সকল মহাব্যবস্থাপক এবং উপমহাব্যবস্থাপকবৃন্দসহ সর্বস্তরের বিপুল সংখ্যক কর্মকর্তা-কর্মচারী এসময় উপস্থিত ছিলেন।
বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ, রাবি শাখা: বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে একটি শোক র‌্যালির আয়োজন করা হয়।
বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সভাপতি অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকারের নেতৃত্বে সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের সামনে থেকে শুরু হয়ে শোক র‌্যালিটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে গিয়ে শেষ হয়।
সাধারণ সম্পাদক ড. মো. মোকাররম হোসেন মন্ডলের সঞ্চালনায় এ অনুষ্ঠানে সংগঠনের অন্যতম উপদেষ্টা অধ্যাপক ড. বিধান চন্দ্র দাস, দায়িত্বপ্রাপ্ত সম্পাদকগণ, সদস্যবৃন্দসহ সংশ্লিষ্ট সকলে উপস্থিত ছিলেন।
বিসিক শিল্পনগরী: বিসিক শিল্পনগরী, রা০জশাহীতে জেলা কার্যালয়ের আয়োজনে এবং বিসিক শিল্পনগরী শিল্প মালিক সমিতির সহযোগিতায় দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরনের আয়োজন করা হয়। উক্ত শোকসভা ও দোয়া মাহফিলের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিক রাজশাহী ও রংপুর বিভাগের আঞ্চলিক পরিচালক জাফর বায়েজীদ। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিক শিল্পনগরীর শিল্প মালিক সমিতির সভাপতি লিয়াকত আলী। দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরণী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিসিক শিল্পনগরী কর্মকর্তা আনোয়ারুল আজিম।
শোক দিবস উপলক্ষে বিসিক শিল্পনগরী রাজশাহীতে শিল্প নগরীর শ্রমিক ও অসহায় দুস্থদের মাঝে এক হাজার ২০০ জনের মাঝে খাদ্য বিতরন করা হয়।
রাবি রিপোর্টার্স ইউনিটি: সকালে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান সংগঠনটির সংবাদকর্মীরা।
পুষ্পস্তবক অর্পণ শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে সংগঠনটির যুগ্ম-সাধারণ সম্পাদক রাজু আহম্মেদ পরাণের সঞ্চালনায় বক্তব্য দেন সাধারণ সম্পাদক ওয়াসিফ রিয়াদ। এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির সাংগঠনিক সম্পাদক এমএ জাহাঙ্গীর, অর্থ সম্পাদক আসিফ আহমেদ দিগন্ত, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক শাহিনুর খালিদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক লাবু হক, পরিকল্পনা ও কর্মসূচি বিষয়ক সম্পাদক ফাহিম আহমেদ, অভ্যর্থনা ও সাংস্কৃতিক সম্পাদক মারজিয়া আকতারসহ সংগঠনটির অন্যান্য সদস্যরা।
আরসিআরইউ: রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। দিবসটি উপলক্ষে রাজশাহী কলেজে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হয়।
কর্মসূচিতে উপস্থিত ছিলেন, আরসিআরইউ এর প্রধান পৃষ্ঠপোষক ও রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক, প্রাক্তন অধ্যক্ষ ও পৃষ্ঠপোষক মোহা. হবিবুর রহমান, উপাধ্যক্ষ প্রফেসর মোহা: ওলিউর রহমান, সংগঠনের উপদেষ্টা ও বাংলা বিভাগের প্রভাষক মোস্তাফিজুর রহমান, সাবেক সভাপতি শেখ রহমত উল্লাহসহ সংগঠনের সদস্যবৃন্দ।
সভায় আরসিআরইউ’র সভাপতি মাহাবুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবু সাঈদ রনি’র সঞ্চালনায় বক্তব্য রাখেন, আরসিআরইউ’র উপদেষ্টা ও বাংলা বিভাগের প্রভাষক মোস্তাফিজুর রহমান।
পবা উপজেলা: পবায় নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যেছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোকর‌্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল।
এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে ১৫ জন বেকার যুব ও যুব নারীদের মাঝে ৮ লাখ ৫০ হাজার টাকা যুব ঋণের চেক বিতরণ করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য মো. আয়েন উদ্দিন। এসময় অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) অভিজিৎ সরকার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোসা. আরজিয়া বেগম ও মো. ওয়াজেদ আলী খাঁন, নওহাটা পৌর মেয়র হাফিজুর রহমান হাফিজ, উপজেলা কৃষি অফিসার মো. শফিকুল ইসলাম, পবা থানা অফিসার ইনচার্জ ফরিদ হোসেন, পবা উপজেলা যুবলীগ সভাপতি এমদাদুল হক।
উপস্থিত ছিলেন ইউপি’র চেয়ারম্যান বজলে রেজভী আল হাসান মুঞ্জিল, মফিদুল ইসলাম বাচ্চু, শাহাদাত হোসেন সাব্বির, আবুল কালাম আজাদ, শাহাদাৎ হোসাইন সাগর, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা আকরাম উদ্দিন। এদিন বিকেলে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা মুক্তিযুদ্ধা কমপ্লেক্স কাশিয়াডাঙ্গাতে জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের নিয়ে মুক্তিযুদ্ধের স্মৃতিচারনমুলক এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
পবা উপজেলা দলিল লেখক সমিতি: জাতীয় শোক দিবসে পবা উপজেলা দলিল লেখক সমিতির উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সংগঠনের পবা শাখার সভাপতি এসএম আয়নাল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পবা সাব-রেজিস্ট্রার রওশন আরা বেগম। পবা শাখার সাধারণ সম্পাদক লুৎফার রহমান তারেকের পরিচালনা বক্তব্য রাখেন সহসভাপতি মুক্তিযোদ্ধা সাদিকুজ্জামান কাজল, কোষাধ্যক্ষ শাহীন আলম, সাবেক কোষাধ্যক্ষ মিজানুর রহমান, সদস্য ইসরাইল হোসেন, শরিফুল ইসলাম, আব্দুল আলিম প্রমুখ।
নওহাটা পৌরসভা: জাতীয় শোক দিবস উপলক্ষে নওহাটা পৌরসভায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, সেলাই মেশিন ও হুইল চেয়ার বিতরণ, খাবার বিতরণ, আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এসব কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র ও পবা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান। অতিথি ছিলেন পৌর নির্বাহী প্রকৌশলী শাহজাহান আলী, সচিব মিজানুর রহমান, প্যানেল মেয়র-১ আজিজুল হক, প্যানেল মেয়র-২ দিদার হোসেন ভুলু, কাউন্সিলর মাসুদ পারভেজ, হাবিবুর রহমান, জাহাঙ্গীর আলম আফতাব উদ্দিন, আসমা বেগম, রেশভানু বেগম ও রাশেদা বেগম, নওহাটা পৌর আওয়ামী লীগ সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ইউনুছ আলী, সাধারণ সম্পাদক আব্দুল মাননান প্রমুখ।
রুয়েট কর্মকর্তা সমিতি: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)-এ কর্মকর্তা সমিতির কর্মসূচি সমূহের মধ্যে কর্মকর্তা সমিতির সভাপতি নাজিমউদ্দীন আহম্মদ ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার ঘোষ রুয়েটের ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. সেলিম হোসেনকে সাথে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ম্যুরালে পুষ্পার্ঘ অর্পণ ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
এসময় অন্যান্যদের মধ্যে কর্মকর্তা সমিতির সহ-সভাপতি রোকনুজ্জামান রোকন, সহসাধারণ সম্পাদক প্রকৌশলী হারুন অর রশিদ, সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী নাসির উদ্দীন শাহ্, দপ্তর সম্পাদক প্রকৌশলী রাইসুল ইসলাম, প্রচার সম্পাদক আ.ফ.ম. মাহমুদুর রহমান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক প্রকৌশলী মামুন অর রশিদ, মহিলা বিষয়ক সম্পাদক রাজেফা খাতুন, কার্যনির্বাহী সদস্য-আরিফ আহাম্মদ চৌধুরী, মোহা. মাহাবুবুল আলম, প্রকৌশলী আসিফ আল আমিন সাফি, প্রকৌশলী নাঈম রহমান নিবিড় সহ বিভিন্ন দপ্তর, শাখা প্রধানবৃন্দ, কর্মকর্তা সমিতির সাধারণ সদস্যবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।
অগ্রাণী ব্যাংক: যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করেছে অগ্রণী ব্যাংক লিমিটেডের রাজশাহী সার্কেলের মহাব্যবস্থাপকের সচিবালয়। সোমবার লক্ষ্মীপুর শাখা থেকে একটি শোক র‌্যালি বের করে সিঅ্যান্ডবি মোড়ে গিয়ে বঙ্গবন্ধুর মুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর অগ্রণী ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউটে একটি আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ ছাড়া শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং রেড ক্রিসেন্ট সোসাইটির তত্বাবধানে রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সার্কেলের মহাব্যবস্থাপক শাম্মি উদ্দিন আহমেদ। প্রধান আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর ড. দুলাল চন্দ্র বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন ব্যাংকের রাজশাহী অঞ্চলের অঞ্চল প্রধান ও উপ-মহাব্যবস্থাপক এসএম মোস্তফা-ই-কাদের, সাহেব বাজার কর্পোরেট শাখার প্রধান ও উপ-মহাব্যবস্থাপক আব্দুল মান্নান, সার্কেল সচিবালয়ের সহকারী মহাব্যবস্থাপক লোকমান হাকিম, রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্পোরেট শাখার প্রধান বজলুর রশীদ প্রমুখ। সভাপতিত্ব করেন রাজশাহী সার্কেলের উপ-মহাব্যবস্থাপক জবাবলু মুহরী।
বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ রাজশাহী: বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ রাজশাহী ১৫ই আগস্ট জাতীয় শোক দিবসে বিভিন্ন কর্মসূচী পালন করেছে। শোকর‌্যালি সাহেব বাজার জিরোপয়েন্ট হতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে (মহানগর আওয়ামীলীগ অফিস কুমারপাড়া) রাজশাহীতে পুষ্পার্ঘ্য অর্পণ করেছে।
এ সময় উপস্থতি ছিলেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ রাজশাহীর সভাপতি প্রকৌশলী লৎফুর রহমান, সাধারণ সম্পাদক প্রকৌশলী প্রকৌশলী আসিক রহমানসহ বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ রাজশাহী এর শতাধিক প্রকৌশলীগণ।
হরিপুর ইউনিয়ন: পবার হরিপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎ বার্ষিকী ও ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। হরিপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বজলে রেজবি আল হাসান মুঞ্জিলের সভাপতিত্বে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন হরিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ইউপির সদস্য সাইদুর রহমান বাদলসহ ইউনিয়নের সদস্য, আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও বিভিন্ন শ্রেণি পেশার ব্যক্তিবর্গ।
মেট্রোপলিটন কলেজ: আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া অনুষ্ঠিত হয়। এতে বক্তব্যে দেন, সহকারী অধ্যাপক বিধান চন্দ্র সরকার, সুলতান সাব্বির আহমেদ, রেবেকা সুলতানা, বজলুর রহমান প্রামানিক, প্রভাষক শারমিন সরকার, শিক্ষার্থী মাহফুজা আক্তার রিয়া ও তাহমিদ খান।
বারিন্দ মেডিকেল কলেজ ও হাসপাতাল লি: বারিন্দ মেডিকেল কলেজ ও হাসপাতাল লিঃ এর উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত হয়। শোক দিবসে জাতীয় পতাকা (অর্ধনমিত) ও কালো পতাকা উত্তোলন, পুস্পস্তবক প্রদান, দোয়া মাহ্ফিল, আলোচনা সভা এবং অত্র হাসপাতালে রোগীদের উন্নতমানের খাবার বিতরণের মাধ্যমে অশ্রুসিক্ত ভালবাসায় কর্মসূচি পালন করা হয়।
কর্মসূচিতে অত্র প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক, কলেজের প্রিন্সিপাল, ডাইরেক্টর, প্রফেসর, ডাক্তার, ছাত্র-ছাত্রীসহ সর্বস্তরের কর্মকর্তা, কর্মচারী এবং নার্সিং কলেজের প্রিন্সিপালসহ সকল ছাত্র-ছাত্রী, কর্মকর্তা, কর্মচারী উপস্থিত ছিলেন।
কাঁটাখালি পৌর মেয়র: রাজশাহীর কাঁটাখালি পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র আনোয়ার সাদাত নান্নুর উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস এবং তার পিতা মরহুম আমজাদ আলীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
১৫ আগষ্ট সোমবার সন্ধায় কাঁটাখালি পৌরসভার ৬ নং ওয়ার্ডের শ্যামপুর নগরপাড়া পৌর মেয়রের বাড়ির সামনে এ দোয়া মাহফিল কর্মসূচী আয়োজন করা হয়।
দোয়া মাহফিল অনুষ্ঠানে কাঁটাখালি পৌরসভার মেয়র আনোয়ার সাদাত নান্নুর সভাপতিত্বে ও কাঁটাখালি পৌর যুবলীগের আহব্বায়ক জনি ইসলামের সঞ্চালনায় উপস্থিত ছিলেন, চারঘাট ইউসুবপুর ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম মাখন, পবা উপজেলা আ.লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মোতাহার হোসেন, রাজশাহী জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আজাদ আলী, আ.লীগ নেতা হজরত আলী, মাসুদ রানা, ৮নং কাউন্সিলর আব্দুল মোজিদ, ৯নং কাউন্সিলর এনামুল হক, ৪নং ওয়ার্ড কাউন্সিলর ইয়াসিন আলী, ৭,৮,৯ নং সংরক্ষিত মহিলা কাউন্সিলর আয়েশা আক্তার, সাবেক প্যনেল মেয়র আব্দুল খালেক, পবা উপজেলা ছাত্রলীগের সভাপতি ফরিদুল ইসলাম রাজু, কাঁটাখালি পৌর ছাত্রলীগের সভাপতি সজল প্রমূখ।
এছাড়া আ.লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীবৃন্দরা। অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন শ্যামপুর মোল্লাপাড়া জামে মসজিদের ইমাম মাওলানা আতাউর রহমান। দোয়া শেষে সবার মাঝে খাবার বিতরণ করা হয়।
পুনাক রাজশাহী জেলা: পুলিশ নারী কল্যান সমিতি (পুনাক) রাজশাহী জেলা শাখার উদ্দ্যেগে অসহায় ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। সোমবার দুপুর ১২টার দিকে পুনাক অফিস চত্তরে অসহায় ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।
এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খাবার বিতরণ করেন, পুনাক রাজশাহী জেলা শাখার সভানেত্রী জেনিফার রেবেকা। এছাড়াও পুনাক রাজশাহী জেলা শাখার অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
রাজশাহীর সাকোয়াটেক্সে: জাতীয় শোক দিবস স্মরণে দোয়া মাহফিল কর্মসূচী পালন করেছে রাজশাহীর একমাত্র গার্মেন্টস প্রতিষ্ঠান সাকোয়াটেক্স লিমিটেড (এনা গ্রুপ) রাজশাহী।
সোমবার সাকোয়াটেক্স লিঃ এর বিসিক, সপুরা, রাজশাহী অফিসে এই দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে সকলের মাঝে খাবার বিতরণ করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠানের রিজিওনাল ডিরেক্টর সারোয়ার জাহান। এছাড়া অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনী থেকে বিভিন্ন আলোচনা করা হয়। এসময় আরো উপস্থিত ছিলেন ফ্যাক্টরী ব্যবস্থাপক সজল আহম্মেদ, এইচ আর ম্যানেজার নিগার সুলতানা, ইয়ার্ন ম্যানেজার মোস্তাফিজুর রহমান, এপিএম সুলতান মাহমুদ, এইচ আর অফিসার শামীম আহম্মেদ সহো প্রতিষ্ঠানের নানা স্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
জেলা যুবলীগ: বঙ্গবন্ধু জাতির পিতা শেখ মুবিবুর রহমান এঁর ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও ১৫ আগষ্ট জাতীয় শোক দিবসে রাজশাহী জেলা যুবলীগের উদ্যোগে নানা কর্মসূচি অনুষ্ঠিত হয়।
কর্মসূচির মধ্যেছিল সুর্যোদয়ের পরে যুবলীগ অফিসে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, মাইক যোগে বঙ্গবন্ধুর ভাষণ সম্্রপচার ও কোরআন খতম, কালো ব্যাজ ধারণ, এতিমদের খাবার বিতরণ ও দোয়া মাহফিল। এসব অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী জেলা যুবলীগের সভাপতি আবু সালেহ্। পরিচালনা করেন জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলী আজম সেন্টু।
জেলা আওয়ামী লীগ: সোমবার শোকাবহ ১৫ আগষ্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন কর্মসূচিতে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. আমানুল হাসান দুদু’র সভাপতিত্বে এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আব্দুল ওয়াদুদ দারা’র সার্বিক পরিচালনায় “জাতীয় শোক দিবস” যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে রাজশাহী জেলা আওয়ামী লীগ কর্তৃক গৃহীত নিন্মোক্ত কর্মসূচি মোতাবেক রাজশাহী জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, জেলাধীন সকল উপজেলা-পৌর-ইউনিয়ন এবং ওয়ার্ড আওয়ামী লীগের নেতা-কর্মী-সমর্থকবৃন্দ, আওয়ামী লীগের জেলা-উপজেলা-পৌর-ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ের সকল সহযোগী এবং ভাতৃপ্রতীম সংগঠনের বর্তমান এবং সাবেক নেতা-কর্মী-সমর্থকবৃন্দ এবং আওয়ামী লীগের দলীয় মনোনয়নপ্রাপ্ত/সমর্থনপ্রাপ্ত সাবেক এবং বর্তমান সকল জনপ্রতিনিধিবৃন্দ সহযোগে পালিত হয়।
মান্দা: দিবসটিকে ঘিরে উপজেলা প্রশাসনের আয়োজনে সোমবার পরিষদ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও তাঁদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
এনবিআইইউ: নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এনবিআইইউ)-তে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান বরেণ্য কথাশিল্পী নারীনেত্রী অধ্যাপিকা রাশেদা খালেক। মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন খুলনা বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, ইউনিভার্সিটির উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক ও কলামিস্ট প্রফেসর ড. আবদুল খালেকের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউনিভার্সিটির চীফ-কোঅর্ডিনেটর প্রফেসর ড. পি.এম. সফিকুল ইসলাম। বক্তব্য রাখেন কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মকসুদুর রহমান, ইংরেজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর আব্দুর রউফ, সহকারি অধ্যাপক আব্দুল কুদ্দুস প্রমুখ। ছাত্রকল্যান উপদেষ্টা হাসান ঈমাম সুইট-এর সঞ্চালনায় কবিতা আবৃত্তি করেন আইন বিভাগের কো-অর্ডিনেটর ড. নাসরিন লুবনা, সমাজবিজ্ঞান বিভাগের কো-অর্ডিনেটর কামরুন্নাহার প্রমুখ। অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন ইউনিভার্সিটির প্রক্টর ড. আজিবার রহমান।
বাগমারা: উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নরদাশ ইউনিয়নের চেয়ারম্যান অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুলের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি।
চাঁপাইনবাবগঞ্জ: এদিন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আনিসুর রহমানসহ অন্যান্য কর্মকর্তা, এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার প্রফেসর ড. সৈয়দ সরফরাজ হামিদ, পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, মহিলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুন প্রমুখ।
আক্কেলপুর: জয়পুরহাটের আক্কেলপুরে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এসময় উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ এবং বিভিন্ন অঙ্গসংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি, বে-সরকারি, সামাজিক প্রতিষ্ঠান, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করেন।
মোহনপুর: এ উপলক্ষে মোহনপুর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দিনভর নানা কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচিতে নেতৃত্ব দেন উপজেলা নিবার্হী কর্মকর্তা সানওয়ার হোসেন। শোক র‌্যালিটি রাজশাহী ও নওগাঁ মহাসড়কে রাস্তার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিত করে মুক্তিযোদ্ধা কমপ্লেক্্র হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নিবার্হী কর্মকর্তা সানওয়ার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৫৪, পবা-মোহনপুর-৩ আসনের সাংসদ আয়েন উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড আব্দুস সালাম, মেহবুব হাসান রাসেল, সানজীদা রহমান রিক্তা, যুগ্ম-সাধারণ সম্পাদক পৌর মেয়র শহিদুজ্জামান শহিদ,অফিসার ইনর্চাজ (ওসি) তৌহিদুল ইসলাম, ইউপি চেয়ারম্যান আল-আমিন বিশ্বাস, দেলোয়ার হোসেন, হযরত আলী, বাবলু হোসেন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সিদ্দিকুর রহমানসহ উপজেলার কর্মকর্তা কর্মচারীবৃন্দ ও সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগন, স্থানীয় নেতৃত্ববৃন্দ উপস্থিত ছিলেন।
পত্নীতলা: সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন সরকারের সভাপতিত্বে উপজেলা একাডেমিক সুপারভাইজার মোরশেদুল আলমের সঞ্চালনায় উপজেলা সভা কক্ষে শোক সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় সংসদের আইন, বিচার সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নওগাঁ-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহিদুজ্জামান সরকার।
অপরদিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক
নিয়ামতপুর: ১৫ আগষ্ট সোমবার উপজেলা প্রশাসনের উদ্যোগে সূর্যোদয়ের সাথে সাথে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু করা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।
উপজেলা প্রকৌশলী অধিপ্তরের উপ-সহকারী প্রকৌশলী বজলুর রশীদের পরিচালনায় নবনির্মিত উপজেলা কমপ্লেক্স ভবনের সামনে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী, নওগাঁ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপির পক্ষ থেকে পুম্পস্তাবক অর্পন এরপর পর্যায়ক্রমে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, অফিসার ইন চার্জ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়, ফায়ার সার্ভিস, উপজেলা প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পন করা হয়।
ভোলাহাট: ভোলাহাট উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ রাব্বুল হোসেন।
পোরশা: নওগাঁর পোরশায় সোমবার উপজেলা চত্বরে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পন করা হয়। উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী ও ইউএনও জাকির হোসেন পুস্পস্তবক অর্পণ করেন।
নওগাঁ: উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর অস্থায়ী বেদীতে ফুল দিয়ে পুষ্পস্তবক অর্পন করেন সদর আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন, জেলা প্রশাসক খলিদ মেহেদী হাসান, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক সংস্কৃতিক সংগঠন, সরকারী ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠান।
মুন্ডুমালা: পৌর ভবনের সামনে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন মুন্ডুমালা পৌর মেয়র সাইদুর রহমান। এর পর শ্রদ্ধা নিবেদন করে মুন্ডুমালা পুলিশ তদন্ত কেন্দ্রে ইনচার্জ মাসুদসহ পুলিশ কর্মকর্তারা। পরে পৌর কর্মকর্তা কর্মচারী পক্ষে শ্রদ্ধা জানান পৌর নির্বাহী কর্মকর্তা আবুল হোসেন, প্রকৌশলী নাজমুল হাসান প্রমুখ। এতে ১৫ আগষ্টে নিহত জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মজিজুর রহমানসহ তার পরিবারের সদস্যদের প্রতি বিশেষ দোয়া করা হয়।
শাহ্ মখদুম মেডিকেল কলেজ: ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে শাহ্ মখদুম মেডিকেল কলেজ কমপ্লেক্স লেকচার গ্যালারীতে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। আলোচনায় কলেজের ব্যবস্থাপনা পরিচালক, মোঃ মনিরুজামান স্বাধীন এর সভাপতিত্বে তথ্যবহুল বক্তব্য রাখেন হসপিটালের উপ-পরিচালক ডা: মো: মজিবুর রহমান, সহকারী পরিচালক ডা. মোঃ মোজাম্মেল হক বেলাল, ডা: তাওহীদা ইয়াসমিন ও ডা: মোঃ মোস্তাফিজুর রহমান, শাহ্ মখদুম নার্সিং কলেজের অধ্যক্ষ, মনোয়ারা খাতুনসহ অন্যান্য শিক্ষক-শিক্ষীকা, ছাত্র-ছাত্রী প্রমূখ। অনুষ্ঠানে বঙ্গবন্ধুসহ শাহাদাত বরণকারীদের এবং দেশের সার্বিক মঙ্গল কামনা করে দোয়া পরিচালনা করেন মাওলানা মো. মতিউর রহমান।
তানোর: শোক দিবসে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার পংকজ চন্দ্র দেবনাথের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তানোর উপজেলা পরিষদ চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না। বিশেষ অতিথি ছিলেন তানোর সহকারী কমিশনার (ভুমি) স্বীকৃতি প্রামানিক, তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুজ্জামান মিয়া প্রমুখ।
শিবগঞ্জ: সোমবার সকালে উপজেলা পরিষদ সংলগ্ন মুজিব মুর‌্যালে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এরপর উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, শিবগঞ্জ পৌরসভা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, সন্তান কমান্ড, শিবগঞ্জ থানা পুলিশ, শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র, উপজেলা আওয়ামী লীগ, নেসকো, চাঁপাইনবাবগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি শিবগঞ্জ জোনাল অফিস, প্রশিকা, সরকারি-বেসরকারি দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ মুজিব মুর‌্যালে শ্রদ্ধা নিবেদন করেন। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, শিবগঞ্জ থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদ, সাবেক ডেপুটি কমান্ডার আবদুল হামিদ ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খানসহ অন্যরা।
বাগাতিপাড়া: এ উপলক্ষে সোমবার জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অহিদুল ইসলাম গকুল। উপজেলা আ’লীগের সভাপতি নুরুল ইসলাম ঠান্ডু, উপজেলা প্রশাসন, মডেল থানা, প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সংগঠনগুলো পুষ্পস্তবক অর্পণ করেন। পরে উপজেলা চত্বরে বৃক্ষ রোপন করে দোয়া মাহফিল ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
গোমস্তাপুর: সোমবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের পর আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নিবার্হী কর্মকর্তা আসমা খাতুন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন রেজা, অতিরিক্ত পুলিশ সুপার ( গোমস্তাপুর সার্কেল) শামছুল আজম, গোমস্তাপুর থানার(ওসি) আলমাস আলী সরকার, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু, মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার, উপজেলা সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলাম, উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সুলতানুল ইমাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌসী বেগম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাবিবুর রহমান প্রমুখ।
জয়পুরহাট: জয়পুরহাটে নানা আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
সোমবার সকাল ৭টায় শহরের শহীদ ডাঃ আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য এ্যাড. সামছুল আলম দুদু, জেলা প্রশাসক শরীফুল ইসলাম, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট, জেলা আওয়ামী লীগ,যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতারা।
এছাড়া বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ জেলা শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।


প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২ | সময়: ৬:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ