বাঘায় জাতীয় ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন বিষয়ে অবহিতকরণ সভা

স্টাফ রিপোর্টার,বাঘা : রাজশাহীর বাঘায় জাতীয় ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার(৮-জুন)সকালে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সকাল ১০ টায় স্বাস্থ্য কেন্দ্রের প্রধান কর্মকর্তা ডাক্তার আসাদুজ্জামান আসাদ এর সভাপতিতে এ সভা অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক এ্যাডঃ লায়েব উদ্দিন লাভলু। এ ছাড়াও বিশেষ অতিথি হিসাবে বক্তব্য উপস্থাপন করেন বাঘা উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ডাক্তার প্রাথমিক শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি ও বাঘা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনজারুল ইসলাম, বাজুবাঘা ইউপি চেয়ারম্যান ফিরোজ আহাম্মেদ রঞ্জু , বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান ও টিকাদান কর্মসূচীর পরিচালক জালাল উদ্দিন। উপস্থিত ছিলেন, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, শিক্ষক, ইমাম ও সুধীজন।

সভায় ভিটামিন এ-প্লাচ সম্পর্কে বক্তারা বলেন, ভিটামিন এ-শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকেই শিশুদের রা করে না, ভিটামিন এ-শিশুর রোগ প্রতিরোধ মতা বৃদ্ধি এবং ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং গর্ভবতী-মা সহ শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। এ ছাড়াও স্বাস্থ্য সু-রক্ষার জন্য এটি অত্যান্ত গুরুত্বশীল বলে মন্তব্য করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশে ভিটামিন এ-এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান বছরের দুইবার অর্থাৎ ছয় মাস অন্তর-অন্তর জাতীয় ভিটামিন ‘এ’ পাস ক্যাম্পেইন করে থাকেন। এ দিক থেকে বাঘায় ভিটামিন এ-পাস ক্যাম্পেইন এর জন্য ১৪৫ টি কেন্দ্র স্থাপন করা হয়েছে। আগামি ১২ জুন থেকে ১৫ জুন পর্যন্ত এ সেবা অব্যাহত থাকবে।


প্রকাশিত: জুন ৮, ২০২২ | সময়: ৪:৪৭ অপরাহ্ণ | সানশাইন

আরও খবর