সর্বশেষ সংবাদ :

সিংড়ায় ঐতিহ্যবাহি লাঠি খেলা অনুষ্ঠিত

সিংড়া প্রতিনিধি: নাটোরের সিংড়ায় সপ্তাহব্যাপি অনুষ্ঠিত হচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহি লাঠিখেলা। উপজেলার সুকাশ ইউনিয়নের ধুরশন গ্রামে এই মেলার আয়োজন করা হয়েছে।
প্রায় বিলুপ্ত হয়ে যাওয়া এই লাঠিখেলা বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে উপজেলার সুকাশ ইউনিয়নের ধুরশন গ্রামে শুরু হয়েছে।
বাদ্যযন্ত্রের তালে তালে চলে লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও পাল্টা আঘাত করতে প্রতিপক্ষের দিকে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। আবহমান বাংলার ঐতিহ্যবাহী এই আয়োজনকে ঘিরে ছোট-বড় সবার মাঝে বইছে উৎসবের আমেজ।
লাঠি খেলা দেখতে দর্শকরা ছুটে এসে লাঠিখেলা উপভোগ করছেন। বিপদগামী যুব সমাজের মূল্যবোধ ও অবক্ষয় রোধে লাঠি খেলার মতো আয়োজন টিকিয়ে রেখেছেন কিছু মানুষ। প্রায় শত বছরের ঐতিহ্যবাহী লাঠি খেলাকে কেন্দ্র করে জৈষ্ঠ্যমাসের দ্বিতীয় রোববার ধুরশন কলিয়া বাজারে প্রথম দিনের গ্রামীণ মেলা বসে। মেলা শুরু হওয়ার মাসখানেক আগে থেকেই মেলার প্রস্তুতি শুরু হয়। মেলাকে কেন্দ্র করে সার্কাস এবং নতুন নতুন যাত্রাপালার আয়োজন করা হতো। যার পরশ লাগে আশেপাশের ১৫ থেকে ২০টি গ্রামের কামার-কুমার, তাঁতিসহ অনেকেই ব্যস্ত সময় পার করছেন মেলাকে ঘিরে।
মেলা আয়োজক কমিটির সভাপতি আলম হোসেন জানান, বর্তমান সময়ের বিবর্তনে মেলার আনুষ্ঠানিকতায় কিছু পরিবর্তন এনে এ বছর লাঠি খেলার আয়োজন করা হয়েছে।


প্রকাশিত: মে ৩০, ২০২২ | সময়: ৫:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ