একদিনে তাপমাত্রা হ্রাস ৪ ডিগ্রি রাজশাহীতে কুয়াশা কেটে বেড়েছে শীত

স্টাফ রিপোর্টার : দুদিন পর ঘন কুয়াশা কেটে ঝলমলে রোদের দেখা দিয়েছে রাজশাহীতে। তবে পৌষের মাঝামাঝি এসে জেঁকে বসেছে শীত। বুধবার থেকে তীব্র শীত অনুভূত হচ্ছে। রাজশাহীতে এক দিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে ৪ ডিগ্রি সেলসিয়াস।
রাজশাহী আবহাওয়া অফিস জানায়, বুধবার ভোর ৬টায় রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এক দিনের ব্যবধানে রাজশাহীর তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস কমেছে। হঠাৎ করে তাপমাত্রা কমে যাওয়ায় তীব্র শীত অনুভূত হচ্ছে।
এদিকে শীতে ভোগান্তিতে পড়েছেন ছিন্নমুল দরিদ্র মানুষ। বিশেষ করে ভোরে কাজের সন্ধানে যাঁদের বের হতে হচ্ছে, তাঁদের দুর্ভোগ পোহাতে হচ্ছে সবচেয়ে বেশি। শীতে ঠান্ডাজনিত নানা অসুখ-বিসুখ দেখা দিচ্ছে শিশু ও বয়োজ্যেষ্ঠদের মধ্যে। ফলে রোগির চাপ বাড়ছে হাসপাতালে। রাজশাহী আবহাওয়া অফিস বলছে, কয়েক দিনের মধ্যে পদ্মাপারের এই শহরের তাপমাত্রা আরও কমতে পারে।
বুধবার সকালে জবুথবু হয়ে বসেছিলেন নগরীর শহীদ কামারুজ্জামান চত্বর এলাকায় কাজের সন্ধানে আড়ানী থেকে আসা মাঝ বয়সি আবদুল মালেক। তিনি বলেন, হঠাৎ শীত পড়ছে। কাজে মন বসছে না তার। কাজও জুটেনি বলে জানান তিনি।
রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক লতিফা হেলেন জানান, ডিসেম্বরের শুরুতে দুই দিনের জন্য রাজশাহীতে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছিল। তারপর শৈত্যপ্রবাহ কেটে গেলেও শীত কমেনি। মঙ্গলবার ভোররাতে সামান্য বৃষ্টি হয়। এরপর ভোরে একটু তাপমাত্রা বেশি থাকলেও রাত থেকে কমে যায়। কয়েক দিনের মধ্যে তাপমাত্রা আরও কমার সম্ভাবনা আছে।


প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২ | সময়: ৬:২৯ পূর্বাহ্ণ | সুমন শেখ