সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে করোনা সংক্রমণের রেকর্ড

স্টাফ রিপোর্টার : বছরের শুরু থেকেই সারাদেশের ন্যায় রাজশাহীতেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। ক্রমেই হুমকির মুখে পড়ছে জেলাটির করোনা পরিস্থিতি। সোমবার রাজশাহীর দুইটি ল্যাবে আরও ৩০৪ জনের শরীরে মিলেছে ভাইরাসটি। এদিন ৫৪৫ জনের করোনার নমুনা পরীক্ষা করে তাদের করোনার শনাক্তের বিষয়টি নিশ্চিত হওয়া যায়। আগের দিন রোববারের তুলনায় এদিন আরও বেশি ১৩৮ জনের শরীরে ধরা পড়ে ভাইরাসটি।
সোমবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে ১৭৭ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৯৯ জনের শরীরে। একই সময়ে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে ৩৬৮ জনের নমুনা পরীক্ষা করে করোনা ধরা পড়ে ২০৫ জনের শরীরে। অর্থাৎ এদিন রাজশাহীর দুইটি ল্যাবে করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয় ৩০৪ জন। যা করোনার নতুন ধরণে রাজশাহী জেলায় সর্বোচ্চ শনাক্ত। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে করোনা সংক্রমণের হার ৫৫ দশমিক ৭৮ শতাংশ। রোববার করোনা সংক্রমণের অনুপাতে শনাক্তের হার ছিল ৬০ দশমিক ৮৬ শতাংশ। যা এখন পর্যন্ত রাজশাহীর সর্বোচ্চ শনাক্তের হার।
শনিবার জেলার দুইটি ল্যাবে ৩৭৮ জনের নমুনা পরীক্ষা করে ১২৭ জনের করোনা শনাক্ত হয়। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ছিল ৪৪ দশমিক ১৯ শতাংশ। শুক্রবার রামেক হাসপাতাল ল্যাবে করোনার নমুনা পরীক্ষা না হওয়ায় শুধুমাত্র রামেক ল্যাবে ১৫৯ জনের নমুনা পরীক্ষায় করোনা ধরা পড়ে ৪৬ জনের শরীরে। তাদের মধ্যে ২৯ জন রাজশাহীর বাসিন্দা। পরীক্ষার অনুপাতে এদিন জেলায় করোনা শনাক্তের হার ছিল ২৮ দশমিক ৭১ শতাংশ।
বৃহস্পতিবার রাজশাহীর দুইটি ল্যাবে আরও ১৬০ জনের শরীরে মিলেছে ভাইরাসটি। এদিন ৪২৫ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে করোনা সংক্রমণের হার দাঁড়ায় ৩৭ দশমিক ৩৫ এ। আগের দিন বুধবার রাজশাহীর দুইটি ল্যাবে ৩৭১ জনের নমুনা পরীক্ষা করে ১৪৯ জনের শরীরে করোনা শনাক্ত হওয়ার বিষয়ে জানা যায়। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ছিল ৪০ দশমিক ১৬ শতাংশ।
মঙ্গলবার জেলার দুইটি ল্যাবে ২৩৭ জনের নমুনা পরীক্ষা করে ৬৭ জনের করোনা শনাক্ত হয়। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ছিল ২৮ দশমিক ২৭ শতাংশ। সোমবার জেলার দুইটি ল্যাবে ২০২ জনের নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয় ৬২ জনের। যা নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ৩০ দশমিক ৬৯ শতাংশ। সপ্তাহের ব্যবধানে করোনা সংক্রমণ তিন শতাধিক ছাড়িয়েছে। একই সাথে করোনা শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে ৫৫ দশমিক ৭৮ শতাংশে। চলতি মাসে করোনা শনাক্তের সর্বোচ্চ হার দাঁড়িয়েছে রোববারের রিপোর্টে। জানুয়ারির প্রথম সপ্তাহ থেকেই করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি বলে জানায় জেলা সিভিল সার্জন দফতর।
তথ্যমতে, জানুয়ারির প্রথম সপ্তাহে জেলায় ৯৬০ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৭৫ জনের। করোনা শনাক্তের শতকরা হার ছিলো ৭ দশমিক ৮১ শতাংশ। দ্বিতীয় সপ্তাহে সংক্রমণ বেড়েছে অন্তত ২ শতাংশ। ৮ থেকে ১৪ জানুয়ারি জেলায় ১ হাজার ৪৪২ জনের নমুনা পরীক্ষায় ১৪৪ জনের করোনা শনাক্ত হয়। এই সপ্তাহে করোনা শনাক্তের হার ৯ দশমিক ৯২ শতাংশ।
সিভিল সার্জন দফতর আরও জানায়, ১ জানুয়ারি জেলায় ১৪২ জনের নমুনা পরীক্ষায় ৪ জনের করোনা ধরা পড়ে। করোনা শনাক্তের হার ২ দশমিক ৮২ শতাংশ। পরদিন এক লাফেই শনাক্তের হার দাঁড়ায় ৫ দশমিক ৪৫ শতাংশে। এরপর থেকে ক্রমেই বাড়ছে শনাক্তের হার। দ্রুত মানুষের মধ্যে সচেতনতা তৈরি না হলে করোনা আরও ভয়ঙ্কর রূপ নিতে পারে বলেও আশঙ্কা করেন সংশ্লিষ্টরা।
গত ৭ জানুয়ারি শনাক্তের হার নেমে আসে ২ শতাংশের নিচে। সেদিন নমুনা কম পরীক্ষা হওয়ায় শনাক্তের হারও কমে যায়। ১০ থেকে ১৪ জানুয়ারি ৫ দিনের চারদিনই করোনা শনাক্তের হার ছিল ১২ শতাংশের আশপাশে। এর আগে গত ১৬ জানুয়ারি তৃতীয় সর্বোচ্চ ৩৩ দশমিক ১৯ শতাংশ করোনা শনাক্ত হয়।


প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ | সময়: ৭:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ