সর্বশেষ সংবাদ :

খাবারের মান বাড়াতে রাবিতে ব্যতিক্রমী প্রতিবাদ

রাবি প্রতিনিধি : কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার খাবারের বর্ধিত মূল্য কমানো ও ক্যাম্পাসের হলগুলোতে খাবারের মান বাড়িয়ে শিক্ষার্থীদের পুষ্ঠি চাহিদা নিশ্চিত করতে ব্যতিক্রমী প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বামপন্থী তিন ছাত্র সংগঠন। রোববার (৪ জুন) দুপুর পৌনে ১ টা থেকে ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সকল হলের খাবার ঝুলিয়ে এই প্রতিবাদ জানান তারা।
বিপ্লবী ছাত্র মৈত্রী, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্কসবাদী) ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের যৌথ এই প্রতিবাদ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের ১৭টি হলের ডাইনিং থেকে খাবার এনে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে টানানো হয়। প্রতিটি খাবারের প্যাকেটের ওপর সাদা কাগজে হলের নামও লিখে দেন আন্দোলনকারীরা।
এ সময় ডাইনিং ও ক্যাফেটারিয়ার খাবারের পর্যাপ্ত ভর্তুকি দাও, ক্যাফেটারিয়ায় পর্যাপ্ত সাধারণ মিলের আয়োজন নিশ্চিত করো, ক্যাফেটেরিয়াকে বাণিজিক্যক কাজে ব্যবহার বন্ধ কর এমন সব দাবি সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শনের মাধ্যমে প্রতিবাদ জানান সংগঠনের সদস্যরা। একই সঙ্গে খাবারের মান যাচাই করার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে আহ্বান জানান তারা।
প্রতিবাদ কর্মসূচিতে রাবি শাখা বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি শাকিল হোসেন বলেন, দেশে যেখানে মুদ্রাস্ফীতির কারণে সাধারণ পরিবারগুলোর দৈন্যদশা, সেখানে রাবি প্রশাসন খাবারের মান নিম্নমুখী করে ক্রমাগত মূল্যবৃদ্ধি করে যাচ্ছে। যেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পুষ্টিসমৃদ্ধ খাবার দরকার, সেখানে প্রশাসন বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোর দিকে নজর দিচ্ছে। ক্যাফেটারিয়ায় এসির ব্যবস্থা করা হচ্ছে। অথচ শিক্ষার্থীদের প্রয়োজন পুষ্টিসমৃদ্ধ খাবার।
রাবি শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহ্বায়ক রিদম শাহরিয়ার বলেন, বিশ্ববিদ্যালয় হল একটি জ্ঞানচর্চার জায়গা। এখান থেকেই তৈরি হবে সুনামধন্য গবেষক। কিন্তু বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে যে খাবার পরিবেশন করা হচ্ছে তা দিয়ে একজন শিক্ষার্থীর শিক্ষা ও গবেষণায় মনোনিবেশ করা সম্ভব না। গত বছর ডাইনিংগুলোতে খাবাবের মূল্য চার টাকা করে বাড়ানো হলেও খাবারের মানের কোনো পরিবর্তন হয়নি। তাই আমরা খাবারের দাম না বাড়িয়ে মান বাড়ানোর দাবি জানাচ্ছি। এবং আমাদের এই যৌক্তিক আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে অংশগ্রহণনের অনুরোধ জানাচ্ছি। কর্মসূচিতে এই তিন বাম ছাত্র সংগঠনের প্রায় ২০জন নেতাকর্মী উপস্থিত ছিলেন।


প্রকাশিত: জুন ৫, ২০২৩ | সময়: ৫:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর