ব্যাটিং বিপর্যয়ে ফলো-অনের শঙ্কায় বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: ঢাকা টেস্টে পাকিস্তানের বিপক্ষে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। এতে ফলো-অন এড়ানো নিয়ে শঙ্কা জাগার পাশাপাশি শেষ দিন হাতে রেখে হারের শঙ্কাও কাজ করছে।
২ উইকেটে ১৮৮ রান নিয়ে বৃষ্টিবিঘ্নিত টেস্টের চতুর্থ দিন শুরু করে সফরকারীরা। দুই অপরাজিত ব্যাটার বাবর আজম ৭৬ ও আজহার আলী ৫৬ রান করে বিদায় নিলেও মোহাম্মদ রিজওয়ানের অপরাজিত ৫৩ ও ফাওয়াদ আলমের অপরাজিত ৫০ রানের ইনিংসে ভর করে ৪ উইকেটে ৩০০ রান নিয়ে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়া পাকিস্তান।
জবাবে ব্যাট করতে নেমে দলীয় ১ রানে অভিষিক্ত মাহমুদুল হাসান জয়কে (০) হারিয়ে ফেলে বাংলাদেশ। এরপর নাজমুল হোসেন শান্তকে নিয়ে সাদমান ইসলাম দেখেশুনে খেলার চেষ্টা করছিলেন। কিন্তু সাদমানের ইনিংসও থামে সিঙ্গেল ডিজিটে। ২৮ বলের মোকাবেলায় সাজঘরে ফেরার আগে করেছেন ৩ রান।
এরপর শান্তকে রেখেই একে একে সাজঘরে ফেরেন অধিনায়ক মুমিনুল হক (২ বলে ১ রান), মুশফিকুর রহিম (৮ বলে ৫ রান) ও লিটন দাস (১২ বলে ৬ রান)। সাত নম্বরে ব্যাট করতে নামেন সাকিব আল হাসান। তাকে নিয়ে শান্ত খেলছিলেন ঠাণ্ডা মাথায়। তবে ৫০ বলে গড়া শান্তর ৩০ রানের ইনিংস থামে দলীয় ৬৫ রানে।
থিতু হতে পারেননি মেহেদী হাসান মিরাজও। কোনো রান না করেই তিনি সপ্তম ব্যাটার হিসেবে দলীয় ৭১ রানে আউট হন। এরপর তাইজুল ইসলামকে নিয়ে দিনের শেষ কয়টি বল পার করেন সাকিব। সাকিব ৩২ বলে ২৩ রান করে অপরাজিত রয়েছেন। তাইজুল ১০ বল মোকাবেলা করলেও এখনও রানের খাতা খুলতে পারেননি। ২৬ ওভার ব্যাট করে টাইগারদের সংগ্রহ ৭৬ রান। ফলো-অন এড়াতে আরও ২৫ রান করতে হবে মুমিনুলের দলকে। পাকিস্তানের পক্ষে সাজিদ খান একাই শিকার করেছেন ৬টি উইকেট।


প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২১ | সময়: ৫:২৯ পূর্বাহ্ণ | সুমন শেখ