সর্বশেষ সংবাদ :

রাবিতে চিত্রকর্ম প্রদর্শনী

লাবু হক, রাজশাহী বিশ্ববিদ্যালয়:
পূর্ব আকাশে লাল আভা নিয়ে উদিত হয়েছে বিজয় দিবসের রক্তিম সূর্য্য। ফুুল হাতে লোকে লোকারণ্য প্যারিস রোড। পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের শ্রদ্ধা জানাতে সবাই শহীদ মিনার অভিমুখে যাত্রা করছেন। পুষ্পস্তবক অর্পণ শেষে ফেরার পথে শহীদ বুদ্ধিজীবী চত্ত্বরে এসে সবার যেন দৃষ্টি কেড়ে নিচ্ছে কিছু চিত্রকর্ম। কেউ কেউ থমকে দাড়িয়ে অপলক দৃষ্টিতে সেসকল চিত্রকর্মের সৌন্দর্য্য উপভোগ করছেন। নিজেকে হারিয়ে ফেলছেন সেসকল চিত্রকর্মের মাঝে। একেকটি চিত্রকর্মকে নিয়ে একেক কল্প-কাহিনী রচনা করছেন নিজ অন্তরে। বলছিলাম বিজয় দিবসের দিনে স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আয়োজিত চিত্রকর্ম প্রদর্শনীর কথা।

শিল্প, সাহিত্য-সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ক ষান্মাসিক পত্রিকা ‘শিল্পকথা’র আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্ত্বরে এই চিত্রকলা প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীটিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীদের আঁকা চিত্রকর্ম প্রদর্শন করা হয়। প্রদর্শনীটিতে পেন্সিলে আঁকা চিত্রকর্ম ছাড়াও কাঠ খোদাই মাধ্যমে ছাপাই করা বিভিন্ন ছবি প্রদর্শন করা হয়। এছাড়া প্লেনোগ্রাফি প্রক্রিয়ায় ছাপানো ছবিও প্রদর্শন করা হয়।

প্রদর্শনী দেখতে আসা হাবীব হাসান নামের এক দর্শনার্থী বলেন, আমরা মুক্তিযুদ্ধের ভয়াবহতা স্বচক্ষে দেখিনি। এসকল চিত্রকর্মের মাধ্যমেই আমরা মহান মুক্তিযুদ্ধের ভয়াবহতা অনুভব করতে পারছি। পাশাপাশি বিজয়ের দিনের স্বজন হারানোর বেদনার পরেও দেশে যে আনন্দ উল্লাস বিরাজ করছিল সেটিও অনুভব করতে পারছি। আজকের এই চিত্রকর্ম প্রদর্শনীতে এসে সেই বিষয়গুলোই অনুভব করতে পারছি।

দিনব্যাপী এই চিত্রকলা প্রদর্শনী শেষে এদিন বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় ষান্মাসিক ‘শিল্পকথা’ পত্রিকার উদ্বোধন করা হয়। অফলাইন ও অনলাইন উভয় ক্যাটাগরির এই পত্রিকাটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ডীন অধ্যাপক আব্দুল আলীম।

‘শিল্পকথা’ পত্রিকার সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি অধ্যাপক ড. হীরা সোবাহানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. কুদরত-ই-জাহান, মুখ্য আলোচক ছিলেন ম্যাটারিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি ‘শিল্পকথা’ পত্রিকার সহযোগী সম্পাদক অধ্যাপম জিএম শফিউর রহমান।

অনুষ্ঠানে বক্তারা স্বাধীনতার ৫০ বছরের উন্নয়নের চাকা সচল রাখতে, বই, পত্রিকা সরাসরি পড়ার প্রতি এবং শিল্প, সাহিত্য-সংস্কৃতি ও বিজ্ঞানের ক্ষেত্রে গবেষণা ও বিনোদনমুখী লেখায় মনোযোগী হতে শিক্ষার্থী ও যুব সমাজকে এগিয়ে আসার আহবান জানান।

সানশাইন/১৮ ডিসেম্বর/এলএইচ


প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২১ | সময়: ৫:৩৬ অপরাহ্ণ | Daily Sunshine