সর্বশেষ সংবাদ :

আজ দায়িত্ব নিচ্ছেন স্বপ্ন সারথি লিটন নতুন স্বপ্নের যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার: একটা সময় অলিগলিতে ভরা ছিল নগর। সরু সব রাস্তায় ছিল রিকশার যানজট। রাস্তার পাশে পড়ে থাকতো ময়লার স্তুপ। আগামীর রাজশাহী নিয়ে চিন্তায় ছিলেন অনেকেই। সেই চিন্তিত হৃদয়গুলোতে সুখ নিয়ে আসেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। ২০০৮ সালে প্রথম মেয়র নির্বাচিত হয়ে তিনি রাজশাহী মহানগরীর ব্যাপক উন্নয়ন করেন। রাজশাহী এখন দেশ তথা বিশ^ দরবারে পরিচিত এক নাম। রাজশাহী মহানগর এখন নগর হিসেবে বিশে^ একটি মডেল। নান্দনিক রাজশাহী উপহার দিয়েছেন তিনি।
সেই স্বপ্ন সারথি আবার আনুষ্ঠানিকভাবে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র হিসেবে আবারও দায়িত্ব নিতে যাচ্ছেন আজ (রোববার)। নগরভবনের গ্রিন প্লাজায় এক অভিষেক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তার নেতৃত্বে নগরবাসী তৃতীয়বারের মতো নতুন স্বপ্ন বুকে নিয়ে যাত্রা শুরু করতে যাচ্ছেন। এবারে নতুন স্বপ্ন হচ্ছে কর্মসংস্থানের। নারীদের এগিয়ে নিয়ে যাওয়া। নগরবাসীর যা দীর্ঘদিনের প্রত্যাশা। নান্দানিক নগরী উপহার দেয়ার পরে স্বপ্ন সারথি এএইচএম খায়রুজ্জামান লিটন নতুন যাত্রা শুরু হতে যাচ্ছে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য নিয়ে।
বিধি অনুযায়ী সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে গত ২১ মে মেয়র পদ থেকে পদত্যাগ করেন তিনি। ২১ জুনের নির্বাচনে তিনি পুনঃনির্বাচিত হন। এর মাধ্যমে তিনি তিনবারের মতো মেয়র নির্বাচিত হন। গেল ৩০ জুন মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন আনুষ্ঠানিকভাবে শপথ নেন খায়রুজ্জামান লিটন। নগরবাসীও তার দায়িত্ব নেয়ার দিকে তাকিয়ে আছে।
এর আগের নির্বাচনে অর্থাৎ ২০১৮ সালের সিটি নির্বাচনের পর ওই বছরের ৫ সেপ্টেম্বর খায়রুজ্জামান লিটন শপথ নিয়েছিলেন। এর ঠিক এক মাস পর অর্থাৎ ৫ অক্টোবর তিনি রাজশাহী সিটি করপোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব নেন।
রাসিক সূত্র জানায়, সিটি করপোরেশন পরিচালনা বিধিমালা অনুযায়ী, নির্বাচিত নতুন মেয়র ও কাউন্সিলরদের দায়িত্ব নেয়ার পর প্রথম সাধারণ সভা যেদিন অনুষ্ঠিত হয়, সেদিন থেকে তাদের পাঁচ বছর মেয়াদকালের সীমা শুরু হয়। ২০১৮ সালে ওই পরিষদের প্রথম সভা হয়েছিল ১১ অক্টোবর।
প্রথম সভার হিসাবে নতুন পরিষদ শপথ নিলেও এই বছরের ১১ অক্টোবর পর্যন্ত আগের পরিষদের কাউন্সিলরদের মেয়াদ আছে। বর্তমান কাউন্সিলররা ১১ অক্টোবর পর্যন্ত দায়িত্ব পালন করবেন। তাই নিয়ম অনুযায়ী ১২ অক্টোবর থেকে যেকোনো দিন নির্বাচিত সিটি মেয়র ও কাউন্সিলররা দায়িত্ব নিতে পারবেন। সেই নিময় অনুযায়ি রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন আজ দায়িত্ব নিচ্ছেন।


প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৩ | সময়: ৭:১৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর