পুঠিয়ায় আমনক্ষেতে পোকার আক্রমণ, দিশেহারা কৃষক

স্টাফ রিপোর্টার : রাজশাহীর পুঠিয়া উপজেলার ধানক্ষেতে হানা দিয়েছে কারেন্ট পোকা ও নেকব্লাস্ট। এতে দিশেহারা হয়ে পড়ছেন কৃষকরা। পোকা দমনে কৃষি কর্মকর্তার বিরুদ্ধে অবহেলার অভিযোগ তুলেছেন তারা। তবে কৃষি কর্মকর্তারা বলছেন, কারেন্ট পোকার আক্রমণ ঘটেনি।
কৃষি অফিস জানায়, চলতি আমন মৌসুমে পুঠিয়া উপজেলার ৭ হাজার ৯৮০ হেক্টর জমিতে ধানের চাষ হয়েছে। এবার ৭৫, ৮৭ এবং ৯৪ জাতের ধানের চাষ বেশি হয়েছে।
খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার ভালুকগাছী ইউনিয়নের নলপুকুরিয়া মাঠসহ পাশের এলাকার প্রায় ৩০০ বিঘা জমিতে কারেন্ট পোকা ও নেকব্লাস্টের আক্রমণ দেখা দিয়েছে। এতে দিশেহারা হয়ে পড়েছেন চাষিরা। বিভিন্ন কোম্পানির কীটনাশক দিয়েও ধান নষ্ট হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। শিগগির ব্যবস্থা না নিলে লোকসান গুণতে হবে চাষিদের।
সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রতিটি ধানের শীষ ঠিকই আছে কিন্তু কোন শীষেই ধানের খোসার মধ্যে চাল নেই। শীষের গোঁড়ায় কালো-সাদা দাগ আছে। মূলত এসব ধানের প্রতিটি থোকায় ধান নেই, আছে চিটা।
উপজেলার ভালুকগাছি ইউনিয়নের কৃষক হেমায়েত জানান, এ মাঠে কারেন্ট পোকার ব্যাপক আক্রমণ। কিন্তু দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তার দেখা মেলে না। আমরাও তাকে চিনি না।
ভালুকগাছী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাকবীর হাসান বলেন, শাহিনুর নামের একজন কৃষি কর্মকর্তা নতুন এসেছে। তিনি এলাকার সবকিছু গুছিয়ে না নিতেই কারেন্ট পোকার আক্রমণে কিছুটা ক্ষতি হয়েছে। তবে ঊর্ধ্বতন কর্মকর্তাদের দৃষ্টি দেওয়ার প্রয়োজন বলে আমি মনে করি।
এদিকে কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহিনুর রহমান বলেন, ওই মাঠে কারেন্ট পোকার আক্রমণ ঘটেনি। তবে বিএলবি রোগের আক্রমণ হতে পারে।


প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ | সময়: ৬:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ