সর্বশেষ সংবাদ :

পবায় পুকুরখননের এক্সকেভেটর জব্দ

স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবা উপজেলার পারিলা ইউনিয়নে দূর্গা পারিলা গ্রামে (উত্তর চড়া বিল) এ আবাদি জমিতে অবৈধভাবে পুকুর খনন করায় একটি মাটি কাটা মেশিন (এক্সকেভেটর) জব্দ করা হয়েছে।
রবিবার দুপুরে অবৈধ ভাবে পুকুর খনন করায় সরজমিনে উপস্থিত হয়ে অভিযান পরিচালনা করেন পবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্টেট অভিজিত সরকার। এসময় পুকুর খনন কাজে সংশ্লিষ্ট কাউকে সেখানে পাওয়ায় যায়নি, পরবর্তীতে পুকুর কাটা কাজে ব্যবহৃত মেশিনটি বালুমহাল ও মাটিব্যাবস্থাপনা আইন ২০১০ এর ৪ ধারা আইন লঙ্ঘনের অপরাধে উপস্থিত সবার সামনে জব্দ করা হয়।
স্থানীয়দের কাছে থেকে জানা যায়, পারিলা ইউনিয়ের তেবাড়িয়া গ্রামের মজিদ, রুপন, আশাদুল, ওয়াহেদুল নামের ব্যাক্তিরা তারা তাদের রাজনৈতিক ছত্রছায়া ও প্রভাব খাটিয়ে পুকুর খনন শুরু করে।
স্থানীয় গ্রামের জামাল হোসেন নামের এক ব্যক্তির সাথে কথা বললে তিনি জানান, “আমাদের এই বিলে বছরে তিনটি ফসল হয়। তারা জোর করে পুকুর কাটে, আমরা গ্রামবাসীরা বাধাঁ দিলে তারা রাতের আধাঁরে আমাদের বাড়ি বাড়ি গিয়ে প্রাণনাশের হুমকি দিয়ে আসে। আমরা গ্রামবাসীরা গতকাল সবায় একজোট হয়ে এই পুকুর খনন কাজে বাঁধা দিই। কিন্তু পরবর্তীতে এই পুকুর খনন কাজে জড়িত মজিদ বাহিরের এলাকা থেকে সন্ত্রাসী নিয়ে আসে এবং আমাদের কে হুমকি দেয়। মজিদ সন্ত্রাসীদের সাথে নিয়ে বলে, আমরা গ্রামবাসীরা যদি এই পুকুর খনন কাজে বাধাঁ দেই তাহলে আমাদের সবাইকে দেখে নিবে। পরবর্তীতে আমরা থানায় এই বিষয়ে দায়িত্বরত কর্মকর্তা কে অবগত করি এবং আজকে তারা এখানে এসে পুকুর খনন কাজে ব্যাবস্থা নিয়েছে এজন্য আমরা গ্রামবাসীর পক্ষ থেকে পবা উপজেলার এসিল্যান্ড অভিজিত সরকার স্যার কে বিশেষ ধন্যবাদ জানাই”।
এ বিষয়ে পবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্টেট অভিজিত সরকার জানান, “আমাদের পবা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অবৈধ ভাবে পুকুর খননের বিরুদ্ধে জিরো টলারেন্স এ আছি। পবা উপজেলার যেখানেই পুকুর খনন হোক না কেন কিংবা পুকুর খনন কাজে যারা জড়িত থাকবে তারা যতই বড় প্রভাবশালী হোক না কেন তাদের আইনের আওতায় আনা হবে। পবা উপজেলার কোথাও ফসলি জমিতে পুকুর খনন করতে দেওয়া হবে না। পবা উপজেলার সকল নাগরিকের উদ্দেশ্যে আমি বলতে চাই আপনারা সবাই সচেতন থাকবেন আপনাদের আশেপাশে কেউ যদি কোন অবৈধ ভাবে পুকুর খনন করতে চায় তাহলে শুধুমাত্র আমাদের একবার জানাবেন আমরা এইসব পুকুর খননের বিরুদ্ধে তৎপর আছি, আমরা সব্বোর্চ ব্যাবস্থা গ্রহণ করবো”।


প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২ | সময়: ৫:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ