সর্বশেষ সংবাদ :

তানোর-গোদাগাড়ীতে ভোট আজ: দুই উপজেলায় ১৫৫ ভোট কেন্দ্রই ঝুকিপূর্ণ

স্টাফ রিপোর্টার: ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে তানোর ও গোদাগাড়ী উপজেলায় আজ বুধবার ভোট। ভোটকেন্দ্র গুলোতে সরঞ্জাম পৌছাতে শুরু করেছে। শেষ হয়েছে নির্বাচনের সকল প্রস্তুতি। নিরাপত্তার চাদরে ঢেকে গেছে তানোর ও গোদাগাড়ী উপজেলা।
আনুষ্ঠানিক প্রচার শেষ হয়েছে গত সোমবার মধ্যরাতে। ভোট কেন্দ্রগুলোর আশে পাশে ছেয়ে গেছে নববধূ রুপে সাদাকালো ও রঙ্গিন পোস্টার ও ব্যানারে। ভোটারদের ভোট দেওয়ার পালা, অপেক্ষায় এখন চূড়ান্ত রায়ের।
প্রথম ধাপে রাজশাহীর গোদাগাড়ী ও তানোর উপজেলার নির্বাচন হচ্ছে। এ দুই উপজেলায় ভোট কেন্দ্র ১৬৮টি। এর মধ্যে গোদাগাড়ীর ১০৭টি ও তানোরের ৬১টি ভোট কেন্দ্র। দুই উপজেলায় ১৫৫টি ভোট কেন্দ্র গুরুত্বপূর্ণ (ঝুকিপূর্ন) চিহ্নিত করে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এর মধ্যে গোদাগাড়ীতে ৯৭ ও তানোরে ৫৮টি।
এ দুই উপজেলায় মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৪৭ হাজার ৩৩৩ জন। এর মধ্যে গোদাগাড়ীতে ২ লাখ ৮১ হাজার ১৬০ ও তানোরে ১ লাখ ৬৬ হাজার ১৭৩ ভোটার।
দুই উপজেলায় মোট প্রার্থী ১৬ জন। যাদের মধ্যে ৭ জন চেয়ারম্যান প্রার্থী। এর মধ্যে গোদাগাড়ীতে ৫ জন চেয়ারম্যানসহ ৯ জন এবং তানোরে ২ জন চেয়ারম্যানসহ ৭ জন।
গোদাগাড়ীতে প্রত্যাশা পূরণের পরীক্ষার সামনে দাঁড়িয়েছেন চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানসহ ১১ জন প্রার্থী। কোন প্রার্থীর প্রত্যাশা পুরন করবে সাধারন ভোটাররা সেই অপেক্ষার পহর গুনছে প্রার্থী ও সর্মথকরা।
দুটি পৌরসভা এবং নয়টি ইউনিয়ন পরিষদ নিয়ে গঠিত গোদাগড়ী উপজেলায় নির্বাচনী লড়াইয়ে থাকা ৫ জন চেয়ারম্যান প্রার্থী বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি জাহাঙ্গীর আলম (কাপ পিরিচ), গোদাগাড়ী পৌর আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী জেলা পরিষদেও সাবেক সদস্য রবিউল আলম (আনারস), উপজেলা যুবলীগের অর্থ সম্পাদক বেলাল উদ্দিন সোহেল (দোয়াত-কলম), উপজেলা আওয়ামী লীগের সহ-প্রচার সম্পাদক ও সহকারী পরিচালক (অবসরপ্রাপ্ত) কাষ্টম গয়েন্দা সুন্দন দাস রতন (মোটরসাইকেল) ও জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক সাজেদুর রহমান মার্কনি (ঘোড়া) মার্কা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থীরা হলেন, পৌর আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক নাজমুল হক (চশমা), উপজেলা যুবলীগের সাবেক সভাপতি শফিকুল সরকার (তালা), উপজেলা সেচ্ছাসেবক লীগের সহ সভাপতি সালমান ফিরোজ ফয়সাল (টিয়া পাখি) ও আদিবাসী নেতা হুরেন টুডু (টিউবওয়েল) মার্কায় প্রতিদ্বন্দ্বিতা করছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপজেলা মহিলা লীগের সভাপতি ও বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন মিলি (প্রজাপতি) ও উপজেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক কৃঞ্চাদেবী (ফুটবল) মার্কা নিয়ে লড়ছেন।
গোদাগাড়ী উপজেলা নির্বাচন অফিস সুত্রে জানা যায়, গোদাগাড়ী উপজেলা নির্বাচনী এলাকায় মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৮১ হাজার ১৬০ জন। তার মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৪১ হাজার ৮৭০ জন এবং মহিলা ভোটার সংখ্যা ১ লক্ষ ৩৯ হাজার ২৮৯ জন। ভোট কেন্দ্রের সংখ্যা ১০৭ টি। ভোট কক্ষের সংখ্যা ৭১৫ টি। কেন্দ্র প্রতি গড় ভোটের সংখ্যা ২ হাজার ৬২৭ জন। কক্ষ প্রতি গড় ভোটের সংখ্যা ৩৯৩ জন। মোট ভোট গ্রহন কর্মকর্তা ২ হাজার ২৫২ জন। প্রিজাইডিং অফিসারের সংখ্যা ১০৭ জন। সহকারী প্রিজাইডিং অফিসারের সংখ্যা ৭১৫ জন। পোলিং অফিসারের সংখ্যা ১ হাজার ৪৩০ জন।


প্রকাশিত: মে ৮, ২০২৪ | সময়: ৫:১৭ পূর্বাহ্ণ | সুমন শেখ