রাবি জনসংযোগ দপ্তরের প্রশাসক হিসেবে অধ্যাপক প্রণব কুমার পান্ডের যোগদান

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের প্রশাসক হিসেবে লোক প্রশাসন বিভাগের অধ্যাপক প্রণব কুমার পান্ডে আজ বুধবার দায়িত্বে যোগদান করেছেন। যোগদানের পর নবনিযুক্ত প্রশাসক জনসংযোগ দপ্তরের পক্ষ থেকে বিদায়ী প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেকে শুভেচ্ছা স্মারক উপহার দেন। দায়িত্ব গ্রহণকালে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, প্রক্টর, ছাত্র-উপদেষ্টা, বিশিষ্ট শিক্ষক ও ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ জনসংযোগ দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
দায়িত্বে যোগদানের পর ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. তারিকুল হাসান, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ইনস্টিটিউট অব ইংলিশ এন্ড আদার ল্যাঙ্গুয়েজেজের পরিচালক অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, জনসংযোগ দপ্তরের সাবেক প্রশাসক অধ্যাপক মো. ইলিয়াছ হোসেন ও অধ্যাপক মো. আজিজুর রহমানসহ বিদায়ী ও নবনিযুক্ত প্রশাসক তাঁদের অনুভুতি ব্যক্ত করেন।
প্রসঙ্গত, বিদায়ী প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য পদে নিয়োগ লাভের প্রেক্ষিতে অব্যাহতি গ্রহণ করায় জনসংযোগ দপ্তরের প্রশাসক পদে অধ্যাপক প্রণব কুমার পান্ডেকে বিশ^বিদ্যালয়ের উপাচার্য নিয়োগ প্রদান করেন।
নবনিযুক্ত প্রশাসক প্রফেসর প্রণব কুমার পান্ডে রাবি লোক প্রশাসন বিভাগ থেকে ১৯৯৫ ও ১৯৯৬ সালে যথাক্রমে স্নাতক (সম্মান) ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৮ সালে একই বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন ও ২০১২ সালে প্রফেসর পদে উন্নীত হন। তিনি ২০০৪ সালে নরওয়ের বার্গেন বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ও ২০০৯ সালে হংকংয়ের সিটি ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০১২ সালে তিনি সিনিয়র ফুলব্রাইট ফেলো হিসেবে নিউইয়র্কের কর্ণেল বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। শিক্ষা ও কর্মজীবনে তিনি দুইবার ইউজিসি এ্যাওয়ার্ডসহ মোট ১৩টি পুরস্কার ও বৃত্তি লাভ করেন।
ড. পান্ডে লোক প্রশাসন বিভাগের সভাপতি, ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেলের অতিরিক্ত পরিচালকসহ রাবি সিন্ডিকেটের নির্বাচিত সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচিত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা সংশ্লিষ্ট বিভিন্ন কমিটি ও নির্বাচনী বোর্ডের বিশেষজ্ঞ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তাঁর গবেষণা ও আগ্রহের বিষয়ের মধ্যে অন্যতম হল স্থানীয় সরকার, জেন্ডার ও সুশাসন সংশ্লিষ্ট বিষয়াদী। এ পর্যন্ত তাঁর ১৪টি গ্রন্থ, গবেষণাধর্মী ৫০টি প্রবন্ধ, ১৪টি পুস্তক অধ্যায় ও ৭টি গবেষণা প্রতিবেদন বিশ্বের বিভিন্ন খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠান থেকে প্রকাশিত হয়েছে। এছাড়া বিভিন্ন সমসাময়িক বিষয়ে তাঁর প্রায় ৮৫০টি নিবন্ধ বিভিন্ন সংবাদপত্র, পত্রিকা ও পোর্টালে প্রকাশিত হয়েছে। বাংলাদেশে স্বাধীনতায় বঙ্গবন্ধুর ও রাষ্ট্র পরিচালনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃতিত্বপূর্ণ অবদানের উপর তাঁর ৪টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।
সাবেক ছাত্রলীগ নেতাদের অভিনন্দন : রাজশাহী বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের প্রশাসক হিসেবে লোক প্রশাসন বিভাগের অধ্যাপক প্রণব কুমার পান্ডে বুধবার দায়িত্বে যোগদান করেছেন। দায়িত্ব গ্রহণের পর দুপুরে সাবেক ছাত্রলীগ নেতারা ফুলেল শুভেচ্ছা দিয়ে তাকে অভিনন্দন জানান।
এ সময় উপস্থিত ছিলেন, রাজশাহী জেলা যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মোবারক হোসেন মিলন,নির্বাহী সদস্য মুক্তার হোসেন, জেলা স্বেচ্ছাসেবক লীগের উপ-প্রচার সম্পাদক সুরুজ উদ্দীন, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ফিরোজ মাহমুদ,মতিহার হল ছাত্রলীগের সাবেক সভাপতি শামীম রেজা,আওয়ামী লীগ নেতা নাজমুল হক পলাশ ও ছাত্রলীগ নেতা শোয়েব মাহমুদ সহ প্রমুখ।


প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪ | সময়: ৫:৩৩ পূর্বাহ্ণ | সুমন শেখ