সর্বশেষ সংবাদ :

নিয়ম বহির্ভুতভাবে চাকরিচ্যুত রজনীর অসহায় জীবনযাপন

স্টাফ রিপোর্টার: রাজিয়া সুলতানা রজনী। তিনি ৪মার্চ ২০২৪ ইং তারিখ রাজশাহীর মোহনপুরের বেসরকারী উন্নয়ন সংস্থা শতফুল বাংলাদেশ নামক একটি সংস্থায় প্রশিক্ষণার্থী জুনিয়র ক্রেডিট অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্ত হন এবং রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কাঁকনহাট পৌরসভা শাখায় যোগদান করেন। যোগদানের পর থেকেই অত্র শাখার ব্যবস্থাপক সামলা খাতুন অসৌজন্যমূলক আচরণ ও কাজে অসহযোগিতা করেন। এমনটাই বলছিলেন রাজিয়া সুলতানা রজনী। তিনি পবা উপজেলার কাশিয়াডাঙ্গা থানার অন্তর্গত হলদারপাড়া এলাকার বাসিন্দা।
রজনী বলেন, শতফুল বাংলাদেশের নিয়োগ বিজ্ঞপ্তি দেখে নিয়মমাফিক আবেদন করে পরীক্ষা দিয়ে অত্র সংস্থায় তিনি নিয়োগপ্রাপ্ত হন। তার প্রশিক্ষণকাল দুই মাস। এরমধ্যে ১০-১২দিনের মধ্যেই তাকে সম্পূর্ন হিংসাত্বকভাবে শাখা ব্যবস্থাপক সালমা খাতুন তাকে চাকরিচ্যুত করার জন্য প্রধান কার্যালয়ে সুপারিশ করেন বলে জানান তিনি। তিনি আরো বলেন, কাঁকনহাট শাখায় যোগাদানের পর ম্যানেজারের অত্র শাখার কর্মীদের সাথে বিভিন্ন সমিতিতে পাঠান। সেখানে তিনি সমিতির কার্যক্রম, অর্থ উত্তোলন, সমিতি গঠন ও সমিতির সদস্যদের সাথে পরিচিত হতে থাকেন।
তিনি আরো বলেন, এরই একপর্যায়ে অত্র শাখার এক কর্মী অর্থ নিয়ে পালিয়ে গেলে ম্যানেজার তাঁকে ঐ কর্মীর কর্মএলাকায় পাঠান। সেখানে যেয়ে তিনি কাজ শুরু করেন এবং তিনি কিছু কিছু ঋনের টাকাও উত্তোলন করতে থাকেন। সেইসাথে সেখানকার সমিতির বইগুলো অনেক অনিয়ম দেখতে পান। সে সব বিষয়ে ম্যানেজারকে জানালে এবং এ নিয়ে করা যায় জানতে চাইলে ম্যানেজার সালমা খাতুন অত্যন্ত খারাপ আচরণ এবং গালমন্দ করেন বলে উল্লেখ করেন তিনি।
রজনী বলেন, তিনি কোন প্রকার অন্যায় করেননি। প্রতিদিন নিয়মমাফিক সঠিক সময়ে অফিসে যেতেন এবং কর্মীদের সাথে ফিল্ডে যেতেন। এ সত্ত্বেও তাঁকে কোন বিষয়ে মৌখিক কিংবা লিখিতভাবে কোন প্রকার সতর্কবার্তা প্রদান না করেই হঠাৎ করে ম্যানেজার সালমা খাতুন তাঁকে চাকরীচ্যুত করতে হেড অফিসকে জানান। তিনি প্রশিক্ষণকালও সমাপ্ত করতে পারলেন না। সংস্থা কিংবা প্রতিষ্ঠান প্রশিক্ষণ শেষ না হতে কর্মী ছাটাই করে এটা তার প্রথম দেখা।
তিনি বলেন, রমজান মাস চলছে। সামনে ঈদ। এমনিতে খেয়ে পড়ে টিকে থাকা দায় হয়ে পড়েছে। এরমধ্যে আবার বিনা অপরাধে চাকরীচ্যুত। এখন তিনি পরিবার, সমাজ ও আত্মীয়স্বজনদের নিকট হাসির পাত্রে পরিণত হয়েছেন। রজীন আরো বলেন, তিনি অত্যন্ত গরীব মানুষ। চাকরী করেই তিনি সংসার চালান। এ অবস্থায় তিনি এখন মানষিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন। তিনি এই অমানবিক ও অসহযোগি শাখা ব্যবস্থাপকের অপসারণ ও বিচারসহ শাস্তির দাবী জানান।
রজনীকে কেন চাকরীচ্যুত করা হয়েছে মোবাইলে এর কারন জানতে চাইলে এ বিষয়ে কাঁকনহাট শাখার শাখা ব্যবস্থাপক সামলা খাতুন কোন সঠিক উত্তর দিতে পারেন নি। সেইাসাথে রজনীর সাথে তিনি কোন প্রকার খারাপ আচরণও করেন নি বলে জানান ব্যবস্থাপক।


প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪ | সময়: ৫:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ