নেতৃত্বে হাথুরুসিংহের ‘ভোট’ শান্তর দিকে

স্পোর্টস ডেস্ক: গত জুলাইয়ে তামিম ইকবালের হঠাৎ অবসরে নেতৃত্ব সংকটে ভুগছে বাংলাদেশ। এশিয়া কাপ ও বিশ্বকাপে সাকিব আল হাসান সামলেছেন, কাগজে কলমে তিনি এখনও অধিনায়ক। ইনজুরি ও নির্বাচনী কাজে সাকিবের ব্যস্ততায় নিউ জিল্যান্ড সফরে তার পরিবর্তে নাজমুল হোসেন শান্ত দায়িত্ব পালন করেন। সাকিব কতদিন থাকবেন, কোন সংস্করণে করবেন তা নিয়ে আছে অনিশ্চয়তা।
এর মাঝে নজরকাড়া নিখুঁত নেতৃত্বে শান্ত লম্বা সময়ের অধিনায়ক হিসেবে শক্ত দাবিদার হিসেবে জানান দিলেন। প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের ভোটও শান্ত দিকেই আছে, ‘আমার মনে হয় তারা (বিসিবি) বেশ ভালোভাবেই (লম্বা সময়ের জন্য) চিন্তা করবে। অবশ্যই এটা বোর্ডের সিদ্ধান্ত। কিন্তু শান্ত যথেষ্ট প্রমাণ করেছে, তাকে গুরুত্ব সহকারে বিবেচনা করার জন্য।’
নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষ ম্যাচে হারের পর রোববার সংবাদমাধ্যমে শান্তকে নিয়ে এমন মন্তব্য করেন হাথুরুসিংহে। ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে হারলেও টি-টোয়েন্টি সিরিজ শেষ করেছে ১-১ সমতায়। শান্তর নেতৃত্বে দুই সংস্করণে নিউ জিল্যান্ডের মাটিতে প্রথম জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। এর আগে ঘরের মাঠে কিউইদের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয়ের কৃতিত্ব অর্জন করেন অভিষেক টেস্টেই!
প্রধান কোচের মতে বাংলাদেশের এই সফরটি সফল। তাদের লক্ষ্য ছিল আগের চেয়ে ভালো কিছু করা। দুই সংস্করণের জয়ে অবশ্যই নিউ জিল্যান্ডের মাটিতে এটা সেরা ফল। যদিও শুরুতে সিরিজ জেতাই মূল লক্ষ্য বলে জানিয়েছিলেন। হাথুরুসিংহে বলেন, ‘আমরা এখানে আগে কী করেছি, তা নিয়ে আমরা সিরিজের শুরুতে কথা বলেছি। আমরা আগের চেয়ে ভালো কিছু করতে চাচ্ছিলাম। সেই দিক যদি চিন্তা করি, তাহলে এই সফরকে খুবই সফল বলবো।’
ব্যাটে-বলে নিখুঁত পারফরম্যান্সে প্রথম টি-টোয়েন্টিতে জয় এসেছে। দ্বিতীয়টি যায় বৃষ্টির পেটে। তৃতীয় ম্যাচে এসে ব্যাটিং ভরাডুবি। বোলাররা দারুণ করলেও শেষ পর্যন্ত হার ঠেকানো যায়নি। দায় স্বীকার করছেন কোচও, ‘দুই ওভার পর আমরা নিজেদের মধ্যে আলোচনা করেছিলাম। তখন মনে হচ্ছিল এই উইকেটটা ১৬০ রানের নয়, হয়তো ১৫০-১৪০ রানের। আমরা সে জায়গায় পৌঁছাতে পারিনি। আমরা ভালো ব্যাটিং করিনি।’ ‘আমাদের রান কম হয়েছে। কিন্তু বোলাররা আমাদের প্রতিযোগিতায় রেখেছে। পুরো সিরিজ জুড়ে আমরা যেভাবে বোলিং করেছি, সেটা অসাধারণ ছিল’ -বোলারদের প্রশংসা করে আরও বলেন হাথুরুসিংহে।


প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪ | সময়: ৬:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ