চোটে মাঠের বাইরে মোস্তাফিজ, হাসপাতালে জাকের

স্পোর্টস ডেস্ক: আগের দুই ম্যাচ দিবারাত্রির হলেও শেষ ম্যাচটি দিনের আলোতে হচ্ছে। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল দশটা থেকে ম্যাচটি শুরু হয়েছে। সাগরিকার তীব্র গরমের মধ্যে ক্রিকেটারদের হাঁসফাঁস করতে দেখা গেছে।
পেসার মোস্তাফিজুর রহমান তো বোলিংই শেষ করতে পারেননি। স্ট্রেচারে করে মাঠের বাইরে যেতে হয়েছে বাঁহাতি এই পেসারকে। অন্য দিকে ক্যাচ নিতে গিয়ে মাথায় আঘাত পেয়েছেন বদলি ফিল্ডার জাকের আলী অনিক। তাতে করে হাসপাতালে নিতে হয়েছে তাকে।
শ্রীলঙ্কার ইনিংসের চলার সময় বাংলাদেশের ড্রেসিংরুম হাসপাতালে রূপ নিয়েছে। বাংলাদেশের ৪ ক্রিকেটার ইনজুরির শিকার হয়েছেন। মোস্তাফিজুর রহমান, এনামুল হক বিজয়, সৌম্য সরকার ও জাকের আলী অনিক ইনজুরিতে পড়েছিলেন। এর মধ্যে জাকের ও সৌম্যর ইনজুরি গুরুতর। ইনিংসের শেষ ওভারে ক্যাচ ধরতে গিয়ে মাথায় আঘাত পান জাকের। তাকে হাসাপতালে নিয়ে যাওয়া হয়েছে। অন্যদিকে ফিল্ডিং করতে গিয়ে ঘাড়ে আঘাত পান সৌম্য। তার বদলে কনকাশন সাব হিসেবে মাঠে নামানো হয় তানজিদ হাসান তামিমকে।
তানজিম হাসান সাকিব ইনজুরিতে ছিটকে যাওয়ার পর তার বদলেই তৃতীয় ম্যাচে সুযোগ হয় মোস্তাফিজের। আগের দুই ম্যাচে সাইডবেঞ্চেই বসে ছিলেন তিনি। ক্র্যাম্প হয়ে মোস্তাফিজ মাঠ থেকে বেরিয়ে যাওয়ার পর তার বদলে ফিল্ডিংয়ে নামেন জাকের আলী। তিনিও ছিটকে যান মাথায় আঘাত পেয়ে।
মোস্তাফিজের ইনজুরির কারণ জানা না গেলেও রাসেল আর্নল্ড ধারা বিবরণীতে বলেছেন, ‘মোস্তাফিজের সারা শরীরে ক্র্যাম্প করেছে। তবে তাকে দেখে মনে হয়েছে তিনি এখানকার গরমের সঙ্গে লড়াই করেছেন। মনে হয় না ওভারটা তিনি শেষ করতে পারবেন।’ মোস্তাফিজ ওভার শেষ করতে পারেননি। স্ট্রেচারে করে বেরিয়ে যেতে হয়েছে মাঠ থেকে। তার জায়গায় বল করতে এসে জানিথ লিয়ানাগে ও মাহিশ ঠিকশানার জুটি ভাঙেন সৌম্য সরকার।
পরের ওভারেই বাউন্ডারি সীমানায় ফিল্ডিং করতে গিয়ে ঘাড়ের ইনজুরিতে পড়েন সৌম্য। এই ইনজুরিতে ম্যাচ থেকেই ছিটকে যেতে হয়েছে তাকে। সৌম্যর বদলে কনকাশন সাব হিসেবে জুনিয়র তামিমকে ব্যাটিংয়ে নামানো হয়। ইনিংসের শেষ ওভারেও আরেকটি চোটের ঘটনা ঘটে। তাসকিন আহমেদের বলে প্রমোদ মাদুশানের ক্যাচ ধরতে গিয়ে এনামুল হক বিজয়ের সঙ্গে সংঘর্ষ লাগে জাকেরের। মাথায় আঘাত পান তিনি, ক্যাচ যদিও নেন বিজয়। এই আঘাতে জাকেরকে যেতে হচ্ছে হাসপাতালে।
এদিকে অদ্ভুত আরও একটি ঘটনা ঘটেছে আজকের ম্যাচে। মাঠে ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করছিলেন রিচার্ড ক্যাটেলবোরো। কিন্তু তীব্র গরমের কারণে প্রথম ইনিংসের পর মাঠ ছাড়তে বাধ্য হন তিনি। তার বদলে চতুর্থ আম্পায়ার হিসেবে মাঠে থাকা তানভীর আহমেদ ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেন।


প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪ | সময়: ৫:১৭ পূর্বাহ্ণ | সুমন শেখ