গোদাগাড়ীতে সিজারিয়ানে প্রসূতির মৃত্যু, ক্লিনিক সিল

স্টাফ রিপোর্টার: রাজশাহীর গোদাগাড়ীর কাকনহাটে অভিযান চালিয়ে একটি ক্লিনিককে ৫০ হাজার টাকা জরিমানা ও সিলগালা করে দেওয়া হয়েছে। শনিবার দুপুরের দিকে উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আতিকুল ইসলাম অভিযান পরিচালনা করে সিলগালা করে দেন।
উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম জানান, গত ১৪ মার্চ দিবাগত রাতে কাকনহাটের সেবা ক্লিনিকে কাকনহাট দরগাপাড়া গ্রামের রফিকুল ইসলামের স্ত্রী আফরোজা খাতুন (৩৫) নামে এক প্রসূতি সিজারিয়ানেরে সময় মারা যায়। অভিযোাগ ওঠে অপারেশনজনিত ত্রুটির জন্য।
শনিবার দুপুরে সেবা ক্লিনিকে গিয়ে অভিযান পরিচালনা করা হলে ক্লিনিক পরিচালনার জন্য কোন বৈধ কাগজপত্র দেখাতে পারেন নি। এছাড়াও ক্লিনিকের জেনারেল এনেসথেসিয়া, আবাসিক চিকিৎসক না থাকাসহ নানান অবস্থাপনা পাওয়া যায়। এছাড়াও ক্লিনিকের একটি ফ্রিজে মাছ, মাংস, ভাত, ডাল ও বিভিন্ন ওষুধ পাওয়া গেছে।
এসব অনিয়ম পাওয়ায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৯ (৫৩) ধারায় সেবা ক্লিনিককে ৫০ হাজার টাকা আর্থিক জরিমানা ও সিলগালা করে দেওয়া হয়। এসময় ক্লিনিকের মালিক মামুনুর রশিদ উপস্থিত ছিলেন না। তার বাড়ী চাঁপাইনবাবগঞ্জ জেলার হরিপুর এলকায়। হাসপাতালে কর্মরত ম্যানেজার মনিরুল ইসলামের উপস্থিতিতে জরিমানা ও সিলগালা করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম জন স্বার্থে এসব অভিযান পরিচালনা অব্যাহত থাকার কথা জানান। এসময় গোদাগাড়ী উপজেলা পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য কর্মকর্তা ডা, রাশেদুল হাসান শাওন উপস্থিত ছিলেন।
উপজেলা পরিবার পরিকল্পণা ও স্বাস্থ্য কর্মকর্তা ডা. রাশেদুল হাসান শাওন বলেন, ওই ক্লিনিকের বিরুদ্ধে নির্ভরযোগ্য তথ্য ছিলো যে সেখানে অনিয়ম ভাবে হাসপাতাল পরিচালনা ও চিকিৎসা দেওয়া হয়। তারই প্রেক্ষিতে এই অভিযান চালিয়ে হাসপাতালটি সিলগালা করে দেওয়া হয়েছে।
স্থানীয়দের অভিযোগ এই হাসাপালে কোন কিছুই নিয়ম মাফিক চলে না, নেই কোন নিয়মিত ডাক্তার থাকার নিয়ম। নতুন নতুন ডাক্তর এনে চিকিৎসা করানো হতো। এখানে মূলত সিজারিয়ান, এ্যপেনডিসাইড সহ ছোটখাটো রোগীদের অপারেশন করানো হয়ে থাকে।


প্রকাশিত: মার্চ ১৭, ২০২৪ | সময়: ৩:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ