রাজশাহীতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদ্যাপিত

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন করা হয়েছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘স্মার্ট বাংলাদেশ গড়ি, ভোক্তার স্বার্থে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করি।’ এ উপলক্ষ্যে রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয় ও কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর যৌথ উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রধান অতিথি ভোক্তার চারটি অধিকার বিষয়ে আলোকপাত করেন। তিনি ভোক্তার চারটি মৌলিক অধিকার বিস্তৃত করে নীতি-নৈতিকতার দিক থেকে প্রত্যেককে সৎ হওয়ার পরামর্শ দেন।
পণ্যের অবৈধ মজুতদারি থেকে বিরত থেকে সৎ উপায়ে ব্যবসা করার জন্য ইসলামি নীতি-নৈতিকতা ধারণ করে ভোক্তার অধিকার রক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান জানান বিভাগীয় কমিশনার। তিনি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে ভেজাল ও অবৈধ মজুতদারি প্রতিরোধ, বাজার ব্যবস্থার সার্বিক তদারকির পাশাপাশি ভোক্তার জন্য প্রয়োজনীয় নিরাপদ বাজার ব্যবস্থাপনা কার্যকর করার পদক্ষেপ গ্রহণ করতে বলেন। একইসঙ্গে ব্যবসায়ী ও ভোক্তা প্রত্যেককেই নিজের অধিকার সম্পর্কে সচেতন হওয়ার পাশাপাশি দায়িত্বশীল হওয়ার পরামর্শ দেন।
ভোক্তার অধিকার সংরক্ষণের সুফল প্রতিটি ঘরে পৌঁছে দেয়ার লক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারী নিষ্ঠার সঙ্গে যথাযথ ভূমিকা রাখবে বলে এ সময় তিনি আশা প্রকাশ করেন ।
ওষুধের দাম অস্বাভাবিকহারে বৃদ্ধিকরণ, রোগীর পরীক্ষায় ডাক্তারের কমিশন, কোচিং বাণিজ্য, রাস্তায় নির্মাণসামগ্রী ফেলে রেখে জনদুর্ভোগ সৃষ্টি ইত্যাদি বিষয়ে খুব দ্রুত মনিটরিং করা হবে বলে মতবিনিময় সভায় জানানো হয়। সভায় বিভাগীয় কমিশনার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের অভিযোগ মনোযোগ দিয়ে শুনেন এবং তা সমাধানের আশ^াস দেন। সভায় বক্তারা ভোক্তার বিভিন্ন ধরনের অভিযোগ তুলে ধরে আলোচনা করেন।
অতিরিক্ত বিভাগীয় কমিশনার কল্যাণ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান রিংকুসহ বিভিন্ন সরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোঃ ইব্রাহীম হোসেন স্বাগত বক্তৃতা করেন। এর আগে একটি শোভাযাত্রা বের করা হয়।
এদিকে বিভিন্ন স্থানে নানা কর্মসূচির মধ্যদিয়ে বিশ্ব ভোক্তা-অধিকার দিবস উদযাপিত হয়েছে।
পবা উপজেলা: উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসনের আয়োজনে সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ্ মোহাম্মদ হাসনাত। অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী খাঁন, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার আসাদুজ্জামান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তন্ময় কুমার সরকার।
উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা (বিআরডিবি) শামসুন্নাহার এর সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা অফিসার জাহিদ হাসান রাসেল, উপজেলা যুব উন্নয়ন অফিসার এমএমএন জহুরুল ইসলাম, উপজেলা পরিসংখ্যান অফিসার গোলাম ফারুক, উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা সোহেল রানা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক একেএম ফজলুল হক, উপজেলা সহকারী প্রোগ্রামার শহিদুল ইসলাম শহিদ, উপজেলা পল্লী জীবিকায়ন প্রকল্প কর্মকর্তা নজরুল ইসলাম, ইউডিএফ জাকিয়া সুলতানা, ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, সাধারণ ভোক্তা, সুশীল সমাজের নেতৃবৃন্দ, সাংবাদিক, শিক্ষকসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
দুর্গাপুর: শুক্রবার উপজেলা পরিষদের মিনি হলরুমে আয়োজিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার স্বীকৃতি প্রামাণিকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নজরুল ইসলাম।
উপজেলা আনসার-ভিডিপি কর্মকর্তা সেলিনা খাতুনের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান বানেছা বেগম ও ভাইস চেয়ারম্যান আব্দুল মোতালেব মোল্লা।
অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফরিদুল ইসলাম, বিআরডিবি কর্মকর্তা সাইফুল ইসলাম, মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুর রব ও কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতির উপজেলা শাখার সভাপতি আবু সাঈদ দৌলা সহ ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, সাধারণ ভোক্তা, সুশীল সমাজের নেতৃবৃন্দ ও স্থানীয় গণমাধ্যমকর্মীরা। আলোচনা সভা শেষে উপজেলা পরিষদ চত্বরে র‌্যালি বের করা হয়। র‌্যালিতে সরকারি দপ্তরের কর্মকর্তারা ছাড়াও সকল শ্রেণী-পেশার মানুষ অংশ নেন।
গোমস্তাপুর: দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে উপজেলা সভাকক্ষে সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নিশাত আনজুম অনন্যা। অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাবিবুর রহমান, সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলাম, রহনপুর শিল্প ও বনিক সমিতির সভাপতি মাসুদ রানা, সাবেক কাউন্সিলার মোজাহার হোসেন, উপজেলা প্রেসক্লাব সভাপতি আতিকুল ইসলাম আজম, ফেন্সি ষ্টোরের স্বত্বাধিকারী মুরাদ হাসান, সাবেক ব্রাক কর্মকর্তা শাখা হাবিবুর রহমানসহ অন্যরা।
জয়পুরহাট: শুক্রবার জেলা প্রশাসনের উদ্যোগে জয়পুরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক সবুর আলীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন-জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক মোঃ মুজিবুর রহমান, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহবুব জয়পুরহাট জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক এমএ করিম, এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক আমিনুল বারী, জেলা জাতীয় পার্টির সভাপতি হেলাল উদ্দিন ,সাংবাদিক শাহজাহান সিরাজ মিঠু প্রমুখ। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি সংক্ষিপ্ত শোভাযাত্রা বের করা হয়।
বাগাতিপাড়া: বাগাতিপাড়ায় উপজেলা প্রশাসন ও কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) উপজেলা শাখার উদ্যোগে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাইমেনা শারমিন এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন, ক্যাবে’র উপজেলা শাখা সভাপতি সাংবাদিক আব্দুল মজিদ, সহকারী কমিশনার ভূমি সুরাইয়া মমতাজ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন, উপজেলা প্রেসক্লাব’র সভাপতি রফিকুল ইসলাম রোজ ও সেক্রেটারী খাদেমুল ইসলাম, বাগাতিপাড়া মডেল থানা প্রতিনিধি (এস.আই.) আমিনুল ইসলাম,মাধ্যমিক শিক্ষক-কর্মচারী সমিতির সেক্রেটারী আলমগীর হোসেন, ক্যাব’র উপজেলা শাখার সেক্রেটারি আরিফুল ইসলাম তপু, বেসরকারি ক্লিনিক এন্ড ডাইগোনাস্টিক ওনার এসোসিয়েশন’র বাগাতপিাড়া শাখার সেক্রেটারী ওমর ফারুক প্রমুখ। শেষে ক্যাব’র পক্ষ থেকে ভোক্তা অধিকার সম্পর্কিত বিভিন্ন প্রচার পত্র সর্বসাধারণের মধ্যে বিতরণ করা হয়।


প্রকাশিত: মার্চ ১৬, ২০২৪ | সময়: ২:২৭ পূর্বাহ্ণ | সুমন শেখ