রোজায় চাল পাবে ৫০ লাখ পরিবার

সানশাইন ডেস্ক: রোজার মাস উপলক্ষে আগামী ১০ মার্চের মধ্যে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ৫০ লাখ পরিবারের মাঝে দেড় লাখ টন চাল বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।
সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলন শেষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান। খাদ্যমন্ত্রী বলেন, “১ মার্চ থেকেই লিফটিং (ডিলারদের চাল ওঠাতে) করতে বলেছি। ১ থেকে ২০ মার্চ পর্যন্ত আমাদের একটি সিদ্ধান্ত ছিল। সেটা কমিয়ে ১০ মার্চের মধ্যে ৫০ লাখ পরিবারকে দেড় লাখ টন খাদ্য বিতরণ শেষ করা হবে।”
তাতে বাজারে স্বস্তি ফিরবে কি না– এমন প্রশ্নে মন্ত্রী বলেন, দেড় লাখ টন চাল যদি বাজারে ১৫ টাকা দরে যায়, তাহলে ৫০ লাখ পরিবারকে তো আর বাজার থেকে চাল কিনতে হবে না। এতে স্বস্তি আসবে বলে মনে করি।” ২০ ফেব্রুয়ারি থেকে চালের বস্তায় দাম ও জাত লেখার সিদ্ধান্ত কার্যকর হয়েছে কি না জানতে চাইলে সাধন চন্দ্র বলেন, “আমরা ২০ ফেব্রুয়ারির মধ্যে পরিপত্র জারি করব বলেছিলাম, আর কার্যকর করব ১৪ এপ্রিল বা পহেলা বৈশাখ থেকে।
“তখন বাজারে বোরোর নতুন চাল আসবে। যেসব চাল এখন বাজারে বস্তাবন্দি আছে এবং সিল মারা আছে, সেগুলো এখন আর কেউ প্যাকেট চেইঞ্জ করবে না। কাজেই নতুন বছরে বোরো চাল উঠবে, তখন থেকে এটা কার্যকর হবে।”
এ বিষয়ে ডিসিদের কাছে হালনাগাদ তথ্য আছে কি না জানতে চাইলে খাদ্যমন্ত্রী বলেন, “ডিসি-মিল মালিকদের সঙ্গে মিটিং শুরু হয়েছে। ধান ও চালের জাতের যে নমুনা, সেটা তাদেরও সরবরাহ করা হচ্ছে। ধান গবেষণা ইনস্টিটিউট সে জাতগুলো দিয়েছে, আউশ, আমন ও বোরোতে কোন কোন জাত, কোনটা মোটা, মাঝারি ও সরু সেই জাত দিয়েছে, সেটা নিয়ে তাদের সঙ্গে কাজ করছি।”
মজুতবিরোধী অভিযান ‘অনেকাংশে সফল হয়েছে’ দাবি করে মন্ত্রী বলেন, “ডিসিদের কাছে আবেদন জানিয়েছি, নির্দেশনা দিয়েছি যাতে বস্তার গায়ে জাতের নাম লেখা নিয়ে যে পরিবর্তন এসেছে, সেটা বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করে।” কৃষিমন্ত্রী মো. আব্দুস শহীদ বলেন, “আমরা অনাবাদি জমি খালি রাখতে চাই না। আমাদের দেশে উৎপাদিত কৃষি পণ্যে যাতে কোনো ভেজাল না আসে, সেজন্য আমরা মনিটরিং জোরদার করছি।”
জেলা প্রশাসকদের জন্য কী বার্তা ছিল জানতে চাইলে তিনি বলেন, আমি আমার বক্তব্যে জেলা প্রশাসকদের বলেছি, আপনারা প্রত্যেক মাসে একটা সমন্বয় সভা করেন। সেই সমন্বয় সভায় আমার মন্ত্রণালয় সংক্রান্ত কোনো সুপারিশ থাকলে সেটা আমাকে পাঠান। ভেজাল বীজের বিরুদ্ধে আমরা কথা বলেছি। যে সমস্ত বীজে অঙ্করোদগমন হয় না তার শাস্তি কী সেটা আমরা জানিয়ে দিয়েছি।


প্রকাশিত: মার্চ ৫, ২০২৪ | সময়: ৫:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ