রাবি ভর্তি পরীক্ষা: পশ্চিমাঞ্চল ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের জন্যে সাপ্তাহিক ২ ট্রেনের ছুটি বাতিলসহ, পরীক্ষার্থীদের রাজশাহীতে আসা-যাওয়ার জন্য ট্রেনে অতিরিক্ত কোচ যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী চিফ অপারেটিং সুপারিন্টেন্ডেন্ট মো. আব্দুল আউয়াল স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

 

 

এতে জানানো হয়েছে, রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা উপলক্ষে যাত্রীচাপ মোকাবেলায় ৪ মার্চ থেকে রাজশাহী-খুলনা রুটে ৭৬২/৭৬১ সাগরদাড়ি এক্সপ্রেস, ৫ মার্চ রাজশাহী- গোবরা রুটে ৭৮৪/৭৮৩ টুঙ্গিপাড়া এক্সপ্রেস এবং রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে ৭৬০/৭৫৯ পদ্মা এক্সপ্রেস, ৬ মার্চ রাজশাহী-চিলাহাটি-রাজশাহী রুটে ৭৩৩/৭৩৪ তিতুমীর এক্সপ্রেস এবং রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে ৭৭০/৭৬৯ ধুমকেতু এক্সপ্রেস এবং ৭ মার্চ রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে ৭৫৫/৭৫৬ মধুমতি এক্সপ্রেসের অফ-ডে প্রত্যাহার করা হয়েছে। এছাড়াও বনলতা ট্রেনে একটি কোচ, পদ্মা, ধুমকেতু ও সিল্কসিটি ট্রেনে দুইটি কোচ, তিতুমীর ট্রেনে একটি কোচ, বরেন্দ্র ট্রেনে একটি কোচ, সাগরদাঁড়ি ও কপোতাক্ষ ট্রেনে দুইটি করে কোচ, ঢালারচর এক্সপ্রেসে একটি কোচ, এবং বাংলাবান্ধা ট্রেনে একটি করে কোচ ট্রেনে অতিরিক্ত একটি কোচ লাগানোর সিদ্ধান্ত হয়েছে।

 

 

প্রসঙ্গত, আগামী ৫ মার্চ ‘সি’ ইউনিট, ৬ মার্চ ‘এ’ ইউনিট এবং ৭ মার্চ ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের ন্যায় এ বছরও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। এবারের ভর্তি পরীক্ষায় গত বছরের মতো ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের মান হবে ১০০ নম্বর। এক ঘন্টার পরীক্ষায় প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১.২৫। এবার রাবির ভর্তি পরীক্ষার জন্য চূড়ান্ত আবেদন জমা পড়েছে এক লাখ ৮৫ হাজার ৫০০টি। সে হিসেবে আসনপ্রতি আবেদন পড়েছে প্রায় ৪৭টি। মোট আসন তিন হাজার ৯৮৪টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে এক হাজার ৮৭২টি আসন রয়েছে। এ ছাড়া ‘বি’ ইউনিটে ৫১৫ ও ‘সি’ ইউনিটে আসন রয়েছে এক হাজার ৫৯৭টি।

সানশাইন / শামি


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২৪ | সময়: ৬:২১ অপরাহ্ণ | Daily Sunshine