রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক দিবসের কর্মসূচি

রাবি প্রতিনিধি: আগামী ১৮ ফেব্রুয়ারি রবিবার মহান শিক্ষক দিবস। ঊনসত্তুরের গণঅভ্যুত্থানকালে এই দিনে রাজশাহী বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের তৎকালীন রিডার ড. সৈয়দ মহম্মদ শামসুজ্জোহা প্রক্টরের দায়িত্ব পালনকালে পাকিস্তানী সৈন্যদের গুলিতে নিহত হন।
দিনটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘শিক্ষক দিবস’ হিসাবে পালিত হয়। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নানা কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে আছে সূর্যোদয়ের সাথে সাথে কালো পতাকা উত্তোলন, সকাল ৯টায় শহীদ ড. জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুষ্পার্ঘ্য অর্পণ।
সকাল ১০টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হবে জোহা স্মারক বক্তৃতা। এতে ‘আমাদের শিক্ষা ভাবনা’ শীর্ষক বক্তৃতা প্রদান করবেন সাবেক শিক্ষা সচিব ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান।
দিবসের কর্মসূচিতে আরো আছে, সকাল ৯টা ১০ মিনিটে রসায়ন বিভাগ, সকাল ৯টা ২০ মিনিটে রাবি শিক্ষক সমিতি, সকাল ৯টা ২৫ মিনিটে বিভাগ ও আবাসিক হলসমূহ, বিভিন্ন পেশাজীবী সমিতি ও সংগঠন এবং সকাল ৯টা ৪০ মিনিটে রাবি স্কুল ও শেখ রাসেল মডেল স্কুলের পক্ষ থেকে শহীদ ড. জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুষ্পার্ঘ্য অর্পণ।
এছাড়া বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও বিশেষ মোনাজাত, বিকেল ৪টায় শহীদ শামসুজ্জোহা হলে দোয়া মাহফিল, সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে শহীদ শামসুজ্জোহা হলের স্ফুলিঙ্গ চত্বরে প্রদীপ প্রজ্বালন ও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এ দিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৪ | সময়: ৬:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ