রাবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু বৃহস্পতিবার

রাবি প্রতিনিধি: ‘প্রযুক্তিগত উন্নয়ন এবং স্থায়িত্ব অর্জন: একটি সমৃদ্ধ বাস্তুতন্ত্রের জন্য নৈতিকতা ও উদ্ভাবন’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হতে যাচ্ছে ছায়া জাতিসংঘ সম্মেলন। জাতিসংঘের আদলে কাজ করা বিশ্ববিদ্যালয়ের ছায়া জাতিসংঘ সংস্থা (আরইউমুনা) ৭ম বারের মতো এ সম্মেলন আগামী ১৫ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে।
রোববার বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকরা।
আয়োজকরা জানান, আগামী বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহম্মেদ সিনেট ভবনে চার দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠিত হবে। এসময় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, আরইউমুনার প্রধান উপদেষ্টা অধ্যাপক মো. শাহ্ আজম এবং আরইউমুনার উপদেষ্টা সহকারী অধ্যাপক হেমন্ত কুমার ভদ্র।
এবারের ছায়া জাতিসংঘ সম্মেলন আয়োজন করা হয়েছে মোট ৮টি কমিটি নিয়ে। কমিটিগুলো হলো- জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা, জাতিসংঘ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক পরিষদ, জাতিসংঘ মানবাধিকার সংস্থা, আন্তর্জাতিক নবায়নযোগ্য জ্বালানি সংস্থা, বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত পরিষদ, বিশ্ব ব্যাংক এবং আন্তর্জাতিক সংবাদ সংস্থা। প্রত্যেকটি কমিটির আলোচ্য বিষয় নির্ধারণ করা হয়েছে এবারের মূল প্রতিপাদ্যকে মাথায় রেখে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আরইউমুনার উপদেষ্টা সহকারী অধ্যাপক হেমন্ত কুমার ভদ্র বলেন, শিক্ষার্থীরা যাতে বিশ্বনিরাপত্তা এবং আন্তঃসীমান্ত ভ্রাতৃত্ত্ব বিষয়ে নিজেদের বেশি আগ্রহী করে তুলতে পারে, সেটা ভেবেই এবারের আলোচ্য বিষয়গুলো তৈরি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবন ও ড. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত কমিটিগুলো পরিচালনা করা হবে। সম্মেলনের সমাপনী ১৮ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত হবে। এবারের সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, স্কুল, কলেজ থেকে প্রায় ৬০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় ৩৫০ জন শিক্ষার্থী বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহন করবেন।
এসময় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন আরইউমুনার সাবেক সদস্য জাহাঙ্গীর আলম বাবু এবং বর্তমান সভাপতি মুজাহিদ তালুকদার।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪ | সময়: ৭:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ