বাঘায় বাংলা ইশারা ভাষা দিবস উৎযাপন

স্টাফ রিপোর্টার,বাঘা :

‘ইশারা ভাষা উন্নয়নে, এগিয়ে যাব প্রতিজনে’ প্রতিপাদ্য বিষয় নিয়ে রাজশাহীর বাঘায় বাংলা ইশারা ভাষা দিবস উৎযাপন করা হয়েছে। বুধবার(৭ ফেব্রুয়ারী) সকালে র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। বাঘা উপজেলা প্রশাসনের আয়োজন ও নির্বাহী অফিসার তরিকুল ইসলামের সভাপতিত্বে সকাল সাড়ে ১০ টায় এই দিবসটি পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান এড: লায়েব উদ্দিন লাভলু, সহকারী কমিশনার ভুমি জুয়েল আহাম্মেদ, বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল ও নারী ভাইস চেয়ারম্যান ফাতেমা খাতুন লতা-সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-সহ উপজেলা সদরে অবস্থিত প্রতিবন্ধী স্কুলের শিক্ষার্থীরা।

 

 

আলোচনায় নির্বাহী অফিসার তরিকুল ইসলাম বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীদের জন্য প্রতিবন্ধী সুরক্ষা আইন ও ভাতা প্রদান-সহ নানা রকম সুযোগ সুবিধা দিচ্ছেন। আমরা লক্ষ্য করছি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের হুইল চেয়ার নিয়ে ক্লাসে যাওয়ার জন্য পৃথক রাস্তার ব্যবস্থা করা হয়েছে। তিনি বলেন, শ্রবণ ও বাকপ্রতিবন্ধী মানুষ ইশারার মাধ্যমে তাদের মনের ভাব প্রকাশ করে। তাদের এ ভাষাকে স্বীকৃতি দিয়ে ৭ ফেব্রুয়ারি (বুধবার) সারাদেশে পালিত হচ্ছে বাংলা ইশারা ভাষা দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘ইশারা ভাষা উন্নয়নে, এগিয়ে যাব প্রতিজনে’।

 

 

নির্বাহী অফিসার আরো বলেন, ২০১২ সালের ২৬ জানুয়ারি আন্তঃমন্ত্রণালয় সভায় সর্বসম্মতিক্রমে ৭ ফেব্রুয়ারিকে রাষ্ট্রীয়ভাবে বাংলা ইশারা ভাষা দিবস হিসেবে নির্ধারণ করা হয়। দেশে বর্তমানে শ্রবণ প্রতিবন্ধীর সংখ্যা প্রায় ৩০ লাখ। শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষের বৈচিত্রময় জীবনের প্রকাশ ঘটে এই ভাষার মাধ্যমে।

সানশাইন / শামি


প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪ | সময়: ৭:০০ অপরাহ্ণ | Daily Sunshine