ওয়েবমেট্রিক্স র‌্যাঙ্কিংয়ে তৃতীয় রাবি

রাবি প্রতিনিধি: স্পেনের শিক্ষা ও গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‌্যাঙ্কিংয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) দেশের ১৭০ পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে। এছাড়া বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দেশের উত্তরবঙ্গের শ্রেষ্ঠ এই বিদ্যাপীঠের অবস্থান এখন ১ হাজার ৪০৬তম। বুধবার (৩১ জানুয়ারি) বিকেলে বিশ্বের বিভিন্ন দেশের ১১ হাজার ৩৯৪টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং-২০২৪ সালের প্রথম সংস্করণের (জানুয়ারি) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।
যদিও ওয়েবমেট্রিক্স র‌্যাঙ্কিংয়ে গত বছরে প্রকাশিত প্রথম ও দ্বিতীয় সংস্করণে দেশে এই বিশ্ববিদ্যালয়টির অবস্থান ছিল দ্বিতীয়। সে অনুযায়ী এবারে একধাপ পিছিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।
ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুসারে, বরাবরের ন্যায় এবারও দেশ সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে যার অবস্থান ১ হাজার ১২৮। যা গত বছরে ছিল ১ হাজার ৫১। এদিকে গত বছরের অবস্থান ধরে রাখতে না পেরে দ্বিতীয় অবস্থান থেকে তৃতীয় অবস্থানে গেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। যার আন্তর্জাতিক অবস্থান ১ হাজার ৪০৬তম। অন্যদিকে তৃতীয় অবস্থান থেকে এক ধাপ এগিয়ে দ্বিতীয় অবস্থানে এসেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। যার বিশ্ব র‌্যাঙ্কিং ১ হাজার ৩৮৩তম।
তালিকায় দেশসেরা শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১৪০৮), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১৭১৭), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাঙ্কিং ১৯৯৯), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২০০৭), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২১১০), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২২৪২), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২২৯৪)।
প্রসঙ্গত, এই র‌্যাংকিং প্রণয়নে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতাসহ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে মাদ্রিদভিত্তিক এই প্রতিষ্ঠান। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক ও প্রবন্ধ বিবেচনায় নিয়ে এই তালিকা তৈরি করা হয়।
২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এটি প্রকাশ করে থাকে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৪ | সময়: ৬:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ