স্মিথের ব্যাটে ব্রিসবেনে ভালো অবস্থায় অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শনিবার ব্রিসবেন টেস্টের তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার সামনে বিজয়ের হাতছানি। স্টিভ স্মিথ শক্ত হাতে হাল ধরেছেন। ২১৬ রানের লক্ষ্যে নেমে দিন শেষে তাদের স্কোর ২ উইকেটে ৬০ রান। দুই টেস্টের সিরিজে ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করতে আর ১৫৬ রান দরকার স্বাগতিকদের। স্টাম্পসের সময় স্মিথ ৩৩ রানে অপরাজিত ছিলেন, তার সঙ্গে ৯ রানে খেলছিলেন ক্যামেরন গ্রিন। হাতে এখনও দুই দিন আছে। তবে ভারী বৃষ্টির পূর্বাভাস অস্ট্রেলিয়ার জয়ের আশায় বাধ সাধছে।
চা বিরতির কিছুক্ষণ পরই অস্ট্রেলিয়া ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস ১৯৩ রানে গুটিয়ে দেয়। মিচেল স্টার্কের বল ১১ নম্বরে নামা শামার জোসেফের পায়ের আঙুলে আঘাত করলে রিটায়ার্ড হার্ট হন তিনি। তাতে শেষ হয় ক্যারিবিয়ানদের ইনিংস। শনিবার রাতেই স্ক্যানের জন্য হাসপাতালে নেওয়া হয়েছে জোসেফকে, দ্বিতীয় ইনিংসে বল হয়তো করা হবে না তার। ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় সেশন শেষ করে ৬ উইকেট হারিয়ে। তবে চা বিরতির পর মাত্র ১০ রানে বাকি চার উইকেট পড়ে যায়।
২১৬ রানের লক্ষ্যে নেমে অস্ট্রেলিয়া দ্রুত দুই উইকেট হারায়। উসমান খাজা আলজারি জোসেফের বলে জশুয়া ডা সিলভার গ্লাভসে ধরা পড়েন। ম্যাচে দ্বিতীয়বারের মতো ব্যল্থ হন মার্নাস লাবুশেন। জাস্টিন গ্রিভসের বলে তৃতীয় স্লিপে কেভিন সিনক্লেয়ারের দুর্দান্ত ক্যাচ হন তিনি। অস্ট্রেলিয়ার স্কোর দাঁড়ায় ২ উইকেটে ৪২ রান। তারপর স্মিথ ও গ্রিনের জুটিতে দিন শেষ করে অজিরা।
১ উইকেটে ১৩ রানে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। নতুন দিনে ক্রেইগ ব্র্যাথওয়েট ও কার্ক ম্যাকেঞ্জি ৫০ রানের জুটি গড়েন। ১৬ রান করে গ্রিনের শিকার হন ব্র্যাথওয়েট। নাথান লিয়নের আঘাতে ম্যাকেঞ্জি (৪১) মাঠ ছাড়েন। ইনিংস শেষে তার চেয়ে বেশি রান আর কেউ করতে পারেননি। আলিক অ্যাথানেজও ৩৫ রান করে লিয়নের শিকার। পরে কাভেম হজ (২৯) ও গ্রিভস (৩৩) কিছুটা অবদান রাখেন। জশ হ্যাজেলউডের পেস ও লিয়নের স্পিনে দুইশ করার আগেই থামে ক্যারিবিয়ানরা।


প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৪ | সময়: ৬:০৮ পূর্বাহ্ণ | সুমন শেখ