আচরণবিধি ভাঙায় আফগান ব্যাটারকে তিরস্কার

স্পোর্টস ডেস্ক: আচরণবিধি ভাঙায় তিরস্কৃত হয়েছেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ।আচরণবিধি ভাঙায় তিরস্কৃত হয়েছেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ।
বিশ্বকাপে বড় অঘটনের জন্ম দিয়েছে আফগানিস্তান। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারানোর ম্যাচে আবার আচরণবিধি ভাঙার ঘটনাও ঘটেছে। আচরণবিধি ভাঙায় তিরস্কৃত হয়েছেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। পাশাপাশি তার আচরণবিধিতে যুক্ত হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
আইসিসি জানিয়েছে, তিনি কোড অব কন্ডাক্টের ২.২ ধারা ভেঙেছেন। যা মূলত লেভেল-১ মাত্রার অপরাধ। ধারাটি মূলত ক্রিকেট কিংবা মাঠের সামগ্রী, পোশাকের অপব্যবহার সংশ্লিষ্ট। ঘটনাটি ঘটেছে আফগানিস্তান ইনিংসের ১৯তম ওভারে। ৮০ রানে রান আউট হওয়ার পর ক্ষোভে ব্যাট দিয়ে বাউন্ডারি দড়িতে আঘাত করেছেন তিনি। এখানে থেমে থাকলেই হতো। ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে তার পরেও। মাঠ ছাড়ার পর চেয়ারেও একইভাবে ব্যাট দিয়ে আঘাত করেছেন!
অপরাধের কথা গুরবাজ স্বীকার করে নিয়েছেন। আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার জেফ ক্রোর দেওয়া শাস্তি মেনে নিয়েছেন তিনি। ২৪ মাসের হিসেবে গুরবাজের এটি প্রথম অপরাধ। সাধারণত লেভেল-১ মাত্রার অপরাধের ক্ষেত্রে সর্বনিম্ন শাস্তি তিরস্কার। সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফির ৫০ শতাংশ কর্তণ। পাশাপাশি আচরণ বিধিতে যুক্ত হবে একটি কিংবা দুটি ডিমেরিট পয়েন্ট।


প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৩ | সময়: ৬:৫৫ পূর্বাহ্ণ | সুমন শেখ