অশ্বিন-জাদেজার স্পিন আর জয়সওয়ালের ব্যাটে ভারতের দিন

স্পোর্টস ডেস্ক: ভারত সফরে ইংল্যান্ডের ‘বাজবল’ ঘরানার আগ্রাসী ক্রিকেট নিয়ে অনেক আলোচনা হচ্ছিল। হায়দরাবাদে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনেই সেসবের জবাব দিয়েছে ভারত। অশ্বিন-জাদেজার স্পিন জাদুতে প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ২৪৬ রানে অলআউট করেছে স্বাগতিক দল। জবাবে দুই ওপেনারের আক্রমণাত্মক ব্যাটিং তাদের আরও বিপদে ফেলেছে।
ব্যাট-বলে দাপট দেখিয়ে ভারত প্রথম দিনটা নিজেদের করে নিতে পেরেছে। ২৩ ওভারে তারা ১ উইকেট হারিয়ে তুলে ফেলেছে ১১৯ রান। স্বাগতিকরা পিছিয়ে আছে ১২৭ রানে। জ্যাক লিচের বলে রোহিত ২৪ রানে ফিরলেও মূলত ইংলিশদের ওপর চড়াও হয়ে খেলেছেন ওপেনার জসশ্বী জয়সওয়াল। ৭০ বলে ৯ চার ও ৩ ছক্কায় ৭৬ রানে অপরাজিত আছেন তিনি। হাফসেঞ্চুরি পেয়েছেন ৪৭ বলে। সঙ্গে রয়েছেন শুবমান গিল। তিনি অবশ্য রয়ে সয়ে খেলছেন।
ইংল্যান্ড শুরুতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। স্বাগতিক স্পিনাররা প্রথম দিনেই সুবিধা আদায় করে নিতে পারায় ১৩৭ রানে পড়ে যায় ৬ উইকেট। তখন ইংলিশদের টেনে তোলার কাজটা করেছেন অধিনায়ক বেন স্টোকস। হাঁটুর সার্জারির পর এই ম্যাচ দিয়েই প্রথম ফিরেছেন। ফিরে উপহার দিয়েছেন ৭০ রানের অসাধারণ ইনিংস। তার এই ইনিংসে ভর করেই ইংল্যান্ড লেজের দিকে প্রতিরোধ গড়ার চেষ্টা করেছে। অভিষিক্ত টম হার্টলির সঙ্গে ৩৮ ও মার্ক উডের সঙ্গে মিলে যোগ করেছেন ৪১ রান। স্টোকসকে বুমরা বোল্ড করলে ৬৪.৩ ওভারে ২৪৬ রানে থেমেছে সফরকারীরা।
শেষ চার উইকেটেই ইংল্যান্ড যোগ করেছে ১০৯ রান। পুরো ইনিংসে ৮টি উইকেট পড়েছে স্পিনের কবলে। ৬৮ রানে তিনটি নেন রবিচন্দ্রন অশ্বিন। ৮৮ রানে সমসংখ্যক উইকেট নেন রবীন্দ্র জাদেজাও। দুটি করে নিয়েছেন জসপ্রীত বুমরা ও অক্ষর প্যাটেল। অশ্বিন-জাদেজা আবার রেকর্ডও গড়েছেন। ভারতের হয়ে জুটিবদ্ধভাবে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন তারা। আগের রেকর্ডটি ছিল লেগ স্পিনার অনিল কুম্বলে ও অফ স্পিনার হরভজন সিংয়ের। ৫৪ টেস্ট খেলে তারা ৫০১ উইকেট নিয়েছেন। অশ্বিন-জাদেজা ৫০তম টেস্টে নিয়েছেন ৫০৫ উইকেট।


প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৪ | সময়: ৪:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ