নওগাঁয় বোরো রোপনের মহোৎসব

নওগাঁ প্রতিনিধি: ঘন কুয়াশা ও মৃদু শৈত প্রবাহকে উপেক্ষা করে নওগাঁয় এখন ইরি-বোরো ধান রোপনের মহোৎসব চলছে। জেলার ১১টি উপজেলার মাঠে মাঠে চলছে বোরো ধানের চারা রোপনের কাজ। সঠিক সময়ে বোরো ধান রোপন শুরু করতে পেরে খুশি কৃষকরা।
কৃষি বিভাগ সূত্র জানিয়েছে, প্রচন্ড শীত আর ঘন কুয়াশায় বোরো বীজতলা তৈরি করা থেকে শুরু করে চারা রোপন করা পর্যন্ত ব্যস্ততার মধ্যে সময় কাটছে চাষিদের। ইতিমধ্যে নানা সমস্যার মধ্যেও বোরো চারা রোপনের জন্য কোমর বেঁধে মাঠে নেমে পড়েছেন কৃষকরা। এখন গভীর নলকূপের মাধ্যমে সেচ দিয়ে ধানের চারা রোপনের কাজ চলছে। কোনো জমিতে চলছে চাষ, বীজতলা থেকে তোলা হচ্ছে বীজ, চলছে রোপন সব মিলিয়ে মাঠে মাঠে জোরেশোরে চলছে বোরো ধান রোপনের কাজ। আবহাওয়া জনিত কারণে প্রতি বছর বীজতলা কম বেশী নষ্ট হলেও এ বছর শীত ও ঘন কুয়াশার মাঝেও বীজতলায় তেমন কোন ক্ষতি হয়নি।
রাণীনগর উপজেলার বাঁশবাড়ীয়া গ্রামের গোপাল প্রামানিক জানান, চলতি মৌসুমে ২৬ বিঘা জমিতে গত দিন ১৫ আগে চাষবাদ করা হয়। কিন্তু মৃদ্যু শৈত্য প্রবাহ ও তীব্র শীতের কারণে জমিতে ধান চারা লাগালে মরে যাওয়ার আশঙ্কায় তা সম্ভব হয়নি। এখন গত তিন থেকে দুপুরে সুর্যের মুখ দেখা যাচ্ছে। ফলে ধান লাগাতে আমার মতো শতশত কৃষক ব্যস্ত সময় পার করছেন।
আত্রাই উপজেলার তারাটিয়া ছোটডাঙ্গা গ্রামের কৃষক আব্দুস ছামাদ প্রামানিক বলেন, গত বছর তিনি ১৬বিঘা জমিতে বোরো ধানের আবাদ করেছিলেন। এবার করছেন ১৪বিঘা জমিতে। প্রচন্ড শীত আর ঘনকুয়াশাকে উপেক্ষা করে প্রায় জমি তৈরির কাজ শেষের দিকে। আর ক’দিনের মধ্যে চারাগাছ রোপন করা শুরু করবো। ভবানীপুর গ্রামের কৃষক সুরত আলী বলেন, পৌষ মাসের শুরুতেই বোরো ধান রোপন করা শেষ হওয়ার কথা ছিলো। কিন্তু প্রচন্ড শীত আর ঘনকুয়াশার কারণে কৃষকরা মাঠে নামতে পারেননি। তাই চলতি মৌসুমে বোরো ধান রোপনে কিছুটা বিলম্ব হয়ে গেলো। এতে করে ফলনও একটু ব্যাহত হতে পারে।
আত্রাই উপজেলার শাহাগোলা ইউনিয়নের তারাটিয়া ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা জাহিদ হাসান বলেন, কৃষি অফিসের পক্ষ থেকে আমরা উপজেলার কৃষকদের বোরো বীজতলা তৈরি করা থেকে শুরু করে জমিতে চারা রোপন করা পর্যন্ত সকল পরামর্শ প্রদান করে আসছি। আত্রাই উপজেলা কৃষি কর্মকর্তা তাপশ কুমার রায় বলেন, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় বীজতলার তেমন একটা ক্ষতি না হওয়ায় উপজেলার কৃষকেরা অনেকটা স্বস্তিতে রয়েছে।
নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তারের উপপরিচালক আবুল কালাম আজাদ জানান, নওগাঁয় চলতি বোরো ধানের আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ১ লাখ ৯১ হাজার হেক্টর জমিতে। শীতের কারণে বোরো চাষে কিছুটা স্থবীরতা দেখা দিলেও গত কয়েক দিন থেকে দুপূরে রৌদ বের হওয়ায় কৃষক ধান লাগাতে ব্যস্ত সময় পার করছেন। জেলায় এখন পর্যন্ত ৫০ শতাংশ জমিতে বোরো ধান রোপন করা সম্পন্ন হয়েছে। আশা করা হচ্ছে আবহাওয়া অনুকুলে থাকলে এবার বোরো চাষে কৃষক লাভবান হবে।


প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৪ | সময়: ৬:৫০ পূর্বাহ্ণ | সুমন শেখ