আত্মসমর্পনের পর স্বাবলম্বী হচ্ছে রাজশাহীর ৫৭ ‘চরমপন্থী’

স্টাফ রিপোর্টার : অন্ধকার থেকে আলোর পথে ফিরেছেন রাজশাহীর ৫৭ জন চরমপন্থী। সরকারের বিশেষ সহয়তায় গেল তিন বছরে স্বাবলম্বী হয়েছেন তারা। ২০১৯ সালে পাবনায় আত্মসমর্পনের পর রাজশাহীর ৫৭ জন চরমপন্থীকে স্বাবলম্বী করতে সরকারী একটি গোয়েন্দা সংস্থার সার্বিক তত্বাবধানে জেলা প্রশাসনের সহায়তায় সরকার প্রদত্ত অর্থের মাধ্যমে রাজশাহীর বাগমারা এবং তানোর উপজেলায় দুটি প্রকল্প চালু করা হয় ।
‘রাজশাহী স্বপ্নচাষ সমন্বিত কৃষি সমবায় সমিতি লিমিটেড’ নামে একটি বে-সরকারী সংস্থা প্রতিষ্ঠা করা হয়েছে । এই সংস্থার মাধ্যমে রাজশাহীর আত্মসমর্পনকৃত সর্বহারাদের ২ টি প্রকল্পের মাধ্যমে পূনর্বাসন করা হচ্ছে। একটি ‘সমন্বিত কৃষি খামার প্রকল্প-০১’ নামে এবং অন্যটি ‘সমন্বিত কৃষি খামার প্রকল্প-০২’ নামে অভিহিত।
জানা যায়, রাজশাহীর তানোর ও বাগমারা উপজেলায় ৯০ বিঘা জমিতে মাছ চাষ, গবাদিপশু পালন ও সবজি চাষের ব্যবস্থা করে দেয়া হয়। রাজশাহী স্বপ্ন চাষ সমন্বিত কৃষি সমবায় সমিতি লিমিটেড এর নামে বরাদ্দ দেয়া এসব জমিতে মাছ চাষ, পশুপালন ও সবজি চাষ করে মাত্র ৩ বছরের মধ্যেই সাবলম্বী হয়েছে। এখন আলোর পথ দেখতে ত্মসমর্পণকৃত এই চরমপন্থীরা।
তাদেরকে স্বাবলম্বী করার অংশ হিসাবে গত রবিবার রাজশাহীর তানোর উপজেলার চান্দুড়িয়া এলাকার প্রকল্প-২ এর পুকুর হতে মাছ ধরে বাজারজাত করা হয়। এ সময় রাজশাহী জেলা ও উপজেলা প্রশাসনসহ গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৪ | সময়: ৫:০৮ পূর্বাহ্ণ | সুমন শেখ