রাজশাহীসহ বিভিন্নস্থানে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত

স্টাফ রিপোর্টার: রাজশাহীসহ বিভিন্ন স্থানে নানা কর্মসূচির মধ্যদিয়ে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে। রোববার অনুষ্ঠিত কর্মসূচির মধ্যেছিল র‌্যালি, শোভাযাত্রা ও আলোচনা সভা।
এদিন বিকালে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান রাজশাহী শাখার আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ‘সর্বজনীন মানবাধিকার ঘোষণায় ব্যক্ত অঙ্গীকার অনুযায়ী প্রবীণ ব্যক্তির অধিকার সুরক্ষা: প্রজন্ম থেকে দায়বদ্ধতা’ শীর্ষক এ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ। বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান রাজশাহী শাখার সভাপতি ডা. ডি এম জহুরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক হাসিনা মমতাজ।
স্বাগত বক্তব্য ও অনুষ্ঠানে উপস্থাপনা করেন বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান রাজশাহী শাখার সাধারণ সম্পাদক মো. রফিকুজ্জামান বেল্টু। উপস্থিত ছিলেন রোজিটি নাজনীন, প্রফেসর ড. ফরিদা সুলতানা, ডা. মো. শেরশাহ, কামরুজ্জামান প্রমুখ।
নওগাঁ: প্রবীণ দিবস উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় জেলা প্রবীণ হিতোষী সংঘের সভাপতি আব্বাস আলী সরদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক সোহেল রানা, অতিরিক্ত পুলিশ সুপার এহসানুর রহমান ভুইয়া, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক নূও মোহাম্মদ, জেলা প্রবীণ হিতোষী সংঘের সাধারন সম্পাদক নজরুল ইসলামসহ প্রমুখ বক্তব্য রাখেন। পরে সমাজসেবা কার্যালয় থেকে তিন প্রবীণ ব্যাক্তিকে ১০ হাজার টাকা করে মোট ৩০ হাজার টাকা প্রদান করা হয়।
শিবগঞ্জ: ‘‘সার্বজনীন মানবাধিকার ঘোষণায় প্রবীণদের জন্য প্রদত্ত প্রতিশ্রুতি পূরণে প্রজন্মের ভূমিকা’’ এই প্রতিপাদ্যে- চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রোববার সকালে উপজেলা প্রবীণ হিতৈষী সংঘের উদ্যোগে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা প্রশাসনের হলরুমে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শিউলী বেগম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, একাডেমিক সুপারভাইজার মুরশিদুল আলম ও উপজেলা প্রবীণ হিতৈষী সংঘের সভাপতি আকবর হোসেন সহ অন্যরা। পরে সংসদ সদস্যের ব্যক্তিগত উদ্যোগে শিবগঞ্জ পৌরসভার তৃতীয় তলায় উপজেলা প্রবীণ হিতৈষী সংঘের নবনির্মিত ভবনের উদ্বোধন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।
জয়পুরহাট: দিবসটি উপলক্ষে রবিবার সকালে জয়পুরহাট জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রশাসন, সমাজসেবা অধিদপ্তর ও স্বেচ্ছাসেবী সংস্থা সমূহের যৌথ আয়োজনে- এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজীর সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মহিউদ্দিন জাহাঙ্গীর, জয়পুরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম সোলায়মান আলী, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক ইমাম হাশিম ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল ।
গোমস্তাপুর: দিবস টি উপলক্ষে রোববার প্রবীন হিতৈষী সংঘের আয়োজনে উপজেলা চত্বুর থেকে একটি র‌্যালী রহনপুর পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। এতে অংশ নেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা খাতুন ও প্রবীনরা। পরে রহনপুর আহমদি বেগম(এবি) সরকারি উচ্চ বিদ্যালয় হল মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রবীন হিতৈষী সংঘ গোমস্তাপুর উপজেলা শাখার সভাপতি মু. আজিজুর রহমান। প্রধান অতিথি ছিলেন প্রধান অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খান। বক্তব্য রাখেন, বাংলাদেশ প্রবীন হিতৈষী সংঘ গোমস্তাপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাওার বিশ্বাস, রহনপুর আহমদি বেগম সরকারি উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক গোলাম মোর্দেশ, বাংলাদেশ প্রবীন হিতৈষী সংঘ গোমস্তাপুর উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক আঃ কাইউম মাষ্টার বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, প্রবীন লোকমান আলী মাস্টার, এনামুল হক প্রমুখ।
বড়াইগ্রাম: নাটোরের বড়াইগ্রামে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে। রোববার উপজেলা প্রশাসন ও সমাজ সেবা দপ্তরের উদ্যোগে আয়োজিত সভায় ইউএনও আবু রাসেলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী এমপি। সভায় মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা খাতুনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বনপাড়া পৌর মেয়র কে এম জাকির হোসেন, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আমির হামজা ও বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের বক্তব্য রাখেন।


প্রকাশিত: অক্টোবর ২, ২০২৩ | সময়: ৬:৪২ পূর্বাহ্ণ | সুমন শেখ