সর্বশেষ সংবাদ :

কনকনে ঠান্ডায় বিপর্যস্ত খেটে খাওয়া নওগাঁর মানুষ

নওগাঁ প্রতিনিধি:
নওগাঁয় পৌষের শেষ দিকে বেড়েছে শীতের দাপট। কনকনে ঠান্ডায় বিশেষ করে দরিদ্র খেটে খাওয়া মানুষ খুব কষ্টে আছেন। শীত উপেক্ষা করেই তাদের কাজের সন্ধানে বের হতে হচ্ছে। আগের মতো কাজও পাচ্ছেন না তারা। রিকশাচালক, দিনমজুর, ফেরিওয়ালাসহ ভাসমান ব্যবসায়ীদের আয়রোজগার কমে গেছে। খড়কুটো জ্বালিয়ে তাদের শীত নিবারণের চেষ্টা করতে দেখা গেছে। শীতবস্ত্রের দোকানগুলোয় ভিড় বাড়ছে। বৃদ্ধ ও শিশুদের মধ্যে ছড়িয়ে পড়েছে শীতজনিত নানা রোগ। আজ রবিবার (১৪ জানুয়ারি) জেলার বদলগাছী আবহাওয়া অফিস নওগাঁয় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমে জেলায় সর্বনিম্ন তাপমাত্রা।

 

 

 

 

জানা গেছে, গত কয়েকদিন থেকেই নওগাঁয় তাপমাত্রা থাকছে ১০ ডিগ্রির ঘরে। নওগাঁর অধিকাংশ এলাকায় দিনেও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা দেখা যাচ্ছে। আর সন্ধ্যার পর ঘনত্ব আরও বেড়ে যাচ্ছে। বিশেষ করে গ্রামাঞ্চলে দিনেও ঘন কুয়াশার দেখা মিলছে। অদূরের মানুষজন, বস্তু বা যানবাহন দেখা যাচ্ছে না। সন্ধ্যা থেকে সকাল ১১টা পর্যন্ত কুয়াশায় ঢাকা থাকছে পথঘাট। গত সাতদিন থেকে দেখা মিলছে না সূর্যের। এতে ঘর থেকে বের হওযায় কঠিন হয়ে পড়েছে। বেশি বিপাকে পড়ছেন বয়স্করা ও ছিন্নমূল খেটে খাওয়া মানুষ। কুয়াশায় দুর্ঘটনা এড়াতে সড়কে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করছে।

 

 

 

 

সদর উপজেলার মশরপুর এলাকার কৃষক দেওয়ান ফরিদ বলেন, সারাদিন শীতের পোশাক খুলতেই পারছিনা মাঠের কাজ করবো কখন। বালুডাংগা মোড়ে বসে থাকা রিকশাচালক কালাম ও বেলাল বলেন, যতই ঠাণ্ডা পড়ুক রিকশা নিয়ে বের না হলে পেটে ভাত জুটবে না। তাই এ শীতের মধ্যেও সকাল ৭টার দিকে রিকশা নিয়ে বের হয়েছি। এত ঠাণ্ডায় ঘর থেকে মানুষ বের হতে চায় না। ভাড়াও কমে গেছে। তাই খুব কষ্টে আছি।

 

 

 

 

বদলগাছী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক হামিদুর রহমান বলেন, ভোর ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এ জেলায় ওপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় কয়েকদিন ধরেই শীত জেঁকে বসেছে। আরও দুই-তিনদিন তাপমাত্রা এমন থাকবে বলে জানান তিনি। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ আশেকুর রহমান জানান, জেলার ১১ উপজেলা এবং দুই পৌরসভা মিলে আজ রবিবার পর্যন্ত ৬৮ হাজার ৫শত কম্বল বিতরণ করা হয়েছে।

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৪ | সময়: ৬:৪৩ অপরাহ্ণ | Daily Sunshine