জয়পুরহাটের দুটি আসনে ১৫ প্রার্থীর মধ্যে জামানত হারাচ্ছেন ১১ জন

জয়পুরহাট প্রতিনিধি: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়পুরহাট জেলার ২টি সংসদীয় আসনে মোট ১৫জন প্রতিদ্বন্দ্বি প্রার্থীর মধ্যে ১১ জন প্রার্থীকেই এবার জামানত হারাতে হচ্ছে। মঙ্গলবার জয়পুরহাটের জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং অফিসার সালেহীন তানভীর গাজী বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, নির্বাচনী বিধি অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনে কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী তার আসনে প্রদত্ত সর্বমোট ভোটের ৮ ভাগের ১ ভাগ কম ভোট পেলে সরকারের অনুকূলে তার জামানত বাজেয়াপ্ত করা হবে। সে অনুযায়ী এবার জেলার দুটি আসনের ১১জন প্রার্থী মোট প্রদত্ত ভোটের ৮ভাগের কম পাওয়ায় তাদের জামানত বাজেয়াপ্ত হচ্ছে।
জয়পুরহাট-১ (সদর ও পাঁচবিবি উপজেলা) আসনে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন ৭জন। আসনটির মোট ১৫১টি কেন্দ্রের মোট ভোটার ৪ লাখ ৪৩ হাজার ৭২৭ জন। তার মধ্যে এ নির্বাচনে মোট প্রদত্ত ভোট (ভোট পড়েছে) ১ লাখ ৬৩ হাজার ৯০০। মোট প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ হয় ২০ হাজার ৪৮৭ দশমিক ৫ ভোট।
এ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে বিজয়ী (নির্বাচিত) সামছুল আলম দুদু (৯৬হাজার ১ ভোট) ও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আব্দুল আজিজ মোল্লা (৪৭ হাজার ৭৭৬ ভোট) ছাড়া বাকি ৫ জন প্রার্থীকে মোট প্রদত্ত ৮ ভাগের ১ ভাগের কম ভোট পাওয়ায় জামানত হারাতে হচ্ছে।
অপরদিকে জয়পুরহাট-২ (কালাই, ক্ষেতলাল ও উপজেলা) আসনে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন ৮ জন। আসনটির মোট ১০৩টি কেন্দ্রের মোট ভোটার ৩ লাখ ৩৫ হাজার ৯৭২। মোট ভোট পড়েছে ১ লাখ ৯৪ হাজার ৩৩৯। এর ৮ ভাগের ১ ভাগ হয় ২৪ হাজার ২৯২ দশমিক ৩৭৫ ভোট।
এ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে বিজয়ী (নির্বাচিত) আবু সাঈদ আল মাহমুদ স্বপন (১ লাখ ৫১ হাজার ১২৮ ভোট) ও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী গোলাম মাহফুজ চৌধুরী অবসর (৩২ হাজার ৫৪১ ভোট) ছাড়া বাকি ৬ জন প্রার্থীকে মোট প্রদত্ত ৮ ভাগের ১ ভাগের কম ভোট পাওয়ায় তাদের জামানত হারাতে হচ্ছে।
যাদের জামানত হারাতে হচ্ছে তারা হলেন, জয়পুরহাট-১ এ স্বতন্ত্র ট্রাক প্রতীকের প্রার্থী একেএম রায়হান মন্ডল মনু (৬ হাজার ৬২৬ ভোট), স্বতন্ত্র ঈগল প্রতীকের প্রার্থী জহুরুল ইসলাম (৫ হাজার ৪৬০ ভোট), জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী মোয়াজ্জেম হোসেন (১ হাজার ৩২৯ ভোট), ন্যাশন্যাল পিপলস পার্টির আম প্রতীকের প্রার্থী রুকুনুজ্জামান (৫০৯ ভোট) ও তৃণমূল বিএনপির সোনালী আঁশ প্রতীকের প্রার্থী মাসুম (৪৭০ ভোট) এবং জয়পুরহাট-২ এ জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী আবু সাইদ নুরুল্লাহ (২ হাজার ৪১ ভোট), ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আতোয়ার রহমান মন্ডল (৭৯৫ ভোট), ন্যাশলাল পিপলস্ পার্টির আম প্রতীকের প্রার্থী আবু সাঈদ (৭৫২ ভোট), জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) মশাল প্রতীকের প্রার্থী আবুল খায়ের সাখাওয়াত হোসেন (৫৩৪ ভোট), স্বতন্ত্র ঈগল প্রতীকের প্রার্থী আব্দুর রাজ্জাক সরদার (৩৬২ ভোট) এবং বাংলাদেশ কংগ্রেসের ডাব প্রতীকের প্রার্থী নয়ন (২০৮ ভোট)।


প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৪ | সময়: ৭:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ