রাজশাহীতে রমজানের প্রথম জুমায় মুসল্লিদের ঢল

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে পবিত্র মাহে রমজানের প্রথম জুমায় মুসল্লিদের উপচেপড়া ভিড় দেখা গেছে। শুক্রবার দুপুর ১২টার পর থেকে নগরীর মসজিদগুলোতে মুসল্লিদের ছুটেতে দেখা গেছে। খুৎবা শুরুর আগে মসজিদগুলো কানায় কানায় পূর্ণ হয়ে যায়। জায়গা না পেয়ে অনেকে মসজিদের বাইরে, এমনকি রাস্তায় নামাজ পড়তে দেখা গেছে।
খোঁজ নিয়ে দেখা গেছে, হযরত শাহমখদুম (র.) দরগাহ সংলগ্ন মসজিদ বারান্দা ও পাশের এলাকাজুড়ে ছিল মুসল্লিদের ভিড়। সাহেব বাজার বড় মসজিদের তিনতলা পর্যন্ত ছিল কানায় কানায় পূর্ণ। বাইরের রাস্তা মুসল্লিদের নামাজ পড়তে দেখা দেখা গেছে। হেতমখা বড় মসজিদে ছিল একই রকম অবস্থা। নগরীর প্রায় সব মসজিদে ছিল মুসল্লির ভিড় ছিল চোখে পড়ার মতো।
এ দিন মসজিদে-মসজিদে খুতবায় রমজানের তাৎপর্য তুলে ধরে বয়ান করা হয়। প্রথম জুমার নামাজের বিশেষ দোয়া করা হয়। এর আগে বৃহস্পতিবার রাতে রমজান মাসের প্রথম তারাবির নামাজ অনুষ্ঠিত হয়েছে। রাত আটটা থেকে সাড়ে আটটার মধ্যে মসজিদগুলোতে এশার নামাজ শুরু হয়। পরে শুরু হয় ২০ রাকাত তারাবির নামাজ।
রাজশাহীর ঐতিহ্যবাহী জামিয়া ইসলামীয়া শাহ মখদুম (রহ.) মাদরাসার অধ্যক্ষ মাওলানা মুফতি মোহাম্মদ শাহাদাত আলী জানান, প্রথম তারাবির নামাজে কোরআনের প্রথম দেড় পারা তিলাওয়াত করা হয়েছে। এদিন কোরান শরীফের সুরা ফাতিহা প্রথম আয়াত থেকে সুরা বাকারা ২০৩ আয়াত পর্যন্ত তিলাওয়াত করা হয়।
তিনি জানান, ইসলামিক ফাউন্ডেশনের সঙ্গে মিল রেখে প্রথম ৬ দিন দেড় পারা করে পড়া হবে। পরের ২১ দিন প্রত্যেক দিন এক পারা করে পড়া হবে। এদিকে তারাবি উপলক্ষে মসজিদ ও এর আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি মুসল্লিরা যাতে ভালোভাবে ইবাদত-বন্দেগী করতে পারে সেজন্য নানা উদ্যোগ নিয়েছে মসজিদ পরিচালনা কমিটি।


প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩ | সময়: ৬:২২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর