বড়াইগ্রামে প্রকাশ্যে নৌকায় ভোট দেয়ায় সহকারী প্রিজাইডিং অফিসার আটক

বড়াইগ্রাম প্রতিনিধি: নাটোর-৪ বড়াইগ্রাম-গুরুদাসপুর আসনের বড়াইগ্রামে প্রকাশ্যে নৌকায় সিল মারার কাজে সহযোগিতার অভিযোগে একজন প্রিজাইডিং অফিসারকে আটক করা হয়েছে। নির্বাচনে ৯ জন প্রতিদ্বন্দ্বী থাকলেও দুই-তৃতীয়াংশ প্রার্থী কোন কেন্দ্রে তাদের এজেন্টও দিতে পারেনি। এছাড়া উপজেলার কোন এলাকাতেই ভোট কেন্দ্রে ভোটারের ভীড় বা সারি চোখে পড়েনি।
জানা যায়, রবিবার দুপুরে প্রকাশ্যে নৌকায় সিল মারতে সহযোগিতা করায় সহকারী প্রিজাইডিং অফিসার ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নিরেন্দ্রনাথ প্রামাণিককে আটক করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার পুলিশ সহ কেন্দ্রে গিয়ে তাকে আটক করেন। আটক নিরেন্দ্রনাথ উপজেলার আহমেদপুর আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক। তিনি নাটোর সদর উপজেলার দহ তেবাড়িয়া গ্রামের শিরিষ চন্দ্র দাসের ছেলে।
উপজেলা নির্বাহী অফিসার আবু রাসেল বিষয়টির সত্যতা স্বীকার করে জানান, তাকে ভোটের গোপনীয়তা বিনষ্ট করার অভিযোগে আটক করা হয়েছে। এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন রয়েছে।
অপরদিকে, ভোট শুরুর পর উপজেলার আগ্রান উচ্চ বিদ্যালয় কেন্দ্রে প্রথম দুই ঘণ্টায় মাত্র ৬ শতাংশ ভোট পড়ে। ওই কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ২৯১ জন। রবিবার সকাল ৮টায় ভোট শুরুর পর প্রথম দুই ঘণ্টায় এই কেন্দ্রে ভোট পড়েছে ১৪৪ টি। এ কেন্দ্রের প্রথম বুথে ৪০, দ্বিতীয়টিতে ২৬, তৃতীয়টিতে ৬৮ ও ৪র্থটিতে ৪৮টি ভোট পড়েছে। একই মাঠে আগ্রান সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২২০৭ জন ভোটারের মধ্যে সকাল ১০টা পর্যন্ত মোট ২৫৬ জন ভোটার ভোট দিয়েছেন। কেন্দ্রের প্রিজাইডিং অফিসার জাকির হোসেন জানান এ তথ্য নিশ্চিত করেছেন।
সকাল আটটা থেকে ৪টা পর্যন্ত কমপক্ষে ১৫ টি কেন্দ্র সরেজমিনে ঘুরে দেখা যায়, কোনো কেন্দ্রের সামনেই ভোটারদের বড় কোন লাইন নেই। যারাই আসছেন ভোট দিয়ে চলে যাচ্ছেন। এসময় মাত্র দুটি কেন্দ্রে ভোটারের লাইন দেখা গেলেও এসব লাইনে ১০-১৫ জনের বেশি ভোটার ছিল না।
এই আসনে বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলিয়ে মোট ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার মধ্যে জাতীয় পার্টির প্রার্থী ভোট বর্জন করেছেন। এছাড়া আট জন প্রার্থী মাঠে থাকলেও কমপক্ষে ১০টি কেন্দ্র ঘুরে দেখা গেছে, মাত্র তিনজন ছাড়া অন্যরা এজেন্টই দিতে পারেননি।
কুমরুল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মহসিন আলম জানান, কেবল নৌকা প্রতীক এবং দুজন স্বতন্ত্র প্রার্থীর (ট্রাক ও দোলনা প্রতীক) এজেন্টরা প্রতিটি কক্ষে এসেছেন। কালিকাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিজাইডিং কর্মকর্তা মাহদী হাসানও একই রকম তথ্য জানান।
নাটোর-৪ আসনটি বড়াইগ্রাম ও গুরুদাসপুর উপজেলা নিয়ে গঠিত। এই আসনের মোট ভোটার সংখ্যা ৪ লাখ ২০ হাজার ৪৭০। ভোটকেন্দ্র ১৬৭টি। এ আসনে উপনির্বাচনে বিজয়ী বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী পুনরায় আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় ৯ জন প্রার্থী থাকলেও মুল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আসিফ আব্দুল্লাহ বিন কুদ্দুস শোভন (ট্রাক প্রতীক)।


প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪ | সময়: ৫:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ