নাটোরে পর্যবেক্ষক তালিকায় অস্তিত্বহীন প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার, নাটোর: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নাটোরের ৪টি আসনে মোট ৯টি বেসরকারি প্রতিষ্ঠানকে পর্যবেক্ষক হিসেবে কাজ করার অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন। তবে নাটোর জেলায় এসব প্রতিষ্ঠানের একটিরও অস্তিত্ব পাওয়া যায়নি। বেসরকারি প্রতিষ্ঠান হিসেবে কাজ করা এনজিওগুলোর কর্মকর্তারাও শোনেননি এসব প্রতিষ্ঠানের নাম। বুধ ও বৃহস্পতিবার সকাল থেকে নাটোর জেলার বিভিন্ন উপজেলা ও শহর ঘুরে এসব প্রতিষ্ঠানের পরিচয় ও অবস্থান সনাক্তে অনুসন্ধান করা হয়। প্রতিষ্ঠানগুলো হলো সার্ভিসেস ফর ইকুইটি এন্ড ইকোনমিক ডেভলপমেন্ট (সীড), বিবি আছিয়া ফাউন্ডেশন, ডেভলপমেন্ট হেলপিং কি, জানিপপ, সুফিয়া-হানিফ ফাউন্ডেশন, পিপলস এসোনিয়েশন ফর স্যোশাল এডভান্সমেন্ট (পাশা), রাজারহাট স্বাবলম্বী শাখা, প্রকাশ গণ কেন্দ্র এবং বিয়ান মনি সোসাইটি।
নির্বাচন কমিশনের পর্যবেক্ষণ তালিকা সূত্রে জানা যায়, নাটোরের ৪টি আসনে ঘুরে ফিরে এই ৯টি প্রতিষ্ঠানকে পর্যবেক্ষক হিসেবে অনুমতি দেয়া হয়েছে। প্রায় দুই দশক ধরে নাটোরে কাজ করা এনজিও আলোর চেয়ারম্যান শামীমা লাইজু নীলা বলেন, কমিশনের অনুমতিপ্রাপ্ত নাটোরের এই প্রতিষ্ঠানগুলোর কোন অস্তিত্ব নেই। কখনো নামও শুনিনি। কার্যালয় কোথায় তাও জানিনা। জেলার অন্যতম এনজিও খান ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার মুজিবুর রহমান বলেন, আমরা প্রায়ই তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলো মিলিত হই এমনকি জেলা প্রশাসকের কার্যালয়ে মাসিক সভা হয়ে থাকে। এসব প্রতিষ্ঠানের কাউকে সেখানেও কখনো দেখিনি। নামও শুনিনি।
এ ব্যাপারে বক্তব্য জানতে রিটানিং অফিসার ও নাটোর জেলা প্রশাসক আবু নাছের ভুঁঞার সাথে ফোনে চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।


প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৪ | সময়: ৬:৩৯ পূর্বাহ্ণ | সুমন শেখ