এই জয় টি-টোয়েন্টি সিরিজে আত্মবিশ্বাস দেবে : শান্ত

স্পোর্টস ডেস্ক: নিউ জিল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়ার আগে বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত সিরিজ জয়ের লক্ষ্যের কথা জানিয়ে গিয়েছিলেন। তবে ওয়ানডেতে সেই লক্ষ্য পূরণ না হলেও শেষটা জয় দিয়ে রাঙিয়েছে বাংলাদেশ। তৃতীয় ওয়ানডেতে ইতিহাস গড়ে ৯ উইকেটের জয় পেয়েছে টাইগাররা। এই জয় টি-টোয়েন্টি সিরিজে আত্মবিশ্বাস যোগাবে বলে বিশ্বাস বাংলাদেশ অধিনায়কের।
তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই ওয়ানডে হেরে আগেই সিরিজ খুইয়ে বসেছিল বাংলাদেশ। শেষ ম্যাচ রূপ নিয়েছিল আনুষ্ঠানিকতায়। নিউ জিল্যান্ডের লক্ষ্য ছিল ধবল ধোলাই, বাংলাদেশের সান্ত্বনার জয়। নিজেদের লক্ষ্য ভালোভাবেই পূরণ করেছে শান্তরা। শেষ ওয়ানডেতে নিউ জিল্যান্ডকে ৯ উইকেটে হারিয়ে স্বাগতিকদের মাটিতে প্রথম ওয়ানডে ম্যাচ জিতলো লাল সবুজের দল।
শনিবার নেপিয়ারে টস জিতে নিউ জিল্যান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে বাংলাদেশী পেসারদের তোপের মুখে শতরানের ঘরও পার হতে পারেনি নিউ জিল্যান্ড। ৩১.৪ ওভারে ৯৮ রানেই গুটিয়ে যায় তারা। জবাব দিতে নেমে এনামুল হক বিজয়ের উইকেট হারিয়ে ২০৯ বল হাতে রেখেই জয় তুলে নেয় বাংলাদেশ।
ম্যাচ শেষে সম্প্রচারক চ্যানেলের সঙ্গে কথা বলতে গিয়ে শান্ত বলেন, ‘ছেলেরা যেভাবে খেলেছে তাতে সত্যিই আমি গর্বিত। আমরা বিশ্বাস করেছিলাম যে এই সিরিজ জিততে পারব, তবে প্রথম দুই ম্যাচে ভালো করতে পারিনি। তবে ছেলেরা ভালো ক্রিকেট খেলেছে এবং আজ সঠিক ফলাফলটাই পেয়েছি।’
ম্যাচে নিউ জিল্যান্ডকে ৯৮ রানে গুটিয়ে দেওয়ার কৃতিত্ব বাংলাদেশের পেসারদের। ওপেনিং স্পেলে বোলিং শুরু করা শরিফুলের ফিগার ৭ ওভারে ২২ রানে ৩ উইকেট। নতুন বলে তার সঙ্গী তানজিম হাসান ৭ ওভারে ২ মেডেনে ১৪ রানে ৩ উইকেট নেন। মিডিয়াম পেসার সৌম্য সরকার ৬ ওভারে ১ মেডেনে ১৮ রানে নেন ৩ উইকেট। মোস্তাফিজ পান ১ উইকেট।
পেসারদের প্রশংসা করে শান্ত আরও বলেন, ‘বোলাররা দীর্ঘ সময় ধরে ভালো জায়গায় বোলিং করেছে। আজ তারা যেভাবে বোলিং করেছে তাতে আমি সত্যিই গর্বিত। আমিও চেয়েছি ম্যাচ শেষ করে আসতে। আমি শুধু আমার খেলা খেলেছি। এই ম্যাচ আমাদের অনেক আত্মবিশ্বাস দিবে। আশা করছি টি-টোয়েন্টিতেও ছেলেরা ভালো ক্রিকেট খেলবে।’
ওয়ানডের পর বাংলাদেশের চোখ এখন টি-টোয়েন্টিতে। আগামী ২৭ ডিসেম্বর (বুধবার) তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল। বাংলাদেশ সময় দুপুর ১২টা ১০ মিনিটে নিউ জিল্যান্ডের নেপিয়ারের ম্যাকলিন পার্কে ম্যাচটি শুরু হবে।


প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩ | সময়: ৭:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ