জবইবিলে ২৫ কোটি টাকার মৎস্য আহরণের সম্ভাবনা

সাপাহার প্রতিনিধি: নওগাঁর সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মৎস্য আহরণ কাজের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ৩টার দিকে নওগাঁ জেলার জেলা প্রশাসক গোলাম মাওলা প্রধান অতিথি থেকে মৎস্য আহরণ কাজের উদ্বোধন করেন।
সাপাহার উপজেলা নির্বাহী অফিসার মাসুদ হোসেনের সভাপতিত্বে জবই বিলের বাগডাঙ্গা ঘাটে বিল প্রাঙ্গনে অনুষ্ঠিত মৎস্য আহরণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে নওগাঁ জেলা পুলিশ সুপার মুহাম্মদ রশিদুল হক, সাপাহার উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা রোজিনা খাতুন উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে মৎস্য কর্মকর্তা রোজিনা খাতুন জানান, এবছর প্রচন্ড খরায় কষ্ট করে বিলের অভায়াশ্রমে মা মাছ গুলিকে রক্ষা করায় বিলে প্রচুর পরিমান মাছের জন্ম হয়েছে, যার ফলে এবছর এই বিলে ৫৫৫ মেট্রিকটন মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে যার মূল্য প্রায় ২৫ কোটি টাকার মতো। গতবছর এই বিল হতে মাৎস্য আহরণের পরিমান ছিল ৫২৭ মেট্রিকটন।
তিনি আরোও জানান, সাপাহার উপজেলার জবই বিল মৎস্য প্রকল্পের ৭৯৯ জন মৎস্যজীবী এই মৎস্য সম্পদ আহরণের কাজে নিয়োজিত থাকবে। গতবছর পকল্পের মেয়াদ শেষ হওয়ায় প্রতিদিন ৪ হাজার ৩৮৪ টাকা করে রাজস্ব কোষাগারে জমা দিয়ে বিলটি জেলা প্রসাশসকের দপ্তর হতে লিজ গ্রহণ করে মৎস্যজীবীরা মাছ চাষ করে আসছে। গত মার্চ মাসে বিলে মাছ ধরা বন্ধ ঘোষণা করে দীর্ঘ ৬ মাস পরে বৃহস্পতিবারে মৎস্য আহরণের উদ্বোধন করা হয়।
জবই বিল প্রকল্পের মৎস্যজীবী দল নেতা মোন্তাজ আলী ও বকুল হোসেনের সাথে কথা হলে তারা জনান, অন্যান্য বছরের তুলনায় এবছর বিলে প্রচুর পরিমান মাছ রয়েছে, সকল মৎস্যজীবীরা এবারে অনেক লাভের মুখ দেখবেন। তাদের প্রকল্পে বর্তমান মৎস্য আহরণের ৫% হিসেবে সঞ্চিত টাকার পরিমান ৩১ লক্ষ ৩৮ হাজার। যা হতে প্রতিবছর মৎস্যজীবীরা পরব উৎসবে অর্থ খরচ করে থাকেন। বর্তমান সরকারের শাসনামলে ঐতিহ্যবাহী জবই বিলটি মৎস্যজীবীদের মাঝে প্রকল্প তৈরী করে দেয়ায় সাপাহারে মৎস্যজীবীরা বেশ সুখেই রয়েছেন।
ভবিষ্যতে প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করলে এলকার মৎস্যজীবীরা অতীতের তুলনায় সুখে জীবন যাপন করবে তাই তারা প্রকল্পের মেয়াদ বৃদ্ধির জন্য সরকারের দৃষ্টি কামনা করেছেন।


প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩ | সময়: ৫:৫৫ পূর্বাহ্ণ | সুমন শেখ