পুরনো এলসির ২৯ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হলো হিলি বন্দর দিয়ে

হিলি প্রতিনিধি:
ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধের ১৩ দিন পর পুরনো এলসির টেন্ডার করা ২৯ মেট্রিক টন পেঁয়াজ দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি হয়েছে। আজ মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪ টায় আমদানিকারক শহিদুল ইসলামের পুরনো এলসির টেন্ডার করা দুটি ভারতীয় পেঁয়াজ বোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করে। ভারতে লিখিত অনুমতি পেতে বেশ কিছু দিন সময় লাগায় পেঁয়াজের গুনগত মান কিছুটা নষ্ট হয়েছে বলে জানিয়েছেন আমদানিকরাক।

 

 

 

 

 

 

আমদানিকারক শহিদুল ইসলাম শহিদ জানান, গত ৭ ডিসেম্বর ভারত সরকার পূর্ব ঘোষণা ছাড়াই পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এতে চরম বিপাকে পড়তে হয় আমদানিকারকদের। ভারতের রপ্তানিকারকরা পুরনো এলসির টেন্ডার করা পেঁয়াজগুলো রপ্তানির জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করলে তারা অনুমতি পান। এরপর কিছু আইনি জটিলতা থাকায় এতো দিন পেঁয়াজগুলো রপ্তানি করতে পারেনি। তিনি আরো বলেন, পেঁয়াজগুলো ভারতে নাসিক ও ব্যঙ্গালোরসহ বিভিন্ন প্রদেশ থেকে আমদানি করা হয়। সেখান থেকে আসতে অন্তত এক সপ্তাহ সময় লাগে। এরসাথে পেঁয়াজ রপ্তানি বন্ধের পর ভারতে ১৩দিন গাড়ীতে রপ্তানির জন্য আটকে ছিল। এতে পেঁয়াজের গুনগত মান খারাপ হয়েছে। ফলে পাইকাররা পেঁয়াজ কিনতে আগ্রহ দেখাচ্ছে না।

 

 

 

 

 

 

পেঁয়াজের পাইকারী ক্রেতা রজিত আলী জানান, বাজারে ভারতীয় পেঁয়াজের চাহিদা ব্যাপক। পেঁয়াজ আমদানির খবরে বন্দরে পেঁয়াজ কিনতে এসেছি। কিন্তু এসে দেখি পেঁয়াজগুলো ভারতে দীর্ঘদিন আটকে থাকায় গাছ গজিয়েছে। এই পেঁয়াজ কিনলে লোকশান গুনতে হবে। তাই পেঁয়াজ না কিনেই ফিরে যেতে হচ্ছে।

 

 

 

 

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২৩ | সময়: ৮:৪৩ অপরাহ্ণ | Daily Sunshine