রাজশাহীতে জোটের বলী মোহাম্মদ আলী

স্টাফ রিপোর্টার : দ্বাদশ সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পেলেও জোটগত হিসাব-নিকাশ এবং বাছাই ও আপিল উৎরাতে না পেরে প্রতিদ্বন্দ্বিতা থেকে ছিটকে পড়েছেন ৩৫ প্রার্থী।
এর মধ্যে রয়েছেন রাজশাহী-২ (সদর) আসনের মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। নৌকা পেয়েও তাকে ছেড়ে দিতে হল ওয়ার্কার্স পার্টির প্রার্থী ফজলে হোসেন বাদশাকে।
৩০০ আসনের মধ্যে দুটি বাদ রেখে এবার ২৯৮ আসনে প্রার্থী মনোনয়ন দিয়েছিল আওয়ামী লীগ। তাদের মধ্যে পাঁচজন বাদ পড়েছেন নির্বাচন কমিশনের মনোনয়নপত্র যাচাই-বাছাই এবং আপিলে; আর বাকি ৩০ জন বাদ পড়েছেন জাতীয় পার্টি এবং ১৪ দলের সঙ্গে সমঝোতার কারণে।
এই ৩৫ জনের মনোনয়নপত্র প্রত্যাহার বা বাতিল হওয়ায় ২৬৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী থাকছে। ১৪ দলের শরিকরাও আওয়ামী লীগের প্রতীক গ্রহণ করায় মোট ২৬৯ আসনে থাকছে নৌকা প্রতীকের প্রার্থী।
১৪ দলীয় জোটের নেতা, জাসদ সভাপতি হাসানুল হক ইনুর কুষ্টিয়া-২ আসনে শুরু থেকেই কোনো প্রার্থী ঘোষণা করেনি আওয়ামী লীগ। এর সঙ্গে আরও পাঁচটি আসনে মনোনয়নপত্র প্রত্যাহার করে জোটের শরীকদের প্রতিদ্বন্দ্বিতা সহজ করার পদক্ষেপ নিয়েছে ক্ষমতাসীন দলটি।
আওয়ামী লীগ নির্বাচন কমিশনকে জানিয়েছে, ১৪ দলীয় জোট শরীকদের মোট ৬ প্রার্থী এবার নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে ভোট করবেন। সে কারণে পাঁচ আসনে আওয়ামী লীগের প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহার করা হয়েছে।
তারা হলেন- রাজশাহী-২ আসনে মোহাম্মদ আলী, বগুড়া-৪ আসনে হেলাল উদ্দিন কবিরাজ, বরিশাল-২ আসনে তালুকদার মো. ইউনুস, পিরোজপুর-২ এ কানাই লাল বিশ্বাস ও লক্ষ্মীপুর-৪ আসনে ফরিদুন্নাহার লাইলী।
রাজশাহী মহানগর আওয়মাী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী এবার প্রথম দলীয় মনোনয়ন চেয়ে নৌকা প্রতীক পান। গত জেলা পরিষদ নির্বাচনেও তিনি মনোনয়ন চেয়েছেলেন।
এর আগে এ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেওয়া হয়েছিল দলের উপদেষ্টা মন্ডলীর সদস্য প্রফেসর আব্দুল খালেককে। পরে তাকে জোটের শরীকদের দলের প্রার্থী ফজলে হোসেন বাদশাকে ছেড়ে দেওয়া।


প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২৩ | সময়: ৬:৪২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর