বাঘায় সাড়ম্বরে মহান বিজয় দিবস উৎযাপন

নুরুজ্জামান,বাঘা :
রাজশাহীর বাঘায় মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন সহ নানা কর্মসূচীর মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। শনিবার সকালে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করে ৬ টা ৩০ মিনিটে উপজেলা বটমুল চত্বরের পাশে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে ফুল দিয়ে বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও সম্মান জানানো হয় । এতে অংশ গ্রহন করেন উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, পুলিশ ও সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন-সহ অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান ।

এরপর সকাল সাড়ে সাড়ে ৮ টায় আনুষ্ঠানিক ভাবে বাঘা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডঃ লায়েব উদ্দিন লাভলু, এ সময় তাঁর পাশে উপস্থিত ছিলেন নবাগত নির্বাহী অফিসার মোঃ তরিকুল ইসলাম ও বাঘা থানা অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম। এরপর উন্মুক্ত আকাশে রঙিন বেলুন ওড়ানো হয়। এতে শরিক হন উপজেলা সহকারী কমিশনার ভুমি মোঃ জুয়েল আহাম্মেদ, বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা পৌর মেয়র আক্কাস আলী, আড়ানী পৌর মেয়র মুক্তার আলী, উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, বীর মুক্তিযোদ্ধা ও ইউপি চেয়ারম্যানগণ। এর আগে শহীদদের জন্য এক মিনিট নিরবতা পালন ও দোয়া অনুষ্ঠিত হয়। এরপর শুরু হয় বাংলাদেশ পুলিশ, আনসার ভিডিপি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থীদের কুচকাওয়াজ ও ডিসপ্লে।

এর আগে বিজয় দিবস উপলক্ষে বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান এড: লায়েব উদ্দিন লাভলু বলেন, আজ ১৬ ডিসেম্বর, গৌরবোজ্জল মহান বিজয় দিবস। লাখো শহীদের রক্তস্নাত বিজয়ের দিন। বিশ্বের বুকে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয়ের ৫২ বছর অতিবাহিত হলো। বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তাঁর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা। ১৯৭১ সালের এই দিনটিতে বিজয়ের প্রভাতী সূর্যের আলোয় ঝিকমিক করে উঠেছিল বাংলাদেশের শিশির ভেজা মাটি। অবসান হয়েছিল পাকিস্থানী শাসক গোষ্ঠীর শোষণ, বঞ্চনা আর নির্যাতনের অধ্যায়। এ জন্য আমরা গভির ভাবে এই দিনটিকে স্মরন করছি এবং ভবিষ্যতেও করে যাবো। তিনি রক্তে কেনা এই বাংলাদেশকে রক্ষা করতে সকলের প্রতি আহবান জানান।

 

 

 

অপর দিকে সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোঃ তরিকুল ইসলাম বলেন, মহান বিজয় দিবস সিনিয়ে আনার লক্ষে জীবন উৎসর্গকারী লাখো শহীদদের প্রতি আমি বিনম্র শ্রদ্ধা জানায়। শ্রদ্ধা জানায় বঙ্গবন্ধুর পরিবার এবং জাতীয় চার নেতা সহ শহীদ বুদ্ধিজীবিদের প্রতি। তিনি বলেন, এই দেশ কারো বদলোতে পাওয়া নয়, এই দেশ লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশ। আমাদের অতিত প্রজন্ম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে ছিলো বলেই আজকে আমরা একটি স্বাধীন সার্বভৌমত্ব রাষ্ট্র এবং মায়ের ভাষা বাংলায় কথা বলতে পারছি। এ সময় তিনি বর্তমান সরকারের বেশ কিছু উন্নয়ন কার্যক্রমের কথা তুলে ধরা-সহ দেশের উন্নয়ন ও সমৃদ্ধি কামনা করেন|

 

 

এ সময় উপস্থিত ছিলেন, জাতির শ্রেষ্ট সন্তান বীর মুক্তিযোদ্ধাগণ, রাজনৈতিক নেত্রীবৃন্দ, বাঘা উপজেলা প্রশাসনের সকল কর্মকর্তাবৃন্দ, শিক্ষক মন্ডলী ও এলাকার সুধীজন-সহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেত্রীবৃন্দ।

সবশেষে শিক্ষার্থীদের কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রতিযোগিতায় অংশ গ্রহনকারীদের মাঝে পুরুস্কার বিতরণ এবং বাঘা উপজেলা হলরুমে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের ফুল দিয়ে সংবর্ধনা জানানো সহ তাঁদের মাঝে উন্নত মানের খাবার ও সম্মাননা ক্রেষ্ট বিতরণ করা হয়।

 

 

 

সানশাইন/সোহরাব

 


প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩ | সময়: ৪:৫৪ অপরাহ্ণ | Daily Sunshine